Alexa ব্রাজিলের হয়ে শতকের সামনে নেইমার

ঢাকা, সোমবার   ২১ অক্টোবর ২০১৯,   কার্তিক ৬ ১৪২৬,   ২২ সফর ১৪৪১

Akash

ব্রাজিলের হয়ে শতকের সামনে নেইমার

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:১৬ ১০ অক্টোবর ২০১৯   আপডেট: ১৬:১৭ ১০ অক্টোবর ২০১৯

ব্রাজিলের তারকা ফুটবলার নেইমার

ব্রাজিলের তারকা ফুটবলার নেইমার

নেইমার দ্যা সিলভা সান্তোস জুনিয়র! বিশ্বব্যাপী তিনি পরিচিত নেইমার নামে। ব্রাজিলের অন্যতম এই তারকা ফুটবলার এবার নতুন মাইলফলকের সামনে। বাংলাদেশ সময় বৃহস্পতিবার সন্ধ্যা ৬টায় সেনেগালের মুখোমুখি হবে ব্রাজিল। এ ম্যাচে মাঠে নামলেই ব্রাজিলের জার্সি গায়ে শততম ম্যাচের মাইলফলক স্পর্শ করবেন তিনি।

ব্রাজিলের হয়ে নেইমারের আন্তর্জাতিক ক্যারিয়ার শুরু প্রায় নয় বছর আগে। ২০১০ সালে যুক্তরাষ্ট্রের বিপক্ষে প্রীতি ম্যাচে অভিষেক হয় নেইমারের। শততম ম্যাচের প্রাক্কালে জেনে নেয়া যাক তার ক্যারিয়ারের শুরুর গল্প।

২০১০ বিশ্বকাপেই অভিষেক হয়ে যেতে পারত নেইমারের। তবে তৎকালীন কোচ কার্লোস দুঙ্গা আঠারো বছর বয়সী নেইমারকে তেমন গুরুত্ব দেননি। ১৯৯৪ বিশ্বকাপ জেতানো দুঙ্গা নিজের সিদ্ধান্তে এতোটাই অনড় ছিলেন যে, পেলে রোমারিওর মতো কিংবদন্তিদের অনুরোধও কানে নেননি তিনি।

বিশ্বকাপে বাজে ফলাফলের জন্য বরখাস্ত হন দুঙ্গা। ব্যর্থতার দায়ভার নিয়ে তিনি চলে যাওয়ার পরেই ব্রাজিলে সূচনা হয় নেইমার যুগের। পরবর্তী কোচ মানো মেনেজেসকে এজন্য ধন্যবাদ দিতেই পারেন নেইমার জুনিয়র। সেই শুরুর পর আর পেছনে ফিরে তাকাতে হয়নি নেইমারের। আজ শততম ম্যাচ খেলার দ্বারপ্রান্তে নেইমারের ঝুলিতে জ্বলজ্বল করছে ৬১ গোল।

মাত্র সাতাশ বছর বয়সেই নেইমার হয়ে গিয়েছেন ব্রাজিলের ইতিহাসের তৃতীয় সর্বোচ্চ গোলদাতা। এক গোল বেশি নিয়ে সামনে আছেন কিংবদন্তি রোনালদো। সর্বোচ্চ গোলদাতা পেলেকে ছুঁতে ব্রাজিলের জার্সি গায়ে নেইমারকে করতে হবে আরো ১৬ গোল। কে জানে, এই রেকর্ড ভাংতেও হয়তো বেশিদিন সময় নেবেন না সময়ের অন্যতম সেরা এ স্ট্রাইকার।

শততম ম্যাচ উপলক্ষে বুধবার নেইমারকে একটা বিশেষ জার্সি উপহার দিয়েছে ব্রাজিল ফুটবল ফেডারেশন। বিশেষ সে জার্সির পিছনে নেইমারের চিরাচরিত দশ এর বদলে ১০০ নম্বর দিয়ে তার অর্জনকেই বোঝানো হয়েছে। সিঙ্গাপুরে অনুষ্ঠিত এ ম্যাচে ব্রাজিলের সহজ জয় আশা করছেন সমর্থকরা।

ডেইলি বাংলাদেশ/আরএইচ