Alexa বৃষ্টিতে উপভোগ করুন সুস্বাদু ‘ইলিশ খিচুড়ি’

ঢাকা, শনিবার   ২০ জুলাই ২০১৯,   শ্রাবণ ৫ ১৪২৬,   ১৬ জ্বিলকদ ১৪৪০

বৃষ্টিতে উপভোগ করুন সুস্বাদু ‘ইলিশ খিচুড়ি’

আঁখি আক্তার ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:৫৯ ৮ জুলাই ২০১৯   আপডেট: ১৮:০৪ ৮ জুলাই ২০১৯

ফাইল ছবি

ফাইল ছবি

বর্ষাকাল মানেই আকাশ মেঘলা হয়ে সারাবেলা বৃষ্টি পড়া। আর এ সময়ে সব ধরণের খাবার খেতে ভালোও লাগে না। বৃষ্টির দিনের খাবারগুলো একটু ভিন্ন রকমেরই হয়। আর সেই খাবারগুলোর মধ্যে সবার কাছেই খিচুড়ি সবচাইতে বেশি প্রিয়। ভুনা বা পাতলা দুই ভাবেই খাওয়া হয় খিচুড়ি। তবে খিচুড়ির স্বাদে একটু ভিন্নতা আনতে তৈরি করে ফেলুন ইলিশ খিচুড়ি। ইলিশ পোলাও খেতে যেমন সুস্বাদু, তেমনি ইলিশ খিচুড়ি খেতেও দারুণ। চলুন তবে জেনে নেয়া যাক রেসিপিটি-   

উপকরণ: পোলাও চাল ১ কেজি, মুগডাল আধা কেজি, ইলিশ মাছ ৮ পিস, পেঁয়াজ কুচি ১ কাপ, পেঁয়াজ বাটা ৩ টেবিল চামচ, হলুদ গুঁড়ো দেড় চা চামচ, মরিচ গুঁড়ো ১ চা চামচ, কাঁচামরিচ ১৫টি, লবণ স্বাদমতো, পানি ৩ লিটার, টক দই ৩ টেবিল চামচ, তেজপাতা ২টি, এলাচ ৩টি, লবঙ্গ ৪টি, সাদা গোলমরিচ ৭টি।

প্রণালী: প্রথমে ইলিশ মাছ ধুয়ে লবণ, হলুদ মেখে হালকা ভেজে নিন। কড়াইয়ে তেল গরম দিয়ে পেঁয়াজ কুচি, পেঁয়াজ বাটা, মরিচ গুঁড়ো আধা চা চামচ, হলুদ গুঁড়ো, টক দই, লবণ ও পানি দিয়ে কষিয়ে নিন। কষানো হলে আব্র একটু পানি দিন। পানি ফুটে উঠলে মাছ দিয়ে দিন। ঝোল ঘন ও মাখা মাখা হলে নামিয়ে নিন। অন্য পাত্রে তেল গরম দিয়ে একে একে পেঁয়াজ কুচি, এলাচ, লবঙ্গ, তেজপাতা, গোলমরিচ দিয়ে নেড়ে দিন। চাল ও ডাল কিছুক্ষণ ভিজিয়ে রেখে ধুয়ে পানি ঝরিয়ে নিন। পেঁয়াজ বাদামি রঙের হয়ে এলে চাল ও ডাল ঢেলে কিছুক্ষণ ভেজে নিন। আগে থেকে পানি ফুটিয়ে রাখুন এবং কাঁচামরিচ ফালি করে নিন। এবার ফুটানো পানি এবং কাঁচামরিচ দিয়ে দিন। ৫ মিনিট ফুটিয়ে চুলা বন্ধ করে পাত্রের মুখ ঢেকে দিন। ১৫ মিনিট পর দমে রাখুন। তারপর খিচুড়ির মধ্যে রান্না করা ইলিশ দিয়ে সাবধানে নেড়েচেড়ে দিন যাতে মাছ ভেঙে না যায়। এবার নামিয়ে গরম গরম পরিবেশন করুন দারুণ মজার ইলিশ খিচুড়ি।

ডেইলি বাংলাদেশ/এএ