Alexa ব্র্যাডম্যানের পরেই স্মিথ

ঢাকা, সোমবার   ২৬ আগস্ট ২০১৯,   ভাদ্র ১১ ১৪২৬,   ২৪ জ্বিলহজ্জ ১৪৪০

Akash

ব্র্যাডম্যানের পরেই স্মিথ

 প্রকাশিত: ২০:৩৩ ১৯ ডিসেম্বর ২০১৭  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

আইসিসি টেস্ট র‌্যাংকিংয়ে নতুন উচ্চতায় পা রাখলেন ফর্মের তুঙ্গে থাকা স্টিভেন স্মিথ। অতীতের যেকোনো সময়ের চেয়ে সর্বকালের সেরা ব্যাটসম্যান স্যার ডন ব্র্যাডম্যানের সবচেয়ে কাছাকাছি অবস্থানে অস্ট্রেলিয়ান অধিনায়ক।

পার্থে ক্যারিয়ার সেরা ২৩৯ রানের অবিস্মরণীয় ইনিংস খেলে দলকে সামনে থেকে নেতৃত্ব দেন ২৮ বছর বয়সী স্মিথ। দুই ম্যাচ হাতে রেখেই ৩-০ তে অ্যাশেজ ট্রফি পুনরুদ্ধার করে অজিরা।

সাদা পোশাকে প্রায় দু’বছর ধরে ব্যাটসম্যানদের নাম্বান ওয়ান পজিশনে থাকা স্মিথ রেটিং পয়েন্ট ৯৩৮ থেকে ৯৪৫-এ নিয়ে গেছেন। ছাড়িয়ে গেছেন ব্রিসবেনে অনুষ্ঠিত প্রথম টেস্টের পর আগের সর্বোচ্চ ৯৪১।

রেটিং পয়েন্টের অলটাইম লিস্টে সাবেক ইংলিশ ব্যাটসম্যান লেন হাটনের সঙ্গে যৌথভাবে দ্বিতীয় পজিশনে স্মিথ। ৯৬১ পয়েন্টের মালিক ব্র্যাডম্যানের পর আর কেউই এমন উচ্চতায় পৌঁছাতে পারেননি।

পার্থের ওয়াকা গ্রাউন্ডে ইংল্যান্ডের বিপক্ষে ইনিংস ও ৪১ রানের দাপুটে জয় তুলে নেয় স্বাগতিক শিবির। দারুণ পারফরম্যান্সে ৭ পয়েন্ট অর্জন করেছেন ম্যাচ সেরা স্মিথ। টপকে গেছেন পিটার মে, রিকি পন্টিং ও জ্যাক হবসের সর্বোচ্চ ক্যারিয়ার রেটিং।

কমপক্ষে ২০টি ইনিংস খেলেছেন এমন ব্যাটসম্যানদের সেরা টেস্ট ব্যাটিং গড়ের তালিকায় স্বদেশী কিংবদন্তি ব্র্যাডম্যানের (৯৯.৯৪) পরেই শোভা পাচ্ছে স্মিথের নাম। তার ব্যাটিং গড় ৬২.৩২।

২০১৬ সালের জানুয়ারি থেকে সেরা ব্যাটসম্যানের আসনটি নিজের দখলে রেখেছেন স্মিথ। ভারতীয় অধিনায়ক বিরাট কোহলির চেয়ে ৫২ রেটিং পয়েন্ট এগিয়ে তিনি।

ব্র্যাডম্যানের ৯৯.৯৪ গড় যে কারও জন্যই স্বপ্নের মতো। ৫২ টেস্টে (৮০ ইনিংস) তার ব্যাট থেকে আসে ৬৯৯৬ রান। ১৩টি অর্ধশতক। সেঞ্চুরি ২৯টি। ক্যারিয়ার সেরা ইনিংস ৩৩৪। ২০০১ সালের ফ্রেব্রুয়ারিতে ৯২ বছর বয়সে না ফেরার দেশে পাড়ি জমান স্যার ডোনাল্ড জর্জ ব্র্যাডম্যান।

ম্যাচ সংখ্যায় ইতোমধ্যেই ব্র্যাডম্যানকে ছাড়িয়ে গেছেন স্মিথ। ৫৯ টেস্টের ১০৮ ইনিংসে ব্যাট করে ৬২.৩২ গড়ে রান করেছেন ৫৭৯৬। ২১টি ফিফটির সঙ্গে সেঞ্চুরি হাঁকিয়েছেন ২২ বার।

ডেইলি বাংলাদেশ/এআর

Best Electronics
Best Electronics