Alexa ভাঙনের মুখে শহর রক্ষা বাঁধ, শিক্ষা প্রতিষ্ঠান

ঢাকা, বুধবার   ২১ আগস্ট ২০১৯,   ভাদ্র ৬ ১৪২৬,   ১৯ জ্বিলহজ্জ ১৪৪০

Akash

ভাঙনের মুখে শহর রক্ষা বাঁধ, শিক্ষা প্রতিষ্ঠান

রাজবাড়ী প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:০৩ ৬ জুলাই ২০১৯   আপডেট: ১২:৪৫ ৩১ জুলাই ২০১৯

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

পদ্মা নদীতে পানি বৃদ্ধির ফলে রাজবাড়ী জেলার বিভিন্ন স্থানে ভাঙন অব্যাহত রয়েছে। গত আটদিনে প্রায় দুই শতাধিক বিঘা ফসলি জমি নদীগর্ভে বিলীন হয়ে গেছে। ঝুঁকিতে রয়েছে শহর রক্ষাবাধ, শিক্ষা প্রতিষ্ঠান ও বসতবাড়িসহ বহু স্থাপনা। 

সূত্র বলছে, জেলার গোয়ালন্দ, রাজবাড়ী সদর ও পাংশা উপজেলায় রয়েছে ৮৫ কিলোমিটার দীর্ঘ নদীপথ। বর্ষা মৌসুম শুরুর সঙ্গে সঙ্গে ভাঙন দেখা দিয়েছে, গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া, দেবোগ্রাম, ছোটভাকলা, রাজবাড়ী সদর উপজেলার বরাট, অন্তারমোড়, গোদারবাজার, সিলিমপুর, মহাদেবপুরসহ অন্তত ১৫টি পয়েন্টে। সবচেয়ে বেশি ভাঙন দেখা দিয়েছে রাজবাড়ী সদরের সিলিমপুর ও মহাদেবপুর এলাকায়।
  
এলাকাবাসীরা বলছেন, ফসলি জমি তো ভাঙছেই সে সঙ্গে ঝুঁকিতে রয়েছে অন্তত চারটি শিক্ষা প্রতিষ্ঠান। আর কয়েকদিন এ ধারা অব্যহত থাকলে এসব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হয়ে যাবে। সে সঙ্গে বন্ধ হয়ে যাবে কোমলমতি শিক্ষার্থীদের পড়াশোনা। রাজবাড়ী শহরকে নদী ভাঙন থেকে রক্ষা করতে পানি উন্নয়ন বোর্ড বালুর বস্তা ফেললেও সে কাজ সঠিকভাবে হচ্ছে না। এতে অনেক জায়গা নদীগর্ভে চলে গিয়ে ওই সব স্থানেও দেখা দিয়েছে ভাঙন।

পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তা আরিফুর রহমান অংকুর বলছেন, ভাঙন কবলিত কিছু কিছু এলাকায় কাজ করা হচ্ছে। তাছাড়া জরুরি ভিত্তিতে কাজ করার জন্য প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।

এডিসি (সার্বিক) মোহাম্মদ আশেক হাসান জানান, ঘটনাস্থল পরিদর্শন করেছি। ভাঙন রোধে আশা করছি এ বছর থেকেই আমরা কাজ শুরু করব।

ডেইলি বাংলাদেশ/আরএম

Best Electronics
Best Electronics