Alexa বেনাপোল বন্দরে রাজস্ব ঘাটতি সাতশ কোটি

ঢাকা, বুধবার   ১১ ডিসেম্বর ২০১৯,   অগ্রহায়ণ ২৭ ১৪২৬,   ১৪ রবিউস সানি ১৪৪১

বেনাপোল বন্দরে রাজস্ব ঘাটতি সাতশ কোটি

বেনাপোল (যশোর) প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২০:০৮ ২৯ অক্টোবর ২০১৯  

ফাইল ছবি

ফাইল ছবি

বেনাপোল স্থলবন্দরে ২০১৯-২০ অর্থবছরের প্রথম তিন মাসে রাজস্ব ঘাটতি হয়েছে ৭১৪ কোটি ২১ লাখ টাকা। এ সময়ে রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা ছিল এক হাজার ৪৬৫ কোটি টাকা। তবে আদায় হয়েছে ৭৫১ কোটি ২১ লাখ টাকা।

ব্যবসায়ীরা জানান, এ বন্দর দিয়ে বিপুল পরিমাণ পণ্য আমদানি হয়। সে হিসেবে পাঁচ হাজার কোটি টাকার বেশি রাজস্ব আদায় হওয়ার কথা। অনিয়মের কারণে তা হচ্ছে না। অনিয়ম বন্ধ হলে রাজস্ব আয় বাড়বে।

কাস্টমস কর্তৃপক্ষ জানায়, পণ্য আমদানিতে বিভিন্ন অনিয়ম হচ্ছে। মিথ্যা তথ্যে পণ্য আমদানি, ঘোষণার অতিরিক্ত পণ্য এনে রাজস্ব ফাঁকি দেয়া হচ্ছে। এ কারণে রাজস্ব আয় কমে যাচ্ছে।

বেনাপোল সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান সজন বলেন, সব বন্দরে রাজস্ব পরিশোধের নিয়ম এক না। চট্টগ্রাম বন্দরে যে পণ্যের মূল্য চার ডলার, বেনাপোলে তা সাড়ে চার ডলার ধরে শুল্ক আদায় করা হচ্ছে। বন্দরের ধারণ ক্ষমতা ৩৮ হাজার টন। কিন্তু এখানে সব সময় পণ্য থাকে দেড় লাখ টন। স্থানের অভাবে পণ্য খালাস করতে না পেরে ভারতীয় ট্রাক বন্দরে দিনের পর দিন দাঁড়িয়ে থাকছে। রোদ-বৃষ্টিতে মূল্যবান পণ্যসামগ্রী নষ্ট হচ্ছে। ব্যবসায়ীরা বৈধ সুবিধা পেলে এ বন্দরে রাজস্ব আয় দ্বিগুণ হবে।

বেনাপোল বন্দরের উপ-পরিচালক (প্রশাসন) আবদুল জলিল বলেন, জায়গা সংকটে বর্তমানে কিছুটা সমস্যা হচ্ছে। নতুন জায়গা অধিগ্রহণ ও উন্নয়নকাজ চলছে। কাজ শেষ হলে বেনাপোল বন্দর আধুনিক বন্দরে রূপান্তরিত হবে।

ডেইলি বাংলাদেশ/এআর