Alexa বৃষ্টি ভেজা মেলার দিন

ঢাকা, শনিবার   ২১ সেপ্টেম্বর ২০১৯,   আশ্বিন ৬ ১৪২৬,   ২১ মুহররম ১৪৪১

Akash

বৃষ্টি ভেজা মেলার দিন

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:৩৩ ২৭ ফেব্রুয়ারি ২০১৯   আপডেট: ১৯:৫৩ ২৭ ফেব্রুয়ারি ২০১৯

সকাল থেকে বৃষ্টি হচ্ছে রাজধানীতে। যেনো প্রিয় মানুষ হারানোর ব্যথায় কাঁদছে ফাল্গুনের আকাশ। আর তার নিরবিচ্ছিন্ন কান্নায় ভেসে যাচ্ছে চারশো বছরের পুরনো এই নগরের পথঘাট।

বৃষ্টিতে ভেজা একলা পথিকের মতো আজ চুপচাপ ভিজেছে অমর একুশে গ্রন্থমেলার উঠোনও। ভিজেছে দর্শনার্থী, পড়ুয়া আর প্রকাশক। বইয়ের মলাটেও লেগেছে বৃষ্টির ছাট। মূলত মেলা শেষ হওয়ার আগের দিনেই গ্রন্থমেলায় লেগেছে শূন্যতার হাওয়া।

আজকে মেলায় দর্শনার্থীদের ভিড় ছিল কম। কালকের তুলনায় বেচাকেনাও হয়েছে সামান্য। যে কারণে বেশিরভাগ স্টলেই মুখভার করে বৃষ্টি দেখতে হয়েছে বিক্রয়কর্মীদের। 

প্রথমা, ভাষাচিত্র, বাতিঘরের মতো বড় প্রকাশনী গুলোতেও আজ ভিড় ছিলো না কোন। ভাষা চিত্রের বিক্রয় কর্মী অবন্তী জানান, এবারের মেলায় এমন অলস দিন একটিও ছিলো না। বলতে গেলে পুরোটা সময় বসেই কাটাতে হয়েছে তাদেরকে।

ফাল্গুনে শেষ কবে এমন বৃষ্টি হয়েছে বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী তা নিশ্চিত করে বলতে পারেননি! তিনি বলেছেন, বৃষ্টির এই ঘটনা অভাবনীয়। প্রকাশক, পড়ুয়াদের যেমন মন খারাপ হয়েছে, খারাপ লাগছে আমাদেরও। 

বৃষ্টির কারণে বাংলা একাডেমির ভেতরে অনেক জায়গায় কাদা হয়ে গেছে। জলাবদ্ধতার সৃষ্টিও হয়েছে মেলায় প্রবেশের রাস্তায়। এ কারণে আগামীকাল বৃষ্টি না হলেও ভুগতে হবে সবাইকে। 

মেলার দায়িত্বে থাকা একাধিক কর্মকর্তা ডেইলি বাংলাদেশকে জানিয়েছেন, আজ রাতের মধ্যেই মেলাকে নতুন ভাবে প্রস্তুত করার চেষ্টা করবেন। শেষটা ভালো করার জন্য সর্বাত্মক চেষ্টা করবেন তারা। তবে বৃষ্টি যদি চলতেই থাকে তাহলে আর কিছুই করার থাকবে না বলে হতাশা প্রকাশ করেছেন।

এদিকে, বৃষ্টি হলেও আজকে মেলার দ্বার খুলে যায় ঠিক বিকেল ৩টায়। তবে মেলার নিয়মিত আয়োজনগুলো বৃষ্টি ও ঝড়ো হাওয়ার জন্য আজ কিছুটা সংক্ষিপ্ত হয়। বিকেলে কিছুটা সময় বন্ধ ছিলো বৃষ্টি। তবে সে সময় উল্লেখযোগ্য দর্শনার্থীর দেখা পায়নি গ্রন্থমেলা।

ডেইলি বাংলাদেশ /টিএস/আরএ