Alexa বুয়েটে পাখির মলে পরিবেশ নষ্ট, গাছ কাটার সিদ্ধান্ত!

ঢাকা, বৃহস্পতিবার   ১৮ জুলাই ২০১৯,   শ্রাবণ ৩ ১৪২৬,   ১৪ জ্বিলকদ ১৪৪০

বুয়েটে পাখির মলে পরিবেশ নষ্ট, গাছ কাটার সিদ্ধান্ত!

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০৫:৫৪ ২০ জুন ২০১৯   আপডেট: ০৫:৫৮ ২০ জুন ২০১৯

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

গাছের ডাল পড়ে গাড়ি ভেঙে যায় এবং পাখিদের মলমূত্রে ক্যাম্পাসের পরিবেশ নষ্ট হয় বলে মন্তব্য করেছেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েটে) একাংশের শিক্ষকরা। 

বুধবার শিক্ষার্থীরা নির্বিচারে গাছ কাটা বন্ধসহ ১৬ দফা দাবিতে শহীদ মিনার প্রাঙ্গণে সমবেত হন। এ সময় তারা রেজিস্ট্রার ভবনে তালা মেরে দেন। এই আন্দোলন দুপুর আড়াইটা পর্যন্ত চলে। 

আন্দোলনে অংশ নেয়া শিক্ষার্থীরা জানান, বৃহস্পতিবার এবং শুক্রবার বুয়েটে প্রশাসনিক কার্যক্রম বন্ধ থাকায় শনিবার থেকে পুনরায় আন্দোলন শুরু হবে। 

এর আগে নাম প্রকাশে অনিচ্ছুক চতুর্থ বর্ষের যন্ত্রকৌশল বিভাগের একজন শিক্ষার্থী বলেন, আমরা যখন রেজিস্ট্রার বিল্ডিংয়ের সামনে অবস্থান করছিলাম তখন যন্ত্রকৌশল বিভাগের ডিন আমাদের কাছে আসেন। এ সময় ছাত্ররা গাছ কাটার বিষয়ে কথা বলছিলেন।

ওই শিক্ষক তখন বলেন, গাছের ডাল ভেঙে অনেক সময় গাড়ির ক্ষয়ক্ষতি হয়, পাখিদের মলমূত্রের কারণে ক্যাম্পাসের পরিবেশ নষ্ট হয়।  তোমরা এ ব্যাপারে ভিসি স্যারের সঙ্গে কথা বলো। আমরাও (শিক্ষকরা) অবশ্য তার সাক্ষাৎ চেয়ে পাচ্ছি না।

জানা যায়, ১৬ দফার বেশিরভাগ দাবি পুরনো হলেও ১৫ জুন শনিবার থেকে নতুন করে এই আন্দোলনের সূত্রপাত হয়। এদিকে আন্দোলনের পাঁচদিন পার হলেও ভিসির পক্ষ থেকে শিক্ষার্থীদের সঙ্গে যোগাযোগ করা হয়নি। 

শিক্ষার্থীদের ১৬ দফা দাবিসমূহের মধ্যে রয়েছে, বিশ্ববিদ্যালয়ের প্রধান দুই প্রবেশ মুখ পলাশি ও বকশীবাজারে তোরণ নির্মাণ, ‘বিতর্কিত প্রক্রিয়ায়’ ছাত্র কল্যাণ পরিচালকের নিয়োগ বাতিল, সাবেকুন নাহার সনির নামে একমাত্র ছাত্রী হলের নামকরণ, গবেষণায় বরাদ্দ বৃদ্ধি, টার্ম পরীক্ষায় কোডিং সিস্টেম চালু, নিয়মিত শিক্ষক মূল্যায়ন ব্যবস্থা, ক্যাম্পাসে নির্বিচারে গাছ কাটা বন্ধ করা, বিভিন্ন অবকাঠামো নির্মাণকাজ দ্রুত শেষ করা।  

এদিকে বিষয়টি নিয়ে কথা বলার জন্য একাধিকবার যোগাযোগ করা হলেও বুয়েটের ভিসি প্রফেসর ড. সাইফুল ইসলামের সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়নি।

ডেইলি বাংলাদেশ/জেডআর