Alexa বৈশাখে মেয়েদের বাহারি পোশাক

ঢাকা, শনিবার   ২১ সেপ্টেম্বর ২০১৯,   আশ্বিন ৬ ১৪২৬,   ২১ মুহররম ১৪৪১

Akash

বৈশাখে মেয়েদের বাহারি পোশাক

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১০:৪৯ ১১ এপ্রিল ২০১৯  

পোশাক: সেইলর

পোশাক: সেইলর

দু'দিন পরই বাঙালির প্রাণের উৎসব- পহেলা বৈশাখ। পান্তা-ইলিশের পাশাপাশি নববর্ষের প্রথম দিনে নতুন পোশাকে বৈশাখী মেলায় যাওয়ার সংস্কৃতিও বাঙালির অনেক দিনের। দেশীয় ঐতিহ্যের সঙ্গে আন্তর্জাতিক ধারার সংমিশ্রণে দেশীয় ফ্যাশন ও লাইফস্টাইল প্রতিষ্ঠানগুলো বাজারে এনেছে রঙিন সব পোশাক।

যে কোনো উৎসব পার্বণে বাঙালি নারীদের প্রধান পোশাক হয়ে ওঠে শাড়ি। আর বৈশাখ হলে তো কথাই নেই। প্রতি বৈশাখেই তাই শাড়ি নিয়ে ভিন্ন ভিন্ন পসরা সাজায় ফ্যাশন হাউজগুলো। রাজধানীর আজিজ সুপার মার্কেট ঘুরে দেখা গেল প্রায় প্রতিটি ফ্যাশন হাউজই নারীদের পোশাকের প্রতি আলাদা গুরুত্ব দিয়েছে। বিশেষ করে বিসর্গ, আরশি, কাপড় ই বাংলা, পরশ, বকুলস, অতঃপর এই হাউজগুলো তাদের ডিজাইনে তরুণদের পছন্দকে গুরুত্ব দিয়েছে

পোশাক : গুলশান শাড়ি মিউজিয়াম

বৈশাখের মূল রং ধরা হয় সাদা আর লাল রংকে। কিন্তু বর্তমান সময়ের ফ্যাশন ডিজাইনাররা রঙের ক্ষেত্রেও এনেছেন ভিন্নতা। বিশেষ করে মেয়েদের পোশাকের ডিজাইনে ফুটে উঠেছে সেই চিত্র। লা রিভের প্রধান নির্বাহী মন্নুজান নার্গিস জানান, এবারের বৈশাখী আয়োজনে রয়েছে নতুন নতুন সিলভেট, যেমনএ লাইন, উঁচু-নিচুকাট, হেমলাইন, ফ্রকস্টাইল এবং বিভিন্ন বোহোইন্সপায়ার্ড সিলভেট। স্লিভের প্যাটার্নে যোগ হয়েছে রাফলস্লিভ, ল্যানটার্নস্লিভ, সার্কুলারস্লিভ, বেলস্লিভ ইত্যাদি।

বৈশাখের তপ্ত আবহাওয়ার কথা মাথায় রেখে লা-রিভের বৈশাখী আয়োজনে আরামদায়ক কটন কাপড়ের পাশাপাশি ব্যবহার করা হয়েছে কটনস্লাব, ডবি, লিনেন/ভিসকজ, জর্জেট এবং সিল্ক। আর রঙের ক্ষেত্রে লাল ও সাদার বিভিন্ন মিশ্রণের পাশাপাশি প্রাধান্য পেয়েছে কমলা, নীল, কালো, সবুজ, ধূসর, হলুদ, মাস্টার্ড ইত্যাদি।

পোশাক: সেইলর

শুধু শাড়ি নয়, বৈশাখে সালোয়ার-কামিজ, টপ, স্কার্টও কম পরা হয় না। এগুলোর কাটে এখন নেই ধরাবাঁধা কোনো নিয়ম। ফ্যাশন হাউসগুলো বৈশাখের পোশাকের নকশা এবার শুধু রঙের ওপর নয়, বিভিন্ন মোটিফ ধরেই করেছে। আড়ংয়ের গণসংযোগ ও যোগাযোগ কর্মকর্তা রুদমিলা সিদ্দিকী জানালেন, কামিজে প্রজাপতি, পটারি পেইন্ট ও ফুল—এই তিনটা নকশা এবার অন্যতম। ওড়নার বদলে কোটি ও কেপের ব্যবহারও এবার নজর কাড়বে। তবে অনেক নকশার মধ্যে শুধু একটি রং দিয়ে বানানো পোশাকও আছে বাজারে। লম্বা জামা বা কুর্তা যদি একরঙা হয়, গয়না দিয়ে ইচ্ছেমতো সাজ পরীক্ষা-নিরীক্ষা করার সুযোগ বেড়ে যায়।

পোশাক: লা রিভ

দেশালের স্বত্বাধিকারী ও ডিজাইনার ইশরাত জাহান জানালেন, নতুন নকশা হিসেবে শাড়িতে ধরা পড়বে মুহূর্ত, গল্প, মানুষের অবয়ব/কাঠামো আর দৈনন্দিন জীবনের নানা ভঙ্গিমা। গ্রাম ও শহরের নানা পেশার মানুষের মুহূর্তগুলো শাড়ির আঁচলে স্থান পেয়েছে। ব্লক, স্ক্রিনপ্রিন্ট, হাতের কাজ, টাই-ডাই, হ্যান্ড পেইন্ট, কারচুপি, মেশিন এমব্রয়ডারি—সবই থাকছে পোশাকে। কমলা, ম্যাজেন্টা, নীল, কচি সবুজ, হলুদ—সব রংই নকশার ওপর বসেছে।

ডেইলি বাংলাদেশ/এনকে