Alexa ব্লকবাস্টার ছবিতে এগিয়ে যারা

ঢাকা, শুক্রবার   ১৩ ডিসেম্বর ২০১৯,   অগ্রহায়ণ ২৮ ১৪২৬,   ১৫ রবিউস সানি ১৪৪১

ব্লকবাস্টার ছবিতে এগিয়ে যারা

সৈয়েদা সাদিয়া

 প্রকাশিত: ১১:৫৬ ৩০ জানুয়ারি ২০১৯   আপডেট: ১১:৫৬ ৩০ জানুয়ারি ২০১৯

ফাইল ছবি

ফাইল ছবি

বলিউডে অনেক নায়ক-নায়িকা। প্রতিনিয়ত তারা কোন না কোন সিনেমার কাজ নিয়ে ব্যস্ত থাকে। তবে কজনই আছে হিট ছবি উপহার দিতে পারে। হুম, হিট ছবি কিন্তু অনেক অভিনেতারই রয়েছে। কিন্তু সুপারহিট বা ব্লকবাস্টার হিট ছবি ক’জন দিতে পারে। বলিউড বক্স অফিসের হিসেব অনুযায়ী, ছবির বাজেটের দুইগুনের বেশী আয় অর্থাৎ দুইগুণ আয় করার পর বাজেটের ওপর অতিরিক্ত আরো ৫০ শতাংশ আয় করা ছবিগুলোই প্রাথমিকভাবে ‘ব্লকবাস্টার’ হিসেবে বিবেচিত হয়। তবে শুধু আয় করলেই এই তকমা যুক্ত হয় না। এর সঙ্গে বিবেচনা করা হয় ছবির গল্প, অভিনয়শিল্পী, প্রযোজক, পরিচালক ও জনপ্রিয়তা।

তবে বলিউডে নায়ক-নায়িকা কলাকুশলীর সংখ্যা অনেক হলেও সবচেয়ে বেশী ব্লকবাস্টার ছবি উপহার দেওয়া তারকাদের তালিকা খুব একটা বড় নয়। হাতেগোনা কয়েকজন তারকা আছে যারা হিট ছবি উপহার দিয়ে শীর্ষ অবস্থান ধরে রেখেছেন।

আর এই অবস্থানের একেবারে উপরের দিকে রয়েছেন তিন খান যথা সালমান, শাহরুখ ও আমির খান। তাছাড়া খানের বাইরে আছেন ঋত্বিক রোশন, অজয় দেবগন, অক্ষয় কুমার, সঞ্জয় দত্ত, অনিল কাপুর ও রণবীর কাপুরের মত তারকারাও।

আজ ডেইলি বাংলাদেশের পাঠকদের জন্য থাকছে এসব হিরোদের নিয়ে আলোকপাত, কীভাবে তারা  ব্লকবাস্টার ছবিতে এগিয়ে আছেন। চলুন দেখে নেয়া যাক 

সালমান খান

বলিউড ভাইজান সালমান খান। গত হওয়া ২০১৮ বছরটা খুব একটা ভালো কাটেনি তার। তবুও থেমে নেই তিনি। নিজের পজিশন এখনো ধরে রেখেছেন এই অভিনেতা। তিনিই বলিউডে এ পর্যন্ত সবচেয়ে বেশি ব্লকবাস্টার হিট ছবি উপহার দেয়া একমাত্র তারকা। ক্যারিয়ারে এ পর্যন্ত তিনি মোট ২৬টি সফল ছবি উপহার দিয়েছেন, যার মধ্যে ব্লকবাস্টার ছবি রয়েছে ১২টি। সেগুলো হচ্ছে- ‘ম্যায়নে পেয়ার কিয়া’, ‘হাম আপেক হ্যয় কোন’, ‘করণ অর্জুন’, ‘কুচ কুচ হোতা হ্যায়’, ‘পার্টনার’, ‘দাবাং’, ‘বডিগার্ড’, ‘এক থা টাইগার’, ‘দাবাং- ২’, ‘কিক’, ‘বাজরাঙ্গি ভাইজান’ ও ‘সুলতান’।

