ব্রণ ও ব্রণের দাগ দূর করবে পেয়ারা! জেনে নিন কীভাবে

ঢাকা, বৃহস্পতিবার   ০৯ এপ্রিল ২০২০,   চৈত্র ২৬ ১৪২৬,   ১৫ শা'বান ১৪৪১

Akash

ব্রণ ও ব্রণের দাগ দূর করবে পেয়ারা! জেনে নিন কীভাবে

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:০৭ ১৫ ফেব্রুয়ারি ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

পেয়ারা খুবই সুস্বাদু ও পুষ্টিকর একটি ফল। তবে জেনে অবাক হবেন, শুধু খেতেই নয়, ত্বকের যত্নেও পেয়ারা বেশ কার্যকর। এতে উপস্থিত ভিটামিন সি, বি, কোলাজেনের উৎপাদন বাড়ায়।

একই সঙ্গে, এর অ্যান্টিঅক্সিডেন্ট উপাদানগুলো ত্বক পরিষ্কার করতে সহায়তা করে। তাছাড়া ত্বকের আভা বাড়িয়ে তুলতেও সাহায্য করে পেয়ারা। এর তৈরি ফেসপ্যাক ত্বকের জন্য খুবই উপকারী। ব্রণ ও এর দাগ থেকে নিমিষেই মুক্তি মেলে এই ফেসপ্যাকে। চলুন তবে জেনে নেয়া ত্বকের যত্নে পেয়ারা কীভাবে ব্যবহার করবেন-

> একটি পাত্রে সিদ্ধ পেয়ারা ভালো করে ম্যাশ করে নিন। এতে এক চা চামচ লেবুর রস এবং এক চিমটি হলুদ যোগ করুন। এই প্যাকটি সপ্তাহে তিনবার ব্যবহার করুন। দেখবেন, ম্যাজিকের মতো ব্রণ ও ব্রণের দাগ দূর হয়ে গেছে।

> অর্ধেক পেয়ারা পিষে বাটিতে নিয়ে নিন। এবার এতে এক চামচ ওট, একটি ডিমের সাদা অংশ, এক চামচ মধু এবং দুই ফোঁটা গ্লিসারিন যোগ করুন। তারপর এটি ভালো করে মিশিয়ে নিন। এবার এই মিশ্রণটি মুখে লাগান। কিছুক্ষণ রেখে ধুয়ে ফেলুন। এটি সপ্তাহে দু’বার ব্যবহার করুন। এই প্যাক ত্বকের শুষ্কতা দূর করবে এবং আভা বাড়বে।

> শীতকালে ত্বকের সমস্যা একটু বেশি হয়ে থাকে। পেয়ারা এ ধরনের সমস্যা দ্রুত কাটিয়ে তুলতে পারে। আর এর জন্য খুব বেশি পরিশ্রমও করতে হবে না। পেয়ারা ম্যাশ করে নিন। এবার এতে এক চিমটি হলুদ ও আধা চা চামচ চন্দন মিশিয়ে মুখে লাগান। এক সপ্তাহের মধ্যে আপনি নিজেই ত্বকে পার্থক্য দেখতে পাবেন।

ডেইলি বাংলাদেশ/এএ