Alexa ব্ল্যাকহেডস দূর করতে...

ঢাকা, শনিবার   ২১ সেপ্টেম্বর ২০১৯,   আশ্বিন ৬ ১৪২৬,   ২১ মুহররম ১৪৪১

Akash

ব্ল্যাকহেডস দূর করতে...

 প্রকাশিত: ১০:৪৫ ১ সেপ্টেম্বর ২০১৮   আপডেট: ১০:৪৫ ১ সেপ্টেম্বর ২০১৮

নারী-পুরষ উভয়ই ব্ল্যাকহেডস নিয়ে বিপাকে থাকেন। কিভাবে খুব সহজেই মুখ থেকে ব্ল্যাকহেডস বা হোয়াইটহেডস দূর করার উপায় জানা নেই অনেকের। ছোট ছোট কালো অথবা সাদা দানার মত হয়ে থাকে এগুলো। ব্ল্যাকহেডস সাধারণত নাকে, থুতনি ও গালে দেখা যায়। মূলত তৈলাক্ত ত্বকে ব্ল্যাকহেডস ও হোয়াটহেডস বেশি জন্মে থাকে। তবে ঘরোয়া কিছু উপায়ের মাধ্যমে আপনি ঘরে বসেই আপনার ত্বক থেকে এসব হেডস দূর করতে পারে। চলুন জেনে নেয়া যাক উপায়গুলো-

ডিম ও টিস্যু পেপার: প্রথমে একটি বাটিতে একটি ডিমের সাদা অংশ নিন। তবে সবার আগে গোলাপ জল দিয়ে মুখ পরিষ্কার করে নিতে হবে। ত্বকের যেখানে ব্ল্যাকহেডস আছে সে জায়গাগুলোতে গোলাপ জল লাগিয়ে নিতে হবে। এবার ডিমের সাদা অংশ ভালো করে ফেটে নিতে হবে। একটি ব্রাশ দিয়ে ব্লাক হেডসের উপর লাগাতে হবে। ইচ্ছা করলে পুরো মুখেই লাগাতে পারবেন। এবার পুরো মুখে টিস্যু পেপার লাগিয়ে নিন। টিস্যু পেপারের উপর আরও একবার ডিমের সাদা অংশের প্রলেপ দিন। এটা না শুকানো পর্যন্ত অপেক্ষা করতে হবে। যখন পুরোপুরি ভাবে শুকিয়ে টানটান হয়ে মুখের সঙ্গে লাগে যাবে তখন টিস্যু পেপার আস্তে আস্তে তুলে ফেলতে হবে। এভাবে করলে ফেসের মধ্যে যে ছোট দানা রয়েছে তা টিস্যু পেপারের সঙ্গে উঠে আসবে। এটা ব্যবহার করলে ব্ল্যাক ও হোয়াইটহেডস দুটোই দূর হয়ে যাবে। এটা তুলে ফেলার পর যেকোন ভ্যাসলিন বা ময়েশ্চারাইজার মুখে লাগিয়ে নিতে হবে। এটি ত্বকের তৈলাক্তভাব কমিয়ে দিতে সাহায্য করে। এছাড়াও উজ্জ্বল ও নরম ত্বক পেতে ডিমের সাদা অংশের সঙ্গে মধু ও অ্যালোভেরা জেল মিশিয়ে ব্যবহার করতে পারেন।

চিনি ও লেবু: ব্ল্যাকহেডস দূর করতে চিনি ও লেবুর স্ক্রাব ব্যবহার করতে পারেন। এটি খুবই উপকারি। এক টেবিল চামচ লেবুর রসের সঙ্গে চিনি মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। এবার ব্ল্যাকহেডসের স্থানে এটি লাগাতে হবে। চিনি যতক্ষণ না গলবে ততক্ষণ ত্বকে মিশ্রণটি ম্যাসাজ করতে হবে। এরপর ১০ মিনিট বাদে মুখ ধুঁয়ে ফেলুন। এভাবে আক্রন্ত স্থানে সপ্তাহে দু’বার মিশ্রণটি ব্যবহার করতে হবে।

