Alexa ভর্তিচ্ছুদের সহযোগিতায় বিভিন্ন সংগঠন

ঢাকা, মঙ্গলবার   ১৫ অক্টোবর ২০১৯,   আশ্বিন ৩০ ১৪২৬,   ১৫ সফর ১৪৪১

Akash

ভর্তিচ্ছুদের সহযোগিতায় বিভিন্ন সংগঠন

বেরোবি প্রতিনিধি

 প্রকাশিত: ২১:৪১ ১ ডিসেম্বর ২০১৮   আপডেট: ২১:৪১ ১ ডিসেম্বর ২০১৮

ফাইল ফটো

ফাইল ফটো

রোববার থেকে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষের স্নাতক( সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা। ভর্তি পরীক্ষা সুষ্ঠু ও সুশৃঙ্খলভাবে সম্পন্ন ও অচেনা ক্যাম্পাসে ভর্তিচ্ছুদের অবস্থান ও চলাফেরা নির্বিঘ্ন করতে স্বত:স্ফুর্তভাবে কাজ করার পরিকল্পনা গ্রহণ করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পাশাপাশি বিভিন সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতকি ও সেচ্ছাসেবী সংগঠন।

এসব সংগঠনের মধ্যে বিতার্কিকদের সংগঠন বেগম রোকেয়া ইউনিভার্সিটি ডিবেট ফোরাম ( বি আর ইউ ডি এফ) ও বেগম রোকেয়া ইউনিভার্সিটি ডিবেট এসোসিয়েশন (ব্রুডা)। রাজনৈতিক সংগঠন বাংলাদেশ ছাত্রলীগ, ছাত্রফ্রন্ট, ছাত্র ইউনিয়ন। সাংস্কৃতিক সংগঠন উদীচী, রণন-গুনগুন এবং স্বেচ্ছাসেবী সংগঠন বিভিন্ন জেলা- উপজেলা সমিতি  ভর্তিচ্ছুদের বিনামূল্যে ভর্তি পরীক্ষা সংক্রান্ত যাবতীয় সহায়তার জন্য প্রস্তুতি নিচ্ছে।

বেরোবি ছাত্রলীগেরর সভাপতি তুষার কিবরিয়া ভর্তিচ্ছুদের সহযোগিতার বিষয়ে বলেন, ভর্তি পরীক্ষার্থীদের সহযোগিতার জন্য ছাত্রলীগের পক্ষ থেকে বিভিন্ন ধরনের কর্মসূচি গ্রহণ করা হয়েছে। ইতিপূর্বেও ভর্তিচ্ছুদের সহযোগিতা করা হয়েছে এবারও তার ব্যতিক্রম হবেনা। বিশ্ববিদ্যালয়ের ২নং গেট সংলগ্ন পার্কের মোড়ে ভর্তি তথ্য বুথ বসানো হবে। ভর্তি পরীক্ষাকে সামনে রেখে যেন কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা না ঘটে সেজন্য প্রশাসনকে সজাগ থাকতে হবে বলেও তিনি জানান।

এ বিষয়ে বেগম রোকেয়া ইউনিভার্সিটি ডিবেট ফোরামের সাধারণ সম্পাদক তরিকুল ইসলাম পিয়াস বলেন, ভর্তিচ্ছুদের জন্য সার্বিভাবে সহযোগিতা করা হবে। তাদেরকে পরীক্ষার সময় থাকার ব্যবস্থা থেকে শুরু করে ভর্তি হওয়ার পূর্বমুহূর্ত পর্যন্ত বিনামূল্যে যাবতীয় সহযোগিতা করা হবে।

বৃহত্তর ফরিদপুর জেলা সমিতির সভাপতি কবির হোসেন বলেন, বৃহত্তর ফরিদুর জেলা থেকে আগত শিক্ষার্থীদের থাকার ব্যবস্থাসহ ভর্তি সংক্রান্ত সব তথ্য দিয়ে সহযোগিতা করা হবে। তাদের জন্য বিশ্ববিদ্যালয়ের ২নং গেট সংলগ্ন পার্কের মোড়ে তথ্য ও সহযোগিতা বুথ বসানো হবে যেখান থেকে ভর্তিচ্ছুরা যাবতীয় সেবা গ্রহন করতে পারবে।

বিশ্ববিদ্যালয়ের ইংরেজী বিভাগের শিক্ষার্থী মোবাশ্বের আহমেদ বলেন, ভর্তিচ্ছুদের জন্য সংগঠনগুলোর  কার্যকরি ভুমিকা সত্যিই প্রশংসার দাবিদার। অনেক দুর-দুরান্ত থেকে এসে একজন নবীন শিক্ষার্থীর পরিচিত কেউ না পেলে ছিনতাইসহ বিভিন্ন ধরনের  সমস্যায় পড়তে পারে। কিন্তু  সংগঠনগুলোর সহযোগিতার কারণে তারা এ ধরনের সমস্যার সম্মুখখীন হয়না। তাই সংগঠনগুলোর এ রকম সহযোগিতাপূর্ণ কাজকে সাধুবাদ জানান তিনি।

উল্লেখ্য, ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষে বিশ্ববিদ্যালয়ের ছয়টি অনুষদে ২১টি বিভাগে কোটাসহ মোট ১৩১৫টি আসনের বিপরীতে আবেদন করেছে ৭০ হাজার ৬ শ’ ৬৭ শিক্ষার্থী। প্রতি আসনে লড়বে প্রায় ৫৪  জন ভর্তিচ্ছু শিক্ষার্থী। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ২-৫ ডিসেম্বর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এছাড়া ভর্তি সংক্রান্ত যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.brur.ac.bd) এ পাওয়া যাবে।

ডেইলি বাংলাদেশ/এমএইচ