Alexa বুরকিনা ফ্যাসোতে জঙ্গি হামলায় ১০ সেনা নিহত

ঢাকা, রোববার   ২২ সেপ্টেম্বর ২০১৯,   আশ্বিন ৭ ১৪২৬,   ২২ মুহররম ১৪৪১

Akash

বুরকিনা ফ্যাসোতে জঙ্গি হামলায় ১০ সেনা নিহত

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:৫৭ ২০ আগস্ট ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

পশ্চিম আফ্রিকার বুরকিনা ফ্যাসোতে সেনা সদস্যদের ওপর জঙ্গি হামলার ঘটনায় অন্তত ১০ জন নিহত হয়েছেন। এছাড়া এতে আহত হয়েছেন আরো অনেকে।

সোমবার দেশটির উত্তরাঞ্চলীয় প্রদেশ সোউমে’র কৌতৌগৌতে স্থানীয় সময় ভোররাতে সেনাবাহিনীর একটি ইউনিটে এই হামলাটি চালানো হয় বলে সেনাবাহিনীর বরাত দিয়ে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

দেশটির সেনাবাহিনী জানিয়েছে, ওই হামলার জবাবে হামলাকারীদের প্রতিরোধ করতে স্থল ও আকাশপথে বিস্তৃত একটি তল্লাশি অভিযান শুরু করা হয়েছে।

আফ্রিকার সাহেল অঞ্চলজুড়ে আল কায়েদা ও ইসলামি স্টেটের (আইএস) সঙ্গে সম্পর্কিত জঙ্গি গোষ্ঠীগুলোর প্রভাব ছড়িয়ে পড়ার পর চলতি বছর বুরকিনা ফ্যাসোজুড়ে ব্যাপক তাণ্ডব শুরু করেছে জঙ্গিরা। দেশটির সশস্ত্র বাহিনীগুলোও তাদের নিয়ন্ত্রণ করতে ব্যর্থ হচ্ছে। 

চলতি বছর জঙ্গি সহিংসতায় দেশটিতে শত শত বেসামরিক নিহত ও দেড় লাখেরও বেশি লোক এলাকা ছেড়ে পালিয়েছে।  

প্রতিবেশী দেশগুলোতে চলা জঙ্গি সহিংসতার প্রভাবে সাহেলের এই শান্ত অঞ্চলটি এখন অস্থির হয়ে উঠেছে। সাম্প্রতিক বছরগুলোতে যে ধরনের নৃগোষ্ঠীগত হামলায় প্রতিবেশী মালি অস্থিতিশীল হয়ে পড়েছে তার লক্ষণ বুরকিনা ফ্যাসোতেও দেখা যাচ্ছে। 

নিরাপত্তা পরিস্থিতি অবনতি হতে থাকায় ডিসেম্বরে দেশটির সরকার সোউমসহ মালির সীমান্ত সংলগ্ন বেশ কয়েকটি প্রদেশে জরুরি অবস্থা ঘোষণা করতে বাধ্য হয়।

ডেইলি বাংলাদেশ/মাহাদী