Alexa ব্যাটিং ব্যর্থতায় হারলো বাংলাদেশ

ঢাকা, মঙ্গলবার   ১৫ অক্টোবর ২০১৯,   আশ্বিন ৩০ ১৪২৬,   ১৫ সফর ১৪৪১

Akash

ব্যাটিং ব্যর্থতায় হারলো বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০৬:৫৭ ১২ মার্চ ২০১৯   আপডেট: ০৯:০১ ১২ মার্চ ২০১৯

ওয়েলিংটন টেস্টে ব্যাটিংয়ে ব্যর্থতায় নিউজিল্যান্ডের বিপক্ষে হারলো বাংলাদেশ। মঙ্গলবার শেষ দিন প্রথম সেশনেই গুটিয়ে গেছে তারা। হার মেনেছে ইনিংস ও ১২ রানে। এক ম্যাচ হাতে রেখেই সিরিজটি ২-০ তে জিতেছে নিউজিল্যান্ড। হ্যামিল্টনে প্রথম টেস্টে ইনিংস ও ৫২ রানে হেরেছিল বাংলাদেশ।

নেইল ওয়াগনার ও ট্রেন্ট বোল্টের তোপে দ্বিতীয় ইনিংসে ২০৯ রানে অলআউট হয়েছে বাংলাদেশ। ২২১ রানে পিছিয়ে থেকে ইনিংসটি খেলতে নামে তারা। শেষ দিন তাদের হাতে ছিল ৭ উইকেট।

সকালের সেশনে শক্ত প্রতিরোধের আভাস দেন সৌম্য সরকার ও মোহাম্মদ মিঠুন। কিন্তু দুজনেই ফিরে যান দ্রুত। তাদের বিদায়ের পর নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচ বাঁচাতে লড়াই চালিয়ে যান মাহমুদউল্লাহ। বাংলাদেশি অধিনায়ক ইনিংস সেরা পারফর্ম করলেও লিড এনে দিতে পারেননি।

সৌম্যকে ২৮ রানে রস টেলরের ক্যাচ বানান বোল্ট। ৫৭ রানের এই জুটি ভাঙলে মাহমুদউল্লাহর সঙ্গে প্রতিরোধ গড়েন মিঠুন। কিন্তু ওয়াগনারের দারুণ স্পেলে ব্যাটিং বিপর্যয়ের মুখোমুখি হয় বাংলাদেশ। এই বাঁহাতি পেসার তার টানা তিন ওভারে ৩ ব্যাটসম্যানকে সাজঘরে পাঠান।

ওয়াগনারের তোপে বিপর্যস্ত বাংলাদেশমিঠুনকে তিন রানের আক্ষেপ পোড়ান ওয়াগনার। ১০৫ বলে ৭ চারে ৪৭ রানে তাকে টিম সাউদির ক্যাচ বানান তিনি। পরের ওভালে লিটন দাসকে ১ রানে ফেরান ৩২ বছর বয়সী পেসার। দারুণ বাউন্সে তাইজুল ইসলামকে (০) টম ল্যাথামের ক্যাচ বানিয়ে তৃতীয় শিকার বানান ওয়াগনার।

১৮ রানের ব্যবধানে ৩ উইকেট হারানো বাংলাদেশকে টেনে তোলার চেষ্টা করেন মাহমুদউল্লাহ। ৪৯ বলে ১১ চারে হাফসেঞ্চুরি করেন তিনি। মোস্তাফিজুর রহমানের সঙ্গে তার জুটিতে লিড নেওয়ার স্বপ্ন দেখছিল সফরকারীরা। কিন্তু ১৬ রানে বোল্টের কাছে বোল্ড হন মোস্তাফিজ। এরপর ওয়াগনারের জোড়া আঘাতে শেষ দুটি উইকেট হারায় বাংলাদেশ। মাহমুদউল্লাহকে ইনিংস সেরা ৬৭ রানে ফেরানোর পর এবাদত হোসেনকে বোল্ড করেন কিউই পেসার।

১৪ ওভারে ৪৫ রান দিয়ে ৫ উইকেট নিয়ে নিউজিল্যান্ডের সেরা বোলার ওয়াগনার। দুই ইনিংসে তিনি নিলেন ৯ উইকেট। আর ৪ উইকেট নিয়ে দ্বিতীয় সেরা বোলার বোল্ট। ম্যাচসেরা হয়েছেন রস টেলর।

২২১ রানের লিড নিয়ে চতুর্থ দিন শেষ সেশনে প্রথম ইনিংস ঘোষণা করেছিল নিউজিল্যান্ড। ৩ উইকেটে ৮২ রানে মঙ্গলবার খেলতে নামে বাংলাদেশ। ২৫ রানে মিঠুন, আর ১২ রানে সৌম্য দিনের খেলা শুরু করেন।

সোমবার রস টেলরের ডাবল সেঞ্চুরি ও হেনরি নিকোলসের সেঞ্চুরিতে ৬ উইকেটে ৪৩২ রানে প্রথম ইনিংস ঘোষণা করে নিউজিল্যান্ড। তার আগে প্রথম ইনিংসে ২১১ রানে অলআউট হয় বাংলাদেশ।

ডেইলি বাংলাদেশ/আরএ