ব্রাজিল থেকে যুক্তরাষ্ট্র ভ্রমণ নিষিদ্ধ করলেন ট্রাম্প

ঢাকা, বুধবার   ১৫ জুলাই ২০২০,   শ্রাবণ ১ ১৪২৭,   ২৪ জ্বিলকদ ১৪৪১

Beximco LPG Gas

ব্রাজিল থেকে যুক্তরাষ্ট্র ভ্রমণ নিষিদ্ধ করলেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:৫৫ ২৫ মে ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

মহামারি করোনাভাইরাসের প্রাদুর্ভাবের নতুন কেন্দ্র হয়ে ওঠা ব্রাজিল থেকে যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

রোববার এক বিবৃতিতে হোয়াইট হাউস থেকে জানানো হয়, যুক্তরাষ্ট্রের নাগরিক নয় এমন যারা আবেদনের দুই সপ্তাহ আগে ব্রাজিলে ছিলেন তাদের জন্য সাময়িকভাবে যুক্তরাষ্ট্রে প্রবেশ বন্ধ থাকবে।

আগামী ২৮ মে থেকে যুক্তরাষ্ট্রের পূর্বাঞ্চলীয় স্থানীয় সময় রাত ১১টা ৫৯ মিনিট থেকে এ নিষেধাজ্ঞা কার্যকর হবে বলে জানানো হয়েছে।

মার্কিন নাগরিক ও তাদের স্বামী/স্ত্রী, বাবা-মা; মার্কিন নাগরিক কিংবা যুক্তরাষ্ট্রে স্থায়ীভাবে বসবাসকারীদের সন্তান ও ২১ বছরের নিচের ভাই-বোনদের ক্ষেত্রে এ নিষেধাজ্ঞা থাকছে না। থাকছে না ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রেও।

বিদেশি নাগরিকদের প্রবেশের বেলায়ও কেবল দুই সপ্তাহের মধ্যে তারা ব্রাজিলে ছিলেন কিনা, তা দেখা হবে।

সংক্রমণ মোকাবেলায় ট্রাম্প প্রশাসন ব্রাজিলের আগে চীন, ইরান ও বেশ কয়েকটি ইউরোপীয় দেশ থেকে বিদেশি নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা দিয়েছে।

গত কয়েকদিন থেকে ব্রাজিলে হু হু করে বাড়ছে করোনার সংক্রমণ। এরইমধ্যে আক্রান্তের সংখ্যায় বিশ্বে দ্বিতীয় স্থানে উঠে এসেছে তারা।

সোমবার সকাল পর্যন্ত দেশটিতে সরকারি হিসাবেই আক্রান্তের সংখ্যা ৩ লাখ ৬৩ হাজার ছাড়িয়ে গেছে, মৃত্যু হয়েছে ২২ হাজারেরও বেশি মানুষের।

সূত্র: বিবিসি

ডেইলি বাংলাদেশ/মাহাদী