বেক ছাড়াই তৈরি করুন কেক

ঢাকা, সোমবার   ০১ জুন ২০২০,   জ্যৈষ্ঠ ১৮ ১৪২৭,   ০৮ শাওয়াল ১৪৪১

Beximco LPG Gas

বেক ছাড়াই তৈরি করুন কেক

কানিছ সুলতানা কেয়া ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:৩০ ২০ নভেম্বর ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ডেজার্টে কেক এক সুউচ্চ জায়গা দখল করে আছে। দিন দিন সহজ থেকে সহজতর হচ্ছে কেকের রেসিপি। পছন্দের তালিকায় শীর্ষে থাকা কেক হয়ে থাকে বিভিন্ন রঙের এবং গন্ধের। এছাড়াও উপকরণেও আসছে ভিন্নতা।

আজ জেনে নিন কীভাবে ঝটপট বেক করার ঝামেলা ছাড়াই কেকের স্বাদ নিতে পারবেন। রইলো রেসিপি-

উপকরণ: হোয়াইট ব্রেড ১২ পিস, তরল দুধ ১ কাপ, মধু ২ টেবিল চামচ, চকলেট আইসক্রিম ৩ স্কুপ, চকলেট সস ২ টেবিল চামচ, চকলেট আইসক্রিম ৩ স্কুপ, ভ্যানিলা আইসক্রিম ৩ স্কুপ, কাজুবাদাম কুচি ১ কাপ।

প্রণালী: প্রথমে একটি বেকিং ট্রেতে বেকিং পেপার ভালোভাবে বিছিয়ে নিন। এমন ভাবে বেকিং পেপার সাজিয়ে নিন যেন ট্রে-র ধার থেকে বেরিয়ে থাকে। ব্রেডের পাশের বাদামি অংশ ছুরি দিয়ে কেটে বাদ দিন। দুধের সঙ্গে মধু মিশিয়ে রাখুন। এবার ট্রের উপর প্রথমে ৬ স্লাইস ব্রেড রাখুন। এর উপর কিছুটা দুধ ছড়িয়ে দিয়ে অর্ধেক চকলেট সস ছড়িয়ে দিন। এর উপর চকলেট আইসক্রিম দিয়ে উপরে আমন্ড-ওয়ালনাট চিপস ছড়িয়ে দিন। আধা ঘণ্টা ফ্রিজে রেখে জমিয়ে নিন। ফ্রিজ থেকে বের করে উপরে বাকি স্লাইস দিয়ে একই ভাবে প্রথমে দুধ, ভ্যানিলা আইসক্রিম লেয়ার করে উপরে আমন্ড-ওয়ালনাট চিপ্স ছড়িয়ে দিন। এবার রেফ্রিজারেটরে ৪ থেকে ৫ ঘণ্টা জমতে রেখে দিন। ফ্রিজ থেকে বের করে বেকিং পেপারের সাহায্যে কেক বের করে নিন। এবার ছুরি দিয়ে স্লাইস করে কেটে পরিবেশন করুন।

ডেইলি বাংলাদেশ/এএ