বেলারুশকে খেলা বন্ধ করার নির্দেশ

ঢাকা, সোমবার   ০১ জুন ২০২০,   জ্যৈষ্ঠ ১৮ ১৪২৭,   ০৮ শাওয়াল ১৪৪১

Beximco LPG Gas

বেলারুশকে খেলা বন্ধ করার নির্দেশ

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:৪৯ ১ এপ্রিল ২০২০   আপডেট: ১৮:৪৬ ৫ এপ্রিল ২০২০

বেলারুশ প্রিমিয়ার লিগ

বেলারুশ প্রিমিয়ার লিগ

প্রাণঘাতি করোনাভাইরাসে থমকে গেছে বিশ্ব। এই ভাইরাস থেকে রক্ষা পেতে নিজেদের গৃহবন্দী করে ফেলে পুরো বিশ্ব। বন্ধ হয়ে গেছে সকল খেলাধুলা। অথচ বিশ্বকে অবাক করে দিয়ে নিজেদের দেশের প্রিমিয়ার ফুটবল লিগ চালিয়ে যাচ্ছে বেলারুশ। ইউরোপের একমাত্র দেশ হিসেবে ফুটবল লিগ চালু বেলারুশে।

মহামারীর মধ্যে ফুটবল চালিয়ে যাওয়ার কারনও ব্যাখ্যা করেছেন ভিন্ন ভঙ্গিতে বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সান্দার লুকাশেঙ্কো। কারণ করোনাভাইরাস নিয়ে মোটেও চিন্তিত নন তিনি। এমনকি নিজ দেশের জনগণকে করোনার বিরুদ্ধে লড়াতে ভদকা পান করার পরামর্শ দিয়েছেন।

কিন্তু এতে ক্ষোভ প্রকাশ করেছে বিশ্ব ফুটবলারদের সংগঠন ফিফপ্রো। বেলারুশের ফুটবল চালিয়ে যাবার ব্যাপারটি বোধগম্য নয় ফিফপ্রোর। তাই দ্রুত ফুটবল বন্ধের আহ্বান জানিয়েছে ফিফপ্রো জেনারেল সেক্রেটারি জনাস বেয়ার-হফম্যান।

তিনি বলেন, ‘বিশ্বের বাকি জায়গায় ফুটবলের জন্য যে সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে, এখানেও (বেলারুশ) একই ব্যবস্থা গ্রহণের আহ্বান জানাচ্ছি আমরা। কীভাবে এটা চলতে পারে তা একেবারেই বোধগম্য নয়।’

ফিফপ্রোর সদস্যভূক্ত নয় বেলারুশ। তারপরও এ বিষয়ে বিশ্ব ফুটবল সংস্থা ফিফা ও ইউরোপিয়ান ফুটবলের সর্বোচ্চ সংস্থা উয়েফার কাছে কঠোর ব্যবস্থা নেয়ার আবেদন জানাবে ফিফপ্রো।

এদিকে, অধিকাংশ দেশে খেলা বন্ধ থাকায় লিগ সম্প্রচার থেকে আর্থিক সুবিধাও নিচ্ছে বেলারুশ ফুটবল ফেডারেশন। রাশিয়া, ভারতসহ দশটি দেশে খেলা সম্প্রচারের জন্য নতুন চুক্তি করেছে তারা।

সাবেক সোভিয়েত প্রজাতন্ত্রের দেশটিতে বসবাস ৯৫ লাখ মানুষের। এরমধ্যে কোভিড-১৯ আক্রান্ত হয়েছেন ১০০ জন। কিন্তু কেউই এখনও মারা যাননি।

ডেইলি বাংলাদেশ/এম/