Alexa বড় আকারে সৌদি-পাকিস্তান যৌথ নৌ-মহড়া

ঢাকা, শুক্রবার   ১৯ জুলাই ২০১৯,   শ্রাবণ ৪ ১৪২৬,   ১৫ জ্বিলকদ ১৪৪০

বড় আকারে সৌদি-পাকিস্তান যৌথ নৌ-মহড়া

 প্রকাশিত: ১৭:৩৩ ১২ ফেব্রুয়ারি ২০১৮  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

আরব উপসাগরে সৌদি আরবের ইস্ট ফ্লিটের ‘কিং আবদুল আজিজ’ নৌ-ঘাঁটিতে বৃহৎ আকারের এক যৌথ নৌ-মহড়া শুরু করেছে পাকিস্তান ও সৌদি বাহিনী।

সৌদি গণমাধ্যম আরব নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, রয়্যাল সৌদি নেভাল ফোর্সের সঙ্গে পাকিস্তানের নৌ-বাহিনী রোববার থেকে ওই মহড়া শুরু করে। এতে যথাক্রমে পাকিস্তান ও সৌদি আরবের যুদ্ধজাহাজ নাসিম আল বাহার-১১ ও দেরা আল শাহিল-৪ অংশ নিচ্ছে।

ইস্টার্ন ফ্লিটের কমান্ডার রিয়ার এডমিরাল লাফি বিন হুসাইন আল-হারবি বলেন, অভিজ্ঞতা বিনিময়, যুদ্ধ প্রস্তুতি উন্নতকরণ এবং দুই দেশের মধ্যে সহযোগিতা জোরদার করাই এই যৌথ মহড়ার লক্ষ্য।

তিনি আরো বলেন, রয়্যাল সৌদি এয়ার ফোর্স ছাড়াও এই মহড়ায় পাকিস্তান ও সৌদি আরবের বেশ কয়েকটি যুদ্ধজাহাজ, বোট এবং ভার্টিক্যাল টেক-অফ অ্যান্ড ল্যান্ডিং (ভিটিওএল) এয়ারক্রাফট অংশ নিচ্ছে।

মহড়ার পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সাজির বিন রুফাইদ আল-ইনিজি বলেন, মেরিন ও স্পেশাল নেভাল ফোর্সের অংশগ্রহণে অনুষ্ঠিত এই মহড়ায় বাস্তব সামরিক অভিযান, প্রচলিত যুদ্ধ এবং মাইন অ্যাকশনা অপারেশনের অবিকল নকল করা হচ্ছে।

তিনি আরো বলেন, এই মহড়ায় তাজা গোলাবারুদ ব্যবহারের পাশপাশি ইন্টারসেপশন, ইন্সপেকশন ও কাউন্টার-পাইরেসি অপারেশন অন্তর্ভুক্ত রয়েছে।

ডেইলি বাংলাদেশ/এসআই