বেইলি সেতু মেরামতে বাড়ছে জনদুর্ভোগ

ঢাকা, মঙ্গলবার   ০৭ এপ্রিল ২০২০,   চৈত্র ২৫ ১৪২৬,   ১৪ শা'বান ১৪৪১

Akash

বেইলি সেতু মেরামতে বাড়ছে জনদুর্ভোগ

আসহাবুর ইসলাম শাওন, কমলগঞ্জ (মৌলভীবাজার) ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২২:০০ ২৪ ফেব্রুয়ারি ২০২০  

বেইলি সেতু (ছবি: ডেইলি বাংলাদেশ)

বেইলি সেতু (ছবি: ডেইলি বাংলাদেশ)

মৌলভীবাজারে সড়ক ও জনপদ বিভাগ শমশেরনগর-কমলগঞ্জ-শ্রীমঙ্গল সড়কের খিন্নী ছড়া ওপর ঝুঁকিপূর্ণ বেইলি সেতু মেরামত শুরু হয়েছে। সোমবার সকাল ৮টা থেকে এ মেরামত কাজ শুরু হয়। এর ফলে ওই সড়কে সব প্রকার যানবাহন চলাচল বন্ধ রয়েছে। ফলে দুর্ভোগের শিকার হচ্ছেন ব্যবসায়ী, যাত্রী ও এলাকাবাসী। 

জানা গেছে, কমলগঞ্জ-শমশেরনগর পথে অতিরিক্ত ও ভারী যানবাহন চলাচলের কারণে কমলগঞ্জ সরকারি গণ-মহাবিদ্যালয় সংলগ্ন কিন্নীছড়া বেইলি সেতুটির বেশ কয়েকটি পাটাতন খুলে গেছে। এর আগে সড়ক ও জনপথ বিভাগ ওয়েল্ডিং করে পাটাতন মেরামত করে তার ওপর পিচঢালা করে দিলেও বেইলি সেতুটি ঝুঁকিমুক্ত হয়নি। এ সেতু অতিক্রম করে প্রতিদিন কমলগঞ্জ উপজেলার কয়েক হাজার মানুষ যাতায়াত করেন। বেইলি সেতু পার হয়ে প্রতিদিন চাতলাপুর শুল্ক স্টেশনে আমদানি রফতানিকারী পণ্যবাহী ট্রাক ও কার্গো আসা যাওয়া করে। 

এছাড়াও শ্রীমঙ্গল-কুলাউড়া যাতায়াতকারী পরিবহন বাস, মালামাল বহনকারী বিভিন্ন যানবাহন, প্রাইভেটকার, ব্যাটারিচালিত অটোরিকশা, অটোরিকশা, মোটরসাইকেলসহ সহস্রাধিক যানবাহন প্রতিদিন চলাচল করে। সেতুটি পুরাতন হওয়ায় ও দীর্ঘদিন ধরে সংস্কার না করায় ভারি যানবাহনগুলো পারাপারে ওজন নিতে পারছে না। এ কারণে সেতুর পাটাতন দেবে গেছে। যানবাহনগুলো বেইলি সেতুতে উঠার সঙ্গে সঙ্গে ঠকঠক শব্দ করে কাঁপতে থাকে। বেইলি সেতুর মাঝখানের পাটাতন দেবে যাওয়ায় প্রতিদিন ঝুঁকি নিয়ে এ সড়কে চলাচলরত যানবাহনগুলো পার হয়।

এ পথে চলাচলকারী অটোরিকশা চালক জয়নাল মিয়া জানান, সেতুটি মেরামতের জন্য শমশেরনগর, কুলাউড়ার সঙ্গে সড়কপথের যোগাযোগ বন্ধ থাকায় ভোগান্তিতে পড়েছেন সাধারণ মানুষ।

কয়েকজন যাত্রী বলেন, সেতুটি মেরামতের কারণে আমাদের কমলগঞ্জ উপজেলা সদর থেকে শমশেরনগর, কুলাউড়া যেতে অনেক ভোগান্তি হচ্ছে।

কমলগঞ্জ-শ্রীমঙ্গলে চলাচলরত বাসচালক সুমন মিয়া বলেন, মেরামত কাজ শুরুর কারণে বাস নিয়ে সরাসরি শমশেরনগর পর্যন্ত যেতে পারছি না। এতে যাত্রীদের চরম ভোগান্তি হচ্ছে।

শমসেরনগরের মুদি ব্যবসায়ী তমছির মিয়া বলেন, হঠাৎ করে কমলগঞ্জ-শ্রীমঙ্গল সড়কের কিন্নীছড়ার ওপরের বেইলি সেতুটি মেরামত করায় সড়ক পথের যোগাযোগ বন্ধ থাকায় দোকানের মালামাল বোঝাই ট্রাকটি সরাসরি শমশেরনগর যেতে না পারায় অনেক দূর হয়ে আসতে হচ্ছে। 

কমলগঞ্জ পৌরসভার মেয়র মো. জুয়েল আহমেদ বলেন, বেইলি সেতু সংস্কার করার কারণে তিনদিন সড়ক পথে যোগাযোগ বন্ধ থাকবে। মানুষজনের যেন ভোগান্তি না হয় সে জন্য আমি কর্তৃপক্ষকে অবহিত করেছি।

এ বিষয়ে সড়ক ও জনপদ বিভাগ মৌলভীবাজারের সহকারী প্রকৌশলী আরিফুর রহমান বলেন, ঝুঁকিপূর্ণ বেইলি সেতুটি পুরাতন হওয়ায় ও দীর্ঘদিন ধরে সংস্কার না করায় ভারি যানবাহনগুলো পারাপারের সময় ওজন নিতে পারছে না। এ কারণে সেতুর পাটাতন অনেকটা দেবে গেছে। সেতুটি মেরামতে তিনদিন সময় লাগতে পারে।

ডেইলি বাংলাদেশ/আরএম