বেসরকারিখাতে ঋণ প্রবাহ বাড়ানোর আহ্বান ঢাকা চেম্বারের

ঢাকা, শনিবার   ২৬ সেপ্টেম্বর ২০২০,   আশ্বিন ১১ ১৪২৭,   ০৮ সফর ১৪৪২

বেসরকারিখাতে ঋণ প্রবাহ বাড়ানোর আহ্বান ঢাকা চেম্বারের

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২০:৩৫ ১৪ জানুয়ারি ২০২০  

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

বিনিয়োগ এবং প্রবৃদ্ধি বৃদ্ধিতে বেসরকারিখাতে ঋণ প্রবাহ বাড়ানোর আহ্বান জানিয়েছে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)-এর নেতারা।

মঙ্গলবার ডিসিসিআই সভাপতি শামস মাহমুদের নেতৃত্বে পরিচালনা পর্ষদের সদস্যরা বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবিরের সঙ্গে সাক্ষাতের সময় এ আহ্বান জানান। সে সময় বাংলাদেশ ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শামস মাহমুদ বলেন, বাংলাদেশ ৮ শতাংশ হারে জিডিপি প্রবৃদ্ধি অর্জন করলেও কাঙ্ক্ষিত মাত্রায় বেসরকারি বিনিয়োগ বৃদ্ধি পাচ্ছে না।  সেই সঙ্গে বেসরকারিখাতে ঋণ প্রবাহের হার নিম্নমুখী প্রবণতা পরিলক্ষিত হচ্ছে। এ জন্য ব্যাংক ঋণের সুদের উচ্চহার অন্যতম প্রধান কারণ বলেও উল্লেখ করেন তিনি।

ঢাকা চেম্বারের সভাপতি বেসরকারিখাতের বিনিয়োগ স্থবিরতা কাটানোর জন্য ব্যবসা-সহায়ক পরিবেশ উন্নয়নের পাশাপাশি ব্যাংক ঋণের সুদের হার সিঙ্গেল ডিজিটে নিয়ে আসার জন্য বাংলাদেশ ব্যাংকের প্রতি আহ্বান জানান।

খেলাপী ঋণ কমাতে ইচ্ছাকৃত ও অনিচ্ছাকৃত ঋণ খেলাপী চিহ্নিতকরণে একটি সুনিদিষ্ট পদ্ধতি বের করার লক্ষ্যে বাংলাদেশ ব্যাংকের প্রতি আহ্বান জানান চেম্বার সভাপতি। তিনি বিদেশি বিনিয়োগ আকর্ষণে সংশ্লিষ্ট নীতিমালার প্রয়োজনীয় সংস্কার, বিশেষ করে ‘বাংলাদেশ ব্যাংক অর্ডার ১৯৭২’-এর ৪২ (সি) এবং ৪৬(৩)-এর ধারা সংশোধনের আহ্বান জানান। 

বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির ঢাকা চেম্বারের প্রতিনিধিদল কে ধন্যবাদ জানিয়ে বলেন, বাংলাদেশের অর্থনীতি বেশিরভাগ ব্যাংক ব্যবস্থার উপর নির্ভরশীল। অর্থনীতি, ব্যবসায়ী সম্প্রদায়, সব জনগণের অবস্থার উন্নয়নে সরকার সিঙ্গেল ডিজিট হারে ঋণ সুবিধা প্রদানের উদ্যোগ গ্রহণ করেছে। আগামী ১ এপ্রিল হতে সিঙ্গেল ডিজিটে ঋণ সুবিধা প্রদান করা সম্ভব হবে বলে অভিমত ব্যক্ত করেন তিনি।

সত্যিকারের ঋণ খেলাপী চিহ্নিতকরণে ব্যাংকসমূহের যত্মবান হওয়া আবশ্যক বলে মত প্রকাশ করেন গভর্নর। বন্ড মার্কেট বিষয়ে তিনি বলেন, সম্প্রতি জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) স্ট্যাম্প ডিউটির প্রত্যাহার করেছে, যা বাংলাদেশের বন্ড মার্কেট সম্প্রসারণে বিশেষ ভূমিকা রাখবে।

ডিসিসিআই ঊর্ধ্বতন সহ-সভাপতি এন কে এ মবিন, এফসিএ, এফসিএস, পরিচালক দীন মোহাম্মদ, এনামুল হক পাটোয়ারী, ইঞ্জিনিয়ার মো. আল আমিন, মনোয়ার হোসেন, ইঞ্জিনিয়ার শামসুজ্জোহা চৌধুরী এবং এস এম জিল্লুর রহমান এ সময় উপস্থিত ছিলেন।

ডেইলি বাংলাদেশ/এসএস/এমআরকে