Alexa ‘বুলবুল’ সতর্কতা, পশ্চিমবঙ্গের সব স্কুল বন্ধের ঘোষণা 

ঢাকা, শুক্রবার   ১৫ নভেম্বর ২০১৯,   অগ্রাহায়ণ ১ ১৪২৬,   ১৮ রবিউল আউয়াল ১৪৪১

Akash

‘বুলবুল’ সতর্কতা, পশ্চিমবঙ্গের সব স্কুল বন্ধের ঘোষণা 

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২১:০৭ ৮ নভেম্বর ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

তীব্র গতি নিয়ে বাংলাদেশ ও ভারতের উপকূলের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় বুলবুল। বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপ থেকে ঘূর্ণিঝড়ে পরিণত হওয়া বুলবুল ভারত ও বাংলাদেশের সুন্দরবনের দিকে ক্রমশ এগোচ্ছে।

ঘূর্ণিঝড়ের আগাম সতর্কতা হিসেবে শনিবার দুই ২৪ পরগণাসহ ভারতের পশ্চিমবঙ্গের বেশ কয়েকটি জেলায় সব প্রাথমিক স্কুল বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে সেখানকার প্রাথমিক শিক্ষা দফতর। আলিপুর আবহাওয়া দফতর সূত্রের খবরে বলা হয়েছে, শনিবার মধ্যরাতে সুন্দরবন অঞ্চলে আঘাত হানতে পারে ‘বুলবুল’।

পশ্চিমবঙ্গের প্রাথমিক শিক্ষা দফতর এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, আলিপুর আবহাওয়া দফতর থেকে ঝড়ের পূর্বাভাস পাওয়ার পর আগাম সতর্কতা বজায় রাখতে স্কুল বন্ধের সিদ্ধান্ত নেয়া হয়েছে। দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম, হাওড়া ও উপকূলবর্তী এলাকায় বন্ধ থাকবে প্রাথমিক স্কুল। 

এরইমধ্যেই জেলায় জেলায় এই নির্দেশ পাঠিয়েও দিয়েছে দফতর। এর আগে মে মাসে ফণী প্রকোপ থেকে বাঁচতে আগাম সতর্কতা জারি করেছিল রাজ্য সরকার।

ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে পশ্চিমবঙ্গের উপকূলীয় অংশে ভারী বৃষ্টি ও ঝোড়ো বাতাস বইবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। একারণে এরইমধ্যে সেখানে হলুদ সতর্কতা জারি করেছে তারা।

শুক্রবার দিনে কলকাতা ও পার্শ্ববর্তী জেলাগুলিতে বৃষ্টি শুরু হয়েছে। উপকূলীয় অংশে রয়েছে দামকা হওয়ার দাপট। বর্তমানে বুলবুল পারাদ্বীপ থেকে ৩৫০ কিমি দক্ষিণ পশ্চিম ও সাগর থেকে ৬০০ কিমি দূরে অবস্থান করছে বলে আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে। সূত্রের খবর, আগামী ১২ ঘণ্টার মধ্যে বুলবুল পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশ উপকূলের আরও কাছাকাছি আসবে।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

ডেইলি বাংলাদেশ/মাহাদী