শহিদুলের জামিন কেন নয়, জানতে চেয়ে হাইকোর্টের রুল

ঢাকা, বৃহস্পতিবার   ২৩ মে ২০১৯,   জ্যৈষ্ঠ ৮ ১৪২৬,   ১৭ রমজান ১৪৪০

Best Electronics

শহিদুলের জামিন কেন নয়, জানতে চেয়ে হাইকোর্টের রুল

 প্রকাশিত: ১৭:৪৯ ৭ অক্টোবর ২০১৮   আপডেট: ১৭:৫২ ৭ অক্টোবর ২০১৮

ফাইল ছবি

ফাইল ছবি

দৃক গ্যালারির প্রতিষ্ঠাতা, খ্যাতিমান আলোকচিত্রী শহিদুল আলমের বিরুদ্ধে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনে করা মামলায় কেন জামিন দেয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্টে। 

রোববার বিচারপতি এ কে এম আসাদুজ্জামান ও বিচারপতি এসএম মজিবুর রহমান সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ  এ রুল জারি করেন। আগামি এক সপ্তাহের মধ্যে রাষ্ট্রপক্ষকে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে শহিদুল আলমের পক্ষে শুনানি করেন ব্যরিস্টার সারা হোসেন। তার সঙ্গে ছিলেন আইনজীবী ড. শাহদীন মালিক ও জ্যোতির্ময় বড়ূয়া। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মোমতাজ উদ্দিন ফকির।

আলোকচিত্রী শহিদুল আলম গত আগস্টে ছাত্র আন্দোলন নিয়ে একটি আন্তর্জাতিক গণমাধ্যমে সাক্ষাৎকার দেন। এ ঘটনায় গত ৫ আগস্ট তথ্যপ্রযুক্তি আইনে রমনা থানায় করা মামলায় তাকে গ্রেফতার করে পুলিশ। ঢাকার হাকিম আদালতে শহিদুলের জামিন আবেদন নাকচ হলে তার আইনজীবীরা ১৪ আগস্ট মহানগর দায়রা জজ আদালতে আবেদন করেন। 

এরপর ওই আদালতে তার জামিন সংক্রান্ত আবেদন নামঞ্জুর হলে ২৮ আগস্ট হাইকোর্টে জামিনের আবেদন করা হয়। পরে ৪ সেপ্টেম্বর ওই আবেদনের শুনানিতে বিব্রবতবোধ করেন হাইকোর্ট। এ পর্যায়ে বিধি অনুসারে প্রধান বিচারপতি হাইকোর্টের অন্য একটি বেঞ্চকে বিষয়টি নিষ্পত্তির নির্দেশ দেন। 

১০ সেপ্টেম্বর ঢাকার মহানগর দায়রা জজ আদালতে বিচারাধীন শহিদুল আলমের জামিন আবেদনটি নিষ্পত্তির নির্দেশ দেন হাইকোর্টের ওই বেঞ্চ। পরে ১১ সেপ্টেম্বর ঢাকার আদালত শহিদুল আলমের জামিন নাকচ করেন। এ প্রেক্ষিতে গত ১৮ সেপ্টেম্বর হাইকোর্টে ফের তার জামিন চেয়ে আবেদন করা হয়।

ডেইলি বাংলাদেশ/এসআই

Best Electronics