‘ব্যক্তি’ অ্যাওয়ার্ড পেলেন প্রতিবন্ধী হাসেম

ঢাকা, রোববার   ১৬ জুন ২০১৯,   আষাঢ় ৩ ১৪২৬,   ১২ শাওয়াল ১৪৪০

‘ব্যক্তি’ অ্যাওয়ার্ড পেলেন প্রতিবন্ধী হাসেম

কালাই (জয়পুরহাট) প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০৩:৫৮ ৩১ মে ২০১৯  

‘শেখ হাসিনার উদ্যোগ, ঘরে ঘরে বিদ্যুৎ’ প্রতিপাদ্যকে ধারণ করে বিদ্যুতের অপচয় রোধ, নবায়নযোগ্য জ্বালানি ও সৌর বিদ্যুৎ ব্যবহারে অবদান রাখায় ‘ব্যক্তি’ অ্যাওয়ার্ড পেয়েছেন জয়পুরহাটের পাঁচবিবির প্রতিবন্ধী হাসেম সরকার।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় হাসেমের হাতে অ্যাওয়ার্ড তুলে দেয় জেলা প্রশাসন।

হাসেম সরকার জানান, তার বাম পায়ের গোঁড়ালি কাটা। কাজ করতে কষ্ট হয়। কিন্তু এ প্রতিবন্ধকতা তাকে দমিয়ে রাখতে পারেনি। দশ বছর আগে কয়েকটি দেশি গাভী কিনে ছোট একটি খামার তৈরী করেন তিনি। খামার পরিচর্যা, গাভীর খাবার তৈরি, বর্জ্য অপসারণ, খড় কাটাসহ যাবতীয় কাজ তিনি নিজেই করেছেন। তার অক্লান্ত পরিশ্রম আর ইচ্ছা শক্তির কারণেই ধরা দেয় সাফল্য। সেখানেই থেমে থাকেননি হাসেম। খামারের বর্জ্য দিয়ে তৈরি করেছেন বায়োগ্যাস। এছাড়া বিদ্যুতের অপচয় রোধে খামারে লাগিয়েছেন সৌর বিদ্যুৎ।

হাসেম বলেন, আমি সবাইকে দেখিয়ে দিতে চাই প্রতিবন্ধীরা সমাজের বোঝা নয়। আমাকে দেখে যেন আরো প্রতিবন্ধী উৎসাহিত হয়। এরইমধ্যে ডিসি, ইউএনও, এসিল্যান্ড, উপজেলা চেয়ারম্যান আমার খামার পরিদর্শন করেছেন।

অ্যাওয়ার্ড পাওয়ার প্রতিক্রিয়ায় হাসেম সরকার বলেন, আমার সবচেয় বড় চাওয়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করবো। তার পা ছুঁয়ে সালাম করতে পারলেই নিজেকে সফল ভাববো।

ডেইলি বাংলাদেশ/এআর