বেকিং সোডা: ১ টেবিল চামচ বেকিং সোডার সঙ্গে পানি মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। ত্বকে লাগিয়ে পেস্টটি পাঁচ মিনিটের মতো ম্যাসাজ করুন। এরপর ধুঁয়ে ফেলুন। এটি ব্যাকটেরিয়া দূর করে আর লোমকূপ ছোট করতে সাহায্য করে। এতে করে ব্ল্যাকহেডস দূর হবে।

লবণ পানি: ৪ চিমটি লবণে কয়েক ফোঁটা পানি মিশিয়ে মিশ্রণটি পাঁচ মিনিট ত্বকে ম্যাসাজ করুন। এবার ঠান্ডা পানি দিয়ে ধুঁয়ে ফেলতে হবে।

গোলাপ জল: গোলাপ জলে কর্পূর মিশিয়ে রেখে দিতে হবে। দিনে ২-৩ বার এই মিশ্রণ মুখে লাগাতে হবে। তাহলে কিছুদিনের মধ্যে ব্ল্যাকহেডস ও হোয়াইটহেডস দূর হয়ে যাবে।

হলুদ গুঁড়ো: হলুদ গুঁড়োর সঙ্গে ধনে পাতা মিশিয়ে নিয়মিত রাতে ঘুমানোর আগে মুখে লাগিয়ে রাখেুন। এরপর সকালে ঘুম থেকে উঠে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুঁয়ে ফেলতে হবে। তবে এক সপ্তাহের মধ্যে ব্ল্যাকহেডস দূর হয়ে যাবে।

দারুচিনি গুঁড়ো: সমপরিমাণ দারুচিনি গুঁড়ো ও লেবুর রস মিশিয়ে পেস্ট তৈরী করুন। রাতে ঘুমানোর আগে মিশ্রণটি লাগিয়ে ঘুমাতে হবে। সকালে উঠে মুখ ধুঁয়ে ফেুঁন। মুখের ব্ল্যাকহেডস অনেক দূর হয়ে যাবে।

গাজর ও বেসন: ১ চামচ মধু, ১০-১২ ফোটা লেবুর রস, ২ চামচ গাজরের রস, ১ চামচ বেসন একসঙ্গে মিশিয়ে প্যাক বানিয়ে নিন। এটি মুখে লাগিয়ে ২০-২৫ মিনিট অপেক্ষা করতে হবে। শুকিয়ে গেলে পরিষ্কার ঠান্ডা পানি দিইয়ে মুখ ধুঁয়ে ফেলুন। কয়েকদিন বাদেই দেখবেন মুখ থেকে ব্ল্যাকহেডস দূর হয়ে ত্বক হয়ে উঠেছে মশ্রিণ, উজ্জ্বল ও সুন্দর।

তরমুজ ও লেবুর রস: দুই চা চামচ তরমুজের রস ও লেবুর রস মিশিয়ে ফেসপ্যাক বানাতে হবে। এ প্যাকটি মুখে লাগিয়ে কিছু সময় অপেক্ষা করুন। শুকিয়ে গেলে মুখ ধুঁয়ে ফেলতে হবে। এই প্যাকটি ত্বককে নরম করে ও ত্বক পরিষ্কার করতেও সাহায্য করে থাকে। কারণ লেবু হচ্ছে প্রাকৃতিক পরিষ্কারক। এটি ত্বকের তৈলাক্ত ভাব কমিয়ে দেয়।

টুথপেস্ট: টুথপেস্টের সঙ্গে পানি মিশিয়ে ব্ল্যাকহেডসের স্থানে লাগাতে হবে। এরপর ব্রাশ দিয়ে হালকাভাবে ঘসতে হবে। তবে ব্লাক হেডস উঠে যাবে। তবে খেয়াল রাখতে হবে যেন, এটি চোখে না লাগে।

ময়দা ও দারুচিনি: আধা চামচ দারুচিনি গুঁড়ো ও ১ চামচ ময়দা মিশিয়ে প্যাক বানিয়ে নিতে হবে। এটি মুখে লাগিয়ে ১০ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে গেলে ধুঁয়ে ফেলবেন। ব্ল্যাকহেডস দূর করতে এটিও খুব কার্যকরী।

ডেইলি বাংলাদেশ/জেএমএস/এসজেড