Alexa ব্রিটিশ অর্থমন্ত্রী সাজিদ জাভিদের পদত্যাগ

ঢাকা, শুক্রবার   ২৮ ফেব্রুয়ারি ২০২০,   ফাল্গুন ১৫ ১৪২৬,   ০৪ রজব ১৪৪১

Akash

ব্রিটিশ অর্থমন্ত্রী সাজিদ জাভিদের পদত্যাগ

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২৩:১৬ ১৩ ফেব্রুয়ারি ২০২০  

সাজিদ জাভিদ (ছবি-সংগৃহীত)

সাজিদ জাভিদ (ছবি-সংগৃহীত)

অর্থমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করলেন সাজিদ জাভিদ। ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসনের মন্ত্রিসভা রদবদলের মাঝামাঝি সময়ে তিনি এ পদ ছাড়লেন। সাজিদের স্থানে ট্রেজারি বিভাগের প্রধান রিশি সুনাককে স্থলাভিষিক্ত করা হয়েছে।

পদত্যাগের পর সাজিদ বলেন, প্রধানমন্ত্রী আমার টিম থেকে একজনকে বহিষ্কারের নির্দেশ দিয়েছেন। কোনো আত্মমর্যাদা সম্পন্ন মন্ত্রী এ ধরনের অনৈতিক নির্দেশ মানতে পারেননা।

জুলাইয়ে ক্ষমতায় আসার পর সাজিদকে চ্যান্সেলরের আসনে বসান বরিস। এর আগে সাজিদ স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করেন।

সাজিদের এই পদত্যাগ বিভিন্ন ধরণের কথা সবার সম্মুখে আনছে। এর মধ্যে প্রধানমন্ত্রীর সিনিয়র উপদেষ্টা ডমিনিক কামিংসের মধ্যে টানাপোড়নের কথাও রয়েছে।

সাজিদের এক ঘনিষ্ঠ সূত্র বিবিসিকে জানান, সাজিদ প্রধানমন্ত্রীর কোষাগারের চ্যান্সেলরের চাকরি প্রত্যাখ্যান করেছেন। প্রধানমন্ত্রী জাভিদকে তার সব বিশেষ উপদেষ্টাকে বরখাস্তের নির্দেশ দিয়েছিলেন। তিনি তাদের পরিবর্তে ১০ জনের একটি নতুন বিশেষ উপদেষ্টা নিয়োগ করতে চান। আর একজন আত্মসম্মানবোধ মন্ত্রী এমন সিদ্ধান্ত মেনে নিতে পারে না।

এদিকে ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী হিসেবে ম্যাট হ্যানকক ও আন্তর্জাতিক বাণিজ্যসচিব এবং মহিলা ও সমতা মন্ত্রী হিসেবে লিজ ট্রুসকে দায়িত্ব দেয়া হয়েছে। এছাড়া আন্তর্জাতিক উন্নয়ন সম্পাদক হিসেবে আলোক গ্লাসগোকে নিযুক্ত করা হয়েছে।

ডেইলি বাংলাদেশ/আরএ