শাহরুখ খান

বলিউড কিং খান শাহরুখ খান। তাকে এই রাজ্যের কিং কিন্তু এমনি বলা হয় না। তিনি কিন্তু সত্যি বলিউড রাজ্য দখল করে রেখেছেন অন্যভাবে। তবে সালমানের মতো গত বছর ২০১৮ একই দশায় কেটেছিল শাহরুখের। তেমন একটা সুবিধা করতে পারেননি তিনি। তবে সবচেয়ে বেশী ব্লকবাস্টার ছবি উপহার দেওয়া তারকাদের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন এই বলিউড বাদশাহ। তিনি এ পর্যন্ত মোট ২৫ টি সফল ছবি করেছেন, যার মধ্যে ৯টি ছবি ব্লকবাস্টার তকমা পেয়েছে। তার ব্লকবাস্টার ছবির মধ্যে রয়েছে- ‘করন অর্জুন’, ‘দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে’, ‘দিল তো পাগল হ্যায়’, ‘কাভি খুশি কাভি গাম’, ‘কুচ কুচ হোতা হ্যায়’, ‘চাক দে ইন্ডিয়া’, ‘ওম শান্তি ওম’, ‘রাব নে বানা দে জোড়ি’ ও ‘চেন্নাই এক্সপ্রেস’।

আমির খান

বলিউডের মিস্টার পারফেকশনিস্ট খ্যাত  অভিনেতা আমির খান। বছরে একটি ছবিতে অভিনয় করেন এই অভিনেতা। আবার সে ছবি হতে হবে সুপার ডুপার হিট। তিনিও কিন্তু দুই খানের মত গত বছরের ফ্লপ হিরো ছিলেন। আমির খানের এ পর্যন্ত ২৬ টি সফল ছবি উপহার দিয়েছেন। এর মধ্যে ৮টি ব্লকবাস্টার ছবি উপহার দিয়ে তালিকার তৃতীয় স্থানে রয়েছেন এই তারকা। তার ৬টি ব্লকবাস্টার ছবির মধ্যে রয়েছে- ‘দিল’, ‘রাজা হিন্দুস্তানি’, ‘তারে জামিন পার’, ‘গাজনি, থ্রী ইডিয়টস’, ‘ধুম- থ্রী’, ‘পিকে’ ও ‘দঙ্গল’।

ঋত্বিক রোশন

তিন খানের বাইরে কাউকে নিয়ে খুব বেশি আলোচনা যদি বলিউডে হয় তিনি হলেন ঋত্বিক রোশন। গত দুই বছর ধরে বলিউডে তার কোনো ছবি দেখা যায়নি। মোট ৬টি ব্লকবাস্টার ছবি নিয়ে তিনি রয়েছেন তালিকার চার নম্বরে। ঋত্বিকের অভিনীত ব্লকবাস্টার ছবির মধ্যে রয়েছে- ‘কাহোনা প্যায়ার হ্যায়’, ‘কাভি খুশি কাভি গাম’, ‘কোয়ি মিল গ্যায়া’, ‘ধুম- ২’, ‘কৃষ’ ও ‘কৃষ- ৩’।

অজয় দেবগণ

বলিউডের অ্যাকশন হিরো অজয় দেবগন। তার ছবি যেমন রয়েছে অ্যাকশন, তেমন রয়েছে কাহিনী। ক্যারিয়ারে এ পর্যন্ত ১৮ টি সফল ছবি উপহার দিয়েছেন এই নায়ক। এর মধ্যে তার ৩টি ছবি ব্লকবাস্টার তকমা পেয়েছে। ‘রাজনীতি’, ‘গোলমাল ৩’ এবং ‘গোলমাল অ্যাগেইন’ এর মতো ব্লকবাস্টার ছবি উপহার দিয়ে তিনি রয়েছেন তালিকার পঞ্চম স্থানে।

এর বাইরেও ক্যারিয়ারে তিনটি করে ব্লকবাস্টার ছবি রয়েছে বলিউড হিরো অক্ষয় কুমার, সঞ্জয় দত্ত, অনিল কাপুর ও রণবীর কাপুরের মতো তারকাদের। পরবর্তীতে এদের সম্পর্কে আরো বিশদভাবে আলোকপাত করা হবে।

ডেইলি বাংলাদেশ/টিআরএইচ