Alexa ব্রেনের কর্মক্ষমতা বাড়ানোর সাত কৌশল

ঢাকা, মঙ্গলবার   ২৫ ফেব্রুয়ারি ২০২০,   ফাল্গুন ১৩ ১৪২৬,   ০২ রজব ১৪৪১

Akash

ব্রেনের কর্মক্ষমতা বাড়ানোর সাত কৌশল

উজ্জ্বল হোসেন, রাবি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:০০ ১৮ জানুয়ারি ২০২০   আপডেট: ১৪:৩৬ ২ ফেব্রুয়ারি ২০২০

ছবিঃ সংগৃহীত

ছবিঃ সংগৃহীত

আপনার ব্রেন কি আগের মতো কাজ করছে না? ব্রেনের কর্মক্ষমতা দিনদিন নষ্ট হয়ে যাচ্ছে। ভাবছেন- ব্রেনের কর্মক্ষমতা বাড়ানোর কৌশল থাকলে ভালো হতো। তাহলে নিচের কৌশলগুলো চেষ্টা করে দেখতে পারেন।

নিয়মিত ব্যায়াম করুন

নিয়মিত ব্যায়াম করুন

সবার আগে শরীরের যত্ন নেয়া প্রয়োজন। গবেষকরা বলছেন, নিয়মিত ব্যায়াম, সঠিক পুষ্টি চাহিদা পূরণই ভালো ব্রেন উপহার দিতে পারে। বয়সের সঙ্গে সঙ্গে ব্রেনের কর্মক্ষমতা কমে যাওয়াটা স্বাভাবিক। কিন্তু সঠিক যত্ন ব্রেনের কর্মক্ষমতা যেমন ধরে রাখতে পারে তেমনি এর কর্মক্ষমতা বাড়াতেও পারে। 

২০০৬ সালের এক গবেষণা ফলাফলে বলা হয়েছে, ব্যায়াম ব্রেনের কর্মক্ষমতা বাড়িয়ে দেয় এবং স্মার্ট করে তুলে। ২০১৩ সালে ২৩ হাজার মানুষের ওপর গবেষণা করা হয়। গবেষকরা ৩০ বছর থেকে বৃদ্ধ বয়স পর্যন্ত এসব মানুষের আচরণ এবং জ্ঞানগত সক্ষমতাকে পর্যবেক্ষণ করে দেখেন। 

গবেষণার ফলাফলে বলা হয়, যারা নিজেদের শরীরের যত্ন নিয়েছে তাদের ব্রেনের কম ক্ষতি হয়েছে। এখানে শরীরের যত্ন নেয়া বলতে বোঝানো হয়েছে- ধুমপান না করা, নিয়মিত ব্যায়াম করা, শাক-সবজি ও ফল খাওয়া এবং অ্যালকোহল না পান করা। 

নিজ শহরের মানচিত্র আঁকুন

নিজ শহরের মানচিত্র আঁকুন

চোখ বন্ধ করলেই শহরের রাস্তাঘাট, স্থাপনা দেখতে পান। নিজের ব্রেনকে কাজে লাগিয়ে শহরের মানচিত্র আঁকতে বসুন। এক্ষেত্রে নিজের ব্রেন ছাড়া আর কোনো কিছুর সাহায্য নিবেন না। চেষ্টা করবেন সব রাস্তা এবং ল্যান্ডমার্ক অন্তর্ভুক্ত করতে। আঁকা শেষ হয়ে গেলে আসল মানচিত্রের সঙ্গে মিলিয়ে দেখুন। দেখবেন অনেক কিছুই মিস করে গেছেন। যদি সহজেই এঁকে ফেলতে পারেন তাহলে চেষ্টা করুন এমন একটি শহরের মানচিত্র আঁকতে যেখানে আপনি মাত্র এক বা দুইবার গিয়েছেন। এভাবে আপনার ব্রেনকে চ্যালেঞ্জ ছুড়ে দিন। এতে আপনার ব্রেনের কোষগুলো বেশি সচল থাকবে। অনেক ছোট ছোট বিষয় মনে করতে চেষ্টা করবে। এর ফলে আপনার ব্রেনের কর্মক্ষমতা আরো বেড়ে যাবে।

নতুন কিছু শিখুন

নতুন কিছু শিখুন

সারাদিনে অল্প কিছু কাজের মধ্যেই নিজেকে আবদ্ধ রাখেন। প্রতিদিন একই রকমের কাজ করে থাকেন। এতে ব্রেন নতুন ভাবতে ভুলে যায়। ব্রেনের কর্মক্ষমতাও কমে যায়। ব্রেনকে অ্যাক্টিভ রাখতে নতুন কিছু শিখুন। ব্রেনকে সচল রাখা, নতুনভাবে ভাবতে দেয়া। 

গবেষকদের মতে, নতুন কিছু শিখলে ব্রেনের উন্নতি হয়। এজন্য গিটার বাজানো শিখুন। গিটার বাজাতে গিয়ে আপনার ব্রেন নতুন কিছু গ্রহণ করছে। নতুন ভাবে ভাবছে, কাজ করছে। এর ফলে ব্রেন আরো বেশি অ্যাক্টিভ থাকবে। গিটার বাজাতে পারলে চেষ্টা করুন এমন কিছু করতে যা আপনি পারেন না। হতে পারে সেটি ছবি আঁকা বা নতুন কোনো ভাষা শেখা।

