বেসরকারি বিদ্যুৎ খাতে ২০০ মিলিয়ন ডলার দিচ্ছে এডিবি
SELECT bn_content.*, bn_bas_category.*, DATE_FORMAT(bn_content.DateTimeInserted, '%H:%i %e %M %Y') AS fDateTimeInserted, DATE_FORMAT(bn_content.DateTimeUpdated, '%H:%i %e %M %Y') AS fDateTimeUpdated, bn_totalhit.TotalHit FROM bn_content INNER JOIN bn_bas_category ON bn_bas_category.CategoryID=bn_content.CategoryID INNER JOIN bn_totalhit ON bn_totalhit.ContentID=bn_content.ContentID WHERE bn_content.Deletable=1 AND bn_content.ShowContent=1 AND bn_content.ContentID=197386 LIMIT 1

ঢাকা, শনিবার   ০৮ আগস্ট ২০২০,   শ্রাবণ ২৫ ১৪২৭,   ১৮ জ্বিলহজ্জ ১৪৪১

Beximco LPG Gas

বেসরকারি বিদ্যুৎ খাতে ২০০ মিলিয়ন ডলার দিচ্ছে এডিবি

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২৩:৩০ ৩১ জুলাই ২০২০   আপডেট: ১৩:২২ ১ আগস্ট ২০২০

ফাইল ছবি

ফাইল ছবি

দেশের বেসরকারি বিদ্যুৎ খাতে ২০০ মিলিয়ন ডলারের আর্থিক সহায়তা দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। শুক্রবার এ সংক্রান্ত একটি চুক্তি সই হয়েছে। রিলায়েন্স বাংলাদেশ এলএনজি অ্যান্ড পাওয়ার লিমিটেডের (আরবিএলপিএল) সঙ্গে এ চুক্তি সই করে এডিবি।

চুক্তি অনুযায়ী, এডিবি ঋণ দেবে ১০০ মিলিয়ন ডলার এবং এডিবির নিয়ন্ত্রিত প্রতিষ্ঠান এশিয়াস প্রাইভেট ইনফ্রাস্ট্রাকচার ফান্ড (এলইএপি) দেবে বাকি ১০০ মিলিয়ন ডলার। এই চুক্তিতে সই করেছেন এডিবির সাউথ এশিয়া, সেন্ট্রাল এশিয়া ও ওয়েস্ট এশিয়ার প্রাইভেট সেক্টর অপারেশনস ডিপার্টমেন্টের ডিরেক্টর অব ইনফ্রাস্ট্রকচার ফাইন্যান্স শান্তনু চক্রবর্তী এবং আরবিএলপিএলের প্রধান নির্বাহী কর্মকর্তা রঞ্জন লাহোর।

এ বিষয়ে এডিবির শান্তনু রঞ্জন চক্রবর্তী বলেন, এই প্রকল্প বাংলাদেশে বিদ্যুতের সরবরাহ ও চাহিদার ঘাটতি কমিয়ে আনতে সাহায্য করবে। যা দেশের শিল্প ও অর্থনীতির প্রবৃদ্ধি ধরে রাখার জন্য গুরুত্বপূর্ণ।

আরবিএলপিএলের রঞ্জন লাহোর বলেন, এই প্রকল্পের মাধ্যমে আরবিএলপিএল দেশের অর্থনীতির প্রবৃদ্ধিকে আরো সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে চায়।

প্রকল্পটির মাধ্যমে ৭১৮ মেগাওয়াট গ্যাসভিত্তিক বিদ্যুৎ প্রকল্প নির্মাণ ও পরিচালনা করা হবে। এতে আরো অর্থায়ন করছে জাপানের জাপান ব্যাংক ফর ইন্টারন্যাশনাল কো-অপারেশন। পাশাপাশি আরো চারটি ব্যাংক এতে বিনিয়োগ করছে।

ডেইলি বাংলাদেশ/আরএ/এইচএন