ব্যাংকের সোনা ঠিকই আছে: অর্থ প্রতিমন্ত্রী

ঢাকা, বৃহস্পতিবার   ২০ জুন ২০১৯,   আষাঢ় ৭ ১৪২৬,   ১৬ শাওয়াল ১৪৪০

ব্যাংকের সোনা ঠিকই আছে: অর্থ প্রতিমন্ত্রী

 প্রকাশিত: ১৪:৫৮ ১৮ জুলাই ২০১৮   আপডেট: ১৬:৪৮ ১৮ জুলাই ২০১৮

অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান

অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান

অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান বলেছেন, ব্যাংকের সোনা ব্যাংকেই আছে। অনিয়মের অভিযোগ সম্পূর্ন সঠিক নয়।

বুধবার সচিবালয়ে বাংলাদেশ ব্যাংক ও জাতীয় রাজস্ব বোর্ডের শীর্ষ নির্বাহীদের মধ্যে অনুষ্ঠিত বৈঠকের পর তিনি এ কথা বলেন।

অর্থপ্রতিমন্ত্রী বলেন, বিষয়টিকে ছোট করে দেখছি না। সামান্য ফাঁকফোকড় দিয়ে বড় ঘটনা ঘটতে পারে। এতে ব্যাংকের কারো গাফিলতি পেলে সে দায় সরকারকে নিতে হবে।

দুই বছর বাংলাদেশ ব্যাংকের সঙ্গে এনবিআর-এর চিঠি চালাচালি হওয়া সত্ত্বেও এ ধরনের ঘটনা কেন ঘটল, সাংবাদিকদের এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, আমলাতান্ত্রিক গাফিলতি আছে, লিখিত চিঠির জবাব এসেছে দেড় মাস পর। আমরা হোল সিস্টেম রিভিউ করবো। সামান্য গাফিলতি পেলেও আইনগতভাবে শাস্তির ব্যবস্থা করবো। এসময় তদন্ত কমিটি গঠনের বিষয়টি পর্যালোচনা করে দেখা হবে বলেও উল্লেখ করেন তিনি।

তিনি আরো বলেন, বাংলাদেশ ব্যাংকের ত্রুটি বলতে যা আছে, নথিভুক্ত করার সময় ইংরেজি-বাংলার ভুল। এর বাইরে অন্য ত্রুটি বাংলাদেশ ব্যাংকের নেই। ২২ ক্যারেটের জায়গায় ১৮ ক্যারেট হওয়ার বিষয়টি দুটি ভিন্ন যন্ত্রে পরিমাপের কারণে হয়েছে। শুল্ক গোয়েন্দারা যখন সোনা জমা রাখেন, তখন হয়তো তাদের মেশিনে ২২ ক্যারেট দেখিয়েছিল, কিন্তু আমাদের মেশিনে সেটি ১৮ ক্যারেটই হয়েছিল। চিঠি দিয়ে বিষয়টি শুল্ক গোয়েন্দা বিভাগকে অবহিত করা হয়েছে।

বৈঠকে উপস্থিত ছিলেন আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব মো. ইউনুসুর রহমান, শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের মহাপরিচালক ড. শহিদুল ইসলাম, এনবিআরের সদস্য কালিপদ হালদারসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা।

ডেইলি বাংলাদেশ/এমআরকে