বেরসিক বৃষ্টি বুঝলো না বাংলাদেশের কষ্ট

ঢাকা, বুধবার   ২৬ জুন ২০১৯,   আষাঢ় ১২ ১৪২৬,   ২১ শাওয়াল ১৪৪০

বেরসিক বৃষ্টি বুঝলো না বাংলাদেশের কষ্ট

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:৫৭ ১১ জুন ২০১৯   আপডেট: ২১:৪২ ১১ জুন ২০১৯

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

এবারের বিশ্বকাপে এই প্রথম বাংলাদেশ ফেভারিট হিসেবে নামার কথা ছিল। র‌্যাঙ্কিংও জানাচ্ছে সে কথা। বাংলাদেশ আছে সাত নম্বরে, শ্রীলংকা নয়ে। কিন্তু একেই হয়তো বলে ভাগ্য! 

বৃষ্টি বাধায় বল মাঠে গড়ালো না। আবহাওয়ার বিরূপ রসিকতায় স্থানীয় সময় দুপুর ২টায় ম্যাচ অফিসিয়ালরা ম্যাচ পরিত্যক্ত ঘোষণা করেন।

অবশ্য এই বিশ্বকাপে প্রথম তিন ম্যাচ শেষে শ্রীলংকার পয়েন্ট বেশি ছিল। এক জয়, এক হার শ্রীলংকার, সঙ্গে যোগ হয়েছে পাকিস্তানের বিপক্ষে পরিত্যক্ত হওয়া ম্যাচের এক পয়েন্ট।

কিন্ত বাংলাদেশের ঝুলিতে ৩ ম্যাচ থেকে ছিল মাত্র ২ পয়েন্ট।  ম্যাচ পরিত্যক্ত হওয়ায় সেমিফাইনালে খেলার সম্ভাবনা অনেকটাই কমে গেলো বাংলাদেশের। ম্যাচ বাতিলে হতাশ টাইগাররা, সমর্থকরাও যারপরনাই ব্যথিত।  

ক্রিকেট বিশ্বকাপে এবারই প্রথম সব দল নিজেদের ভেতর রাউন্ড রবিন পদ্ধতিতে খেলছে। ১০ দল প্রত্যেকে প্রত্যেকের সঙ্গে খেলার পর পয়েন্ট টেবিলের সেরা চার দল খেলবে সেমিফাইনাল।

আজকের ম্যাচটি পরিত্যক্ত হওয়ায় পরের পাঁচটির মধ্যে চারটি ম্যাচে যে কোন উপায়ে জিততে হবে বাংলাদেশকে। সেমিফাইনালে যেতে হলে কমপক্ষে এর ৪টিতে জয়ের কোন বিকল্প নেই টাইগারদের সামনে ।

পয়েন্ট টেবিল পর্যালোচনায় দেখা যায়, নিউজিল্যান্ড নিজেদের ৩ ম্যাচের তিনটি জিতেছে। এছাড়া অন্যতম ফেভারিট ভারত ২ ম্যাচের দুটিই জিতেছে। অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড ৩ ম্যাচ খেলে দুটিতে জয়লাভ করেছে। ফলে এই চার দল সেমির দৌড়ে এখন অনেক এগিয়ে। 

দলগুলোর শক্তিমত্তা অনুসারে নিজেদের বাকী ৬ ম্যাচের মধ্যে কমপক্ষে ৩টি সহজেই জেতার কথা। তাই ন্যুনতম হিসেবে নিলেও এই ৪ দল ৫-৬টি করে ম্যাচ জেতার সম্ভাবনা রয়েছে।

এ অবস্থায় তাদের পিছনে ফেলতে হলে বাকী থাকা ৫ ম্যাচের ৪টি জেতা ছাড়া উপায় থাকবে না বাংলাদেশের সামনে। 

আবার শুধু জিতলেই হবে না, জয় পরাজয় সমান হলে রান রেট বড় একটি ফ্যাক্টর হয়ে দাঁড়াবে টাইগারদের সামনে। তাই জয়ের সঙ্গে ব্যবধানটাও বড় রাখার চেষ্টা করতে হবে তাদের।

ডেইলি বাংলাদেশ/এএল/সালি