বিসিবি-রবি’র নেপথ্যে যা ঘটেছিল

.ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০১৯,   বৈশাখ ১০ ১৪২৬,   ১৮ শা'বান ১৪৪০

বিসিবি-রবি’র নেপথ্যে যা ঘটেছিল

 প্রকাশিত: ১৯:১৫ ৮ সেপ্টেম্বর ২০১৮   আপডেট: ২০:১২ ৮ সেপ্টেম্বর ২০১৮

সংগৃহীত

সংগৃহীত

জাতীয় ক্রিকেট দলের তারকাদের আয় নিয়ে বহু গল্প প্রচলিত আছে। বিশেষ করে সাকিব-তামিম-মাশরাফি-রিয়াদ আর মুশফিকের প্রসঙ্গ নিয়ে মুখরোচক সংবাদ সব সময়ই আলোচিত। তারকাদের এই আয়ের প্রধান উৎস হল বিজ্ঞাপন। 

এ বিষয়ে কোনো ক্রিকেটারই ছাড় দিতে প্রস্তুত নন। সেটা যদি হয় তামিম-সাকিব তাহলে তো কথাই নেই। মোবাইল কোম্পানি রবি’র সঙ্গে বিসিবির বিরোধে তারকা ক্রিকেটারদের বিজ্ঞাপন প্রসঙ্গই ছিল প্রধান ইস্যু। 

যা নিয়ে বিসিবি দলের সিনিয়র তারকা ক্রিকেটারদের সরাসরি কোন কিছু বলতে পারছিল না। কারণ এ বিষয়টা বিসিবির নিয়ন্ত্রণে ছিল না। যা মেনে নিতে পারেনি রবি। 

এ প্রসঙ্গে জাতীয় দলের এক সাবেক ক্রিকেট তারকার কাছ থেকে জানা যায় বিস্তারিত।

নাম না প্রকাশের শর্তে ওই সাবেক তারকা ক্রিকেটার বলেন, আমাদের ক্রিকেটারদের আয়ের প্রধান উৎস হলো বিজ্ঞাপন। তাতে বিসিবি কেন, কোন কোম্পানির কথা বলার এখতিয়ার নেই। রবি বিসিবি’র  সঙ্গে যা করেছে সেটা ঠিক করেনি। 

এশিয়া কাপ সামনে রেখে আচমকা রবি’র এমন সিদ্ধান্ত কখনই সাধুবাদ পাবার কথা না। বিসিবি’র সঙ্গে রবি’র চুক্তির আওতায় তো ক্রিকেটারদের ব্যক্তিগত আয়ের উৎস যুক্ত হতে পারে না। 

রবি তার স্পন্সরশীপের টাকা দিয়েছে বিসিবিকে, কোন ক্রিকেটারকে নয়। বিসিবি যদি ক্রিকেটারদের ব্যক্তিগত আয়ের উৎস বিজ্ঞাপন বন্ধ করতে বলে তাহলে কেমনে হবে। তা যদি হয় তবে সবার আগে ক্রিকেটারদের স্পন্সরশীপের টাকার অংশ ভাগ দিতে হবে। সেটা না হলে তো বিসিবি ক্রিকেটারদের ব্যক্তিগত বিজ্ঞাপন বন্ধ করতে বলতে পারে না। আর সে কারণেই বিসিবি রবি’র আবেদনে সাড়া দিতে ব্যর্থ হয়েছে।

মুলত গ্রামীণফোনের বিজ্ঞাপনকে কেন্দ্র করেই রবি’র সঙ্গে ক্রিকেটারদের দূরত্ব বেড়েছে। এ নিয়ে বিসিবিতে রবি বার বার যোগাযোগ করেছে। সেটা ক্রিকেটাররা কানে তোলেনি, আর তোলার কথাও নয়। 

কোন ক্রিকেটার বিসিবি-রবি’র স্পন্সরশীপের গ্যাড়াকলে পড়ে বছরে কোটি টাকার বিজ্ঞাপন হারাতে চাইবে না। আমি মনে করি রবি’র বোঝা উচিত ছিল তাদের চুক্তি বিসিবি’র জার্সিতে, একজন ক্রিকেটারের সঙ্গে সরাসরি নয়। আর জার্সি শরীর থেকে খুলে ফেলে সেই ক্রিকেটার ব্যক্তি জীবনে কি করছে তার জবাব তো কেউ রবিকে দেবে না। 

একজন ক্রিকেটারের ব্যক্তি জীবনের কার্যক্রম বিশেষ করে আয়ের প্রসঙ্গে রবি কথা বলার অধিকার রাখে না। আগামীতে যে কোম্পানিই বিসিবি’র সঙ্গে স্পন্সরশীপ চুক্তি করুক, তারা যেন বিষয়টি মাথায় রেখেই চুক্তি করে। 

দুনিয়াতে সবাই নিজের লাভটা আগে বুঝে। রবি যেমন নিজের লাভ বুঝে, তেমননি ক্রিকেটাররাও তাদের নিজেরটা ভাল বোঝে।

ডেইলি বাংলাদেশ জেভি/সালি