Exim Bank Ltd.
ঢাকা, রবিবার ২২ জুলাই, ২০১৮, ৭ শ্রাবণ ১৪২৫

বোরোতে বিপর্যয়ের আশঙ্কা

রাজু আহমেদ, ঝিনাইদহডেইলি-বাংলাদেশ ডটকম
ছবি: ডেইলি বাংলাদেশ

ঝিনাইদহে গঙ্গা-কপোতাক্ষ সেচ প্রকল্পের আওতাভুক্ত জমির কৃষকরা পানি না পেয়ে বোরো ধান রোপন করতে পারেনি। প্রধান সেচখালসহ শাখা খালগুলো শুকিয়ে গেছে। জিকে প্রকল্পের আওতায় সেচের পানির অভাবে কৃষকরা দিশেহারা।

ফলে জিকে সেচ আওতায় কয়েক লাখ হেক্টর জমির রোপা বোরো ধানের রোপনের শঙ্কা ও ফলন বিপর্যয়ের আশঙ্কা সৃষ্টি হয়েছে। পানি উন্নয়ন বোর্ডের হিসাব মতে জেলায় প্রায় ২০ হাজার হেক্টর জমিতে পানি সরবরাহ করে থাকে গঙ্গা-কপোতাক্ষ সেচ প্রকল্প।

কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্রে জানা যায়, চলতি মৌসুমে ঝিনাইদহ জেলার ৬টি উপজেলায় ৮২ হাজার ১৪৪ হেক্টর জমিতে বোরো ধানের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

হরিনাকুণ্ড উপজেলার জটারখালীর কৃষক জহির হোসেন বলেন, পানির অভাবে এখনো বোরা ধান রোপন করতে পারিনি। ফলে এলাকার কয়েক হাজার কৃষক জিকে খালের পানির দিকে তাকিয়ে আছে।

হরিনাকুণ্ডর উপজেলার সাত ব্রিজ এলাকার জানার উদ্দীন ও কাওসার জানান, এ বছর সময় মত ক্যানেলে পানি না পেয়ে বোরো ধান রোপন করতে পারছি না। কবে নাগাদ পানি আসবে সেটা জানাতে পারছে না পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা।

হরিনাকুণ্ড উপজেলার কৃষি কর্মকর্তা মুহাম্মদ আরশাদ আলী চৌধুরি জানান, জিকে সেচ প্রকল্পে সমস্যার কারণে আগাম পানি পাওয়া সম্ভব হয়নি। সেচ পাম্পগুলো চালু করা হয়েছে। দ্রুতই ক্যানালগুলোতে পানি চলে আসবে।

ঝিনাইদহ কৃষি বিভাগের অতিরিক্ত পরিচালক কৃপাংশু শেখর বিশ্বাস জানান, বোরো রোপা ধানের উৎকৃষ্ট ফলন পেতে জানুয়ারি মাসের ১৫-২০ তারিখের মধ্যে রোপন শেষ করতে পারলে ভাল হয়। দেরিতে চারা রোপনের ফলে বীজতলায় চারা বয়স্ক হয়ে যায়। এই চারা জমিতে রোপন করলে রোগের ঝুঁকি থাকে। অপরিণত বয়সে ধান ক্ষেতে শীষ দেখা দেয়। উৎপাদন খরচ বেড়ে যায়, ফলন কমে যায়।

হরিণাকুণ্ড পানি উন্নয়ন বোর্ডের খুরশিদ শরিফ জানান, ঝিনাইদহ পানি উন্নয়ন বোর্ডের অধীনে প্রায় ২০ হাজার হেক্টর জমিতে পানি সরবরাহ করা হয়ে থাকে। ভেড়ামারা পাম্প হাউস থেকে পানি উত্তোলন করে বিভিন্ন স্থানে সরবরাহ করা হয়। চলতি বোরো রোপনের জন্য পানি উন্নয়ন বোর্ডের নির্দেশ ছিল ১৫ই জানুয়ারির মধ্যে পানি উত্তোলনের পাম্প চালু করতে। নদী থেকে সেচ পাম্প পর্যন্ত পলি অপসারণ, সেচ পাম্প মেরামতের ধীরগতির কারণে সঠিক সময়ে পানি দেয়া সম্ভব হয়নি। ক্যানালের বিভিন্ন ব্রিজ নির্মাণ কাজের বর্তমান অগ্রগতির যে অবস্থা সে অবস্থায় পানি ছাড়লে ব্রিজ নির্মাণে ব্যাপক ক্ষতির সম্ভাবনা রয়েছে।

এদিকে গঙ্গা-কপোতাক্ষ সেচ প্রকল্পের আওতায় কৃষকদের দাবি ক্যানালে পানি ছাড়ার ব্যবস্থা করে চলমান অবস্থা জরুরিভাবে নিরসন করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন ভূক্তভোগী কৃষকরা।

ডেইলি বাংলাদেশ/আজ/এমআরকে

সর্বাধিক পঠিত
চার মাসের ‘গর্ভবতী’ বুবলী!
বিশ্বের সবচেয়ে বড় ভিসা সেন্টার এখন ঢাকায়
শাকিবের সঙ্গে বিয়ে, যা বললেন নায়িকা বুবলী
ক্যামেরায় সম্পূর্ণ নগ্ন হয়েছেন এই অভিনেত্রীরা, কারা এরা?
ভেঙে গেলো পূর্ণিমার সংসার, পাল্টা জবাবে যা বললেন নায়িকা
বিদ্যুৎ বিল কমিয়ে নেয়ার কিছু টিপস
মায়ের জিন থেকেই শিশুর বুদ্ধি বিকশিত হয়!
ব্যর্থ হলো মার্কিন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র বিধ্বংসী পরীক্ষা
এইচএসসি'র ফল জানা যাবে যেভাবে
ধর্ষণের কবলে মৌসুমী হামিদ, ধর্ষক গাড়িচালক!
চীনের মধ্যস্থতায় তথ্য আদান-প্রদানে সম্মত পাকিস্তান-আফগানিস্তান
বিশ্বকাপের সব গোল্ডেন বল জয়ীরা
গৌরিকে নিয়ে ভক্তের প্রশ্ন, উত্তর দিলেন শাহরুখ!
যেসব দেশে কোনো নদী নেই
মহান আল্লাহ তাআলা যাদের প্রতি সন্তুষ্ট
আমি বিশ্বের সেরা ক্লাবটিই বেছে নিয়েছি
কাতার বিশ্বকাপ নিয়ে কিছু ভবিষ্যতবাণী!
নিখোঁজের ৩৭ বছর পর ফিরে এসেছিলো যে বিমান
মীর জাফর ও তার সঙ্গীদের শেষ পরিণতি
ভাত খাওয়ার পর যেসব ভুল ডেকে আনছে মৃত্যু
শিরোনাম:
পদোন্নতিতে পেশাগত দক্ষতার ওপর জোর দিলেন প্রধানমন্ত্রী ভারত সরকারের আমন্ত্রণে দিল্লির উদ্দেশ্যে ঢাকা ছেড়েছেন জাপা চেয়ারম্যান এরশাদ রাষ্ট্রপতি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে যাচ্ছেন আজ রংপুরে বাসচাপায় অটোরিকশার ৩ যাত্রী নিহত
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'WHERE news_id=33637' at line 3
Error!: SQLSTATE[23000]: Integrity constraint violation: 1062 Duplicate entry '33637' for key 'news_id'