ডানহাতি হলে বাম হাত, বাহাতি হলে ডান হাত

ডানহাতি হলে বাম হাত, বাহাতি হলে ডান হাত

আপনার ব্রেনকে ব্যায়াম করান। ভাবছেন কিভাবে ব্রেনকে ব্যায়াম করাবেন? উত্তর হচ্ছে Keep your brain alive. এই বইটি লিখেছেন বিশিষ্ট নিউরোবায়োলজিস্ট লরেন্স কাট্জ। তিনি তার বইয়ে বলেছেন, আপনার ব্রেনকে সচল এবং অধিক কর্মক্ষম করে তুলতে হলে মাঝেমাঝে আপনার সেই হাতটি ব্যবহার করুন যেটি আপনি সব কাজে ব্যবহার করেন না। আপনি যদি ডানহাতি হয়ে থাকেন তাহলে কিছু কাজ বাম হাত দিয়ে করার চেষ্টা করুন। আবার বাহাতি হয়ে থাকলে কিছু কাজ করার চেষ্টা করুন ডান হাত দিয়ে। এতে আপনার ব্রেন সেই কাজটি করতে গিয়ে নতুন চ্যালেঞ্জ গ্রহণ করবে। অপ্রধান হাতটির সঙ্গে ব্রেনের নতুন করে সংযোগ স্থাপন হবে। এতে আপনার ব্রেনের কর্মক্ষমতা বৃদ্ধি পাবে। 

সামাজিকভাবে অ্যাক্টিভ থাকুন

সামাজিকভাবে অ্যাক্টিভ থাকুন
ব্রেনকে বেশি কর্মক্ষম রাখতে সামাজিকভাবে অ্যাক্টিভ থাকুন। যারা অসামজিক তাদের ব্রেনের কর্মক্ষমতা অতি দ্রুত নষ্ট হয়ে যায়। সমাজে যারা অ্যাক্টিভ তারা বেশিরভাগ ক্ষেত্রেই অন্যদের তুলনায় বেশি স্মার্ট এবং চালাক হয়ে থাকে। আপনি যদি অন্তর্মুখী টাইপের হয়ে থাকেন তাহলে সামাজিকতা শিখুন। সবার সঙ্গে মেশার চেষ্টা করুন। সামাজিক বিভিন্ন উন্নয়নমূলক কাজে অংশ নিন, ভালো ক্লাবে যোগ দিন, ওয়াকিং গ্রুপ গড়ে তুলুন, সব সময় বন্ধু বান্ধবদের সাথে থাকার চেষ্টা করুন। এতে আপনার ব্রেন আগের তুলনায় অনেক বেশি অ্যক্টিভ থাকবে, কর্মক্ষম থাকবে।

মেডিটেশন করুন
মেডিটেশন করুন
আপনার ব্রেনের ব্যায়ামের জন্য সর্বোত্তম পন্থা হতে পারে মেডিটেশন (গভীর ধ্যান)। হাজার হাজার বছর ধরে মেডিটেশন চলে আসলেও সাম্প্রতিক সময়ে এসে এর কার্যকারিতা প্রায় সকলের কাছেই স্বীকৃতি পেয়েছে। ২০০৭ সালের একটি গবেষণা বলে- মেডিটেশন করলে নতুন স্নায়ুবিক পথ খুলে যায়, পর্যবেক্ষণ ক্ষমতা বেড়ে যায়। এই গবেষণায় আরো বলা হয়েছে, মেডিটেশন করলে মানুষের তীক্ষ্ণ নজর তৈরি হয়, সহানুভূতি এবং সমানুভূতি তৈরি হয়। তাছাড়া স্মৃতির কাজ করার ক্ষমতা বাড়ে। 

ব্রেন ট্রেইনিং গেমস খেলুন
ব্রেন ট্রেইনিং গেমস খেলুন
আপনি হয়তো অনেক ব্রেন ট্রেইনিং গেমসের নাম শুনে থাকবেন। অনেক হয়তো খেলেছেন, অনেকে খেলেননি। তবে এই ব্রেন গেমসগুলো কিন্তু ব্রেনের জন্য সত্যিই ভালো। এই গেমসগুলো আপনার ব্রেনকে নতুন নুতন চ্যালেঞ্জের মুখোমুখি দাঁড় করাবে। সেগুলো সমাধানের জন্য আপনার ব্রেন ক্রমশ চেষ্টা করে যাবে। এতে আপনার ব্রেনের ক্ষমতা বেড়ে যাবে। প্লেস্টোরে গিয়ে সার্চ দিলেই আপনি ব্রেন ট্রেইনিংসের জন্য অনেক গেমস খুঁজে পাবেন। যদিও এই পদ্ধতি নিয়ে বেশ বিতর্ক আছে তবুও চেষ্টা করে দেখতে পারেন। তবে এটি মাথায় রাখবেন আপনি যেনো গেমসের মধ্যে ডুবে না যান। তাহলে আপনার মূল্যবান সময়েই শুধু নষ্ট হবে। তবে শুধু অনলাইন গেমসই নয়, দাবা, সুডোকু, সংখ্যা-শব্দ মেলানোর মতো গেমসগুলোও ব্রেনের জন্য ভলো।
 

ডেইলি বাংলাদেশ/জেডএম/এএ/