ব্যাটে সেন্সর লাগিয়ে বিতর্কে ওয়ার্নার

ঢাকা, রোববার   ১৬ জুন ২০১৯,   আষাঢ় ২ ১৪২৬,   ১১ শাওয়াল ১৪৪০

ব্যাটে সেন্সর লাগিয়ে বিতর্কে ওয়ার্নার

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:০৫ ১২ জুন ২০১৯   আপডেট: ১৫:৫৮ ১২ জুন ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

অস্ট্রেলিয়ার তারকা খেলোয়াড় ডেভিড ওয়ার্নার আছেন দারুণ ফর্মে। অজিদের হয়ে মাঠে নেমেই ব্যাট হাতে তিনি ঝড় তোলেন। তার এমন দারুণ পারফর্ম্যান্সের রহস্য কী? এবার তার চালানো ব্যাট নিয়েই সমালোচনা চলছে। ওয়ার্নার তার ব্যাটে বিশেষ সেন্সর ব্যবহার করেন যা গুরুত্বপূর্ণ তথ্য সংরক্ষণ করে রাখে বলে দাবি ভারতীয় গণমাধ্যমগুলোর।

টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে বলা হয়েছে, ওয়ার্নারের ব্যাটের হাতলের ঠিক ওপরে একটি ‘সেন্সর’ লাগানো আছে। এই সেন্সরের নাম ‘ব্যাট সেন্স’। এই সেন্সর গুরুত্বপূর্ণ তথ্য ধরে রাখে। ব্যাটিংয়ের সময় ব্যাটসম্যানের শরীর থেকে ব্যাটের দূরত্ব, ব্যাট কত কোণে ঘোরানো হচ্ছে, ব্যাটের সর্বোচ্চ গতি, শক্তির পরিমাণ এসব বিভিন্ন খুঁটিনাটি তথ্য এই সেন্সরটি দিয়ে হিসাব করা যাবে। খেলা শেষে মোবাইল অ্যাপ্লিকেশনের মাধ্যমে স্ক্রিনে সব তথ্য উঠে আসে। যা বিশ্লেষণ করে পরবর্তী খেলার পরিকল্পনা ও পারফরম্যান্স বাড়ানো যায় ।

সংবাদ মাধ্যমটির দাবি, বেঙ্গালুরুভিত্তিক ‘স্মার্ট ক্রিকেট’ নামের একটি তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠানের কাছ থেকে ‘ব্যাট সেন্স’ অ্যাপ্লিকেশনটি কিনেছেন ওয়ার্নার।

তবে অতুল শ্রীবাস্তব নামে প্রতিষ্ঠানটির এক কর্মকর্তা বলেন, ‘আমি জানি না ওয়ার্নার ম্যাচে ব্যাট সেন্সর ব্যবহার করেন কি না। তবে তিনি অনুশীলনে এটি ব্যবহার করে থাকেন।’

ডেইলি বাংলাদেশ/ববি/টিআরএইচ