ভর্তির আগেই ঝরে পড়তে পারে অনেক শিক্ষার্থী

ঢাকা, শুক্রবার   ২১ জুন ২০১৯,   আষাঢ় ৭ ১৪২৬,   ১৬ শাওয়াল ১৪৪০

ভর্তির আগেই ঝরে পড়তে পারে অনেক শিক্ষার্থী

সাইফুল ইসলাম ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২০:৫৭ ২৪ মে ২০১৯   আপডেট: ২১:০৯ ২৪ মে ২০১৯

ফাইল ছবি

ফাইল ছবি

একাদশ শ্রেণিতে ভর্তির আগেই অনেক শিক্ষার্থী ঝরে পড়তে পারে বলে ধারণা করছেন ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক হারুন অর রশিদ। তিনি বলেন, এ বছর প্রথম ধাপে যে পরিমাণ শিক্ষার্থী কলেজে ভর্তির আবেদন করেছে, তা দেখে মনে হচ্ছে অনেক শিক্ষার্থী এবার ভর্তির আগেই ঝরে পড়ার সম্ভাবনা রয়েছে। এদের মধ্যে আবার অনেকের দেশের বাইরে পড়তে যাওয়ার সম্ভাবনাও রয়েছে।

শুক্রবার ডেইলি বাংলাদেশের এই প্রতিবেদককে তিনি বলেন, আমরা চেষ্টা করছি সবাইকেই একাদশ শ্রেণিতে ভর্তি করতে। কিন্তু প্রথম ধাপে এখন পর্যন্ত ৩ লাখেরও বেশি শিক্ষার্থী ভর্তির আবেদন করেনি। তাদেরকে নিয়ে ভাবতে হবে।

বৃহস্পতিবার মধ্যরাতে শেষ হয়েছে একাদশ শ্রেণিতে প্রথম ধাপে ভর্তির আবেদন প্রক্রিয়া। এই ধাপে মোট ১৪ লাখ ১৫ হাজার ৮২৫ জন শিক্ষার্থী অনলাইন ও এসএমএসের মাধ্যমে ভর্তির জন্য আবেদন করেছেন। তবে এবার মাধ্যমিকে মোট পাস করা শিক্ষার্থীর সংখ্যা ১৭ লাখ ৪৯ হাজার ১৬৫ জন।

সেই হিসেবে এবার মাধ্যমিকে উত্তীর্ণ হয়েও মোট ৩ লাখ ৩৩ হাজার ৪০ জন শিক্ষার্থী একাদশ শ্রেণিতে ভর্তি হতে আবেদন করেননি। তবে বোর্ড কর্মকর্তারা আশা করছেন দ্বিতীয় ধাপে এসব শিক্ষার্থীরা ভর্তির আবেদন করবেন। 

ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান জিয়াউল হক বলেন, নানা কারণে এসব শিক্ষার্থীরা হয়তো আবেদন থেকে বিরত থেকেছে। আমরা চেষ্টা করব দ্বিতীয় ধাপে এদের সবাইকে দিয়ে আবেদন করাতে। একজন শিক্ষার্থীও যেন ঝরে না পড়ে সেটাই আমাদের কাছে এখন সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়।

এবার কলেজে ভর্তি হতে ১০ লাখ ৫২ হাজার ১৮৪ জন অনলাইন এবং ৩ লাখ ৭৪ হাজার ২২২ জন এসএমএসের মাধ্যমে আবেদন করেছেন। আজ ২৪ মে থেকে ২৬ মে’র মধ্যে শিক্ষার্থীদের আবেদন যাচাই-বাছাই ও আপত্তি নিষ্পত্তি করা হবে। একইসঙ্গে, পুনঃনিরীক্ষণে যাদের ফল পরিবর্তন হবে তারা ৩ থেকে ৪ জুন পর্যন্ত আবেদন করতে পারবেন।

কলেজ পরিদর্শকের অফিস থেকে জানা যায়, ১০ জুন প্রথম পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের ফল প্রকাশ করা হবে। প্রথম তালিকায় থাকা শিক্ষার্থীদের ১১ থেকে ১৮ জুনের মধ্যে কলেজের নাম জানিয়ে দেয়া হবে। ১৯ থেকে ২০ জুন দ্বিতীয় পর্যায় এবং ২৪ জুন তৃতীয় পর্যায়ে শিক্ষার্থীদের কাছ থেকে আবেদন নিয়ে ২১ জুন দ্বিতীয় পর্যায় এবং ২৫ জুন তৃতীয় পর্যায়ের ফল প্রকাশ করা হবে।

ডেইলি বাংলাদেশ/আরএইচ