Alexa বৃহত্তম ক্রিকেট স্টেডিয়ামে হবে মুজিববর্ষের ম্যাচ

ঢাকা, শনিবার   ২৫ জানুয়ারি ২০২০,   মাঘ ১১ ১৪২৬,   ২৯ জমাদিউল আউয়াল ১৪৪১

Akash

বৃহত্তম ক্রিকেট স্টেডিয়ামে হবে মুজিববর্ষের ম্যাচ

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:৩৯ ৪ ডিসেম্বর ২০১৯  

ছবিঃ সংগৃহীত

ছবিঃ সংগৃহীত

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে আগামী বছরের মার্চে বিশ্ব একাদশের দুটি ম্যাচ আয়োজন করবে বিসিবি। ঢাকার মিরপুর শের-এ-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচ দুটি অনুষ্ঠিত হওয়ার কথা। এবার জানা গেলো, বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উদযাপনে সরাসরি যুক্ত হচ্ছে ভারতীয় ক্রিকেট বোর্ডও! বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়ামে এ ম্যাচ আয়োজন করতে চায় তারা। 

এশিয়া একাদশ ও বিশ্ব একাদশ নামে ভাগ হয়ে খেলবেন ক্রিকেটাররা, এটি জানা গিয়েছিল আগেই। সব কিছু ঠিক থাকলে দুটি নয়, দুই দলের মধ্যে ম্যাচ হবে তিনটি। কারণ ভারতও এই ম্যাচ আয়োজনের মাধ্যমে মুজিববর্ষে অংশগ্রহণ করতে চাচ্ছে। তিন ম্যাচ সিরিজের শেষ ম্যাচটি হবে ভারতেই। বিশ্বের সবচেয়ে বড় স্টেডিয়াম হতে যাওয়া গুজরাটে হবে সেই ম্যাচ।

যৌথভাবে বিসিবি ও বিসিসিআই আয়োজন করবে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। বিশ্ব একাদশ ও এশিয়া একাদশের তিন ম্যাচের সিরিজটি থাকবে বঙ্গবন্ধুর নামেই। মিরপুরের পাশাপাশি ভেন্যু হবে ভারতের সরদার প্যাটেল স্টেডিয়াম। দেশটির এই নতুন স্টেডিয়ামটির ধারণ ক্ষমতা ১ লাখ ১০ হাজার। বিশ্ব একাদশ ও এশিয়া একাদশের ম্যাচ দিয়ে ক্রিকেট বিশ্বের বৃহত্তর স্টেডিয়ামের অভিষেক করাতে চাইছে বিসিসিআই।
 
বর্তমানে বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়াম হিসেবে স্বীকৃত মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ড (এমসিজি)। ১৯৫৩ সালে নির্মিত এই স্টেডিয়ামের আসন সংখ্যা ১ লাখ ২৪ জন। গুজরাটের আহমেদাবাদে অবস্থিত সর্দার প্যাটেল স্টেডিয়ামটির নির্মাণ কাজ শেষ হলে এটিই হবে ক্রিকেট বিশ্বের মানচিত্রে সবচেয়ে বড় স্টেডিয়াম। এর আসন সংখ্যা হবে ১ লাখ ১০ হাজার। 

বিসিসিআই ১৯৮৩ সালে নির্মিত সর্দার প্যাটেল স্টেডিয়ামের পুনর্নির্মাণের কাজ শুরু করে ২০১৭ সালে। প্রায় ৬৩ একর জায়গায় গড়ে উঠছে বিশ্বের সবচেয়ে বড় এই ক্রিকেট ভেন্যুটি। ৭০০ কোটি রুপি খরচ হচ্ছে এর নির্মাণে। এতে ৭৬টি কর্পোরেট বক্সের সঙ্গে রয়েছে চারটি গ্রুপ পরিবর্তন অঞ্চল ও সুইমিং পুল। সুবিশাল পার্কিং এলাকায় থাকবে প্রায় ৫ হাজার গাড়ী পার্কিংয়ের ব্যবস্থা। 

এদিকে এ বিষয় নিয়ে জানতে চাইলে বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী বলেন, ‘বিষয়টা আলোচনার পর্যায়ে আছে। তিনি (সৌরভ গাঙ্গুলী) যদি বলে থাকেন, সেটা এ আলোচনার প্রেক্ষাপটেই বলেছেন। তারা বিষয়টা আরও এগিয়ে নিচ্ছে। যেকোনো সময়ে বসে এটা নিয়ে সবকিছু চূড়ান্ত করা হবে।’ 

ডেইলি বাংলাদেশ/এএল