Alexa বিশ্ব সেরা ১০০: হিউস্টন বিশ্ববিদ্যালয়

ঢাকা, সোমবার   ২২ জুলাই ২০১৯,   শ্রাবণ ৭ ১৪২৬,   ১৮ জ্বিলকদ ১৪৪০

বিশ্ব সেরা ১০০: হিউস্টন বিশ্ববিদ্যালয়

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২০:০০ ১২ জুলাই ২০১৯  

ফাইল ফটো

ফাইল ফটো

বিশ্বের সেরা ১০০ বিশ্ববিদ্যালয় সম্পর্কে শিক্ষার্থীদের ব্যাপক আগ্রহ রয়েছে। এছাড়া বিভিন্ন নিয়োগ পরীক্ষা এবং ভাইভায় সেরা বিশ্ববিদ্যালয়গুলো সম্পর্কে বেশ কিছু প্রশ্নও থাকে। লন্ডন ভিত্তিক একটি গবেষণা প্রতিষ্ঠান UK QS ৩৩ টি সুচকের উপর ভিত্তি করে ২০১৯ সালের ২৭ জানুয়ারি পৃথিবীর ১০০টি শীর্ষ বিশ্ববিদ্যালয়ের নামের তালিকা প্রকাশ করে । সে তালিকা অনুসরন করেই আমরা বিশ্ববিদ্যালয়গুলো নিয়ে ধারাবাহিক আলোচনা করবো ।

হিউস্টন বিশ্ববিদ্যালয়

হিউস্টন বিশ্ববিদ্যালয় টেক্সাস আমেরিকায় অবস্থিত একটি গবেষণা বিশ্ববিদ্যালয়। ১৭৫৪ সালে প্রতিষ্ঠিত, হিউস্টন টেক্সাসে উচ্চশিক্ষা এবং মার্কিন যুক্তরাষ্ট্রে উচ্চতর শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে পঞ্চম প্রাচীনতম । 

১৭০৪ সালে টেক্সাস  প্রদেশে একটি কলেজ প্রতিষ্ঠার বিষয়ে আলোচনা শুরু হয়েছিল। কর্নেল লুইস মরিস এই কলেজ প্রতিষ্ঠার জন্য মিশনারি চার্চ বরাবর আবেদন করেছিলেন। ১৭৫১ সালে এটি হিউস্টন কলেজ হিসেবে অনুমোদন পায় । এর কিছু বছরের মধ্যেই শিক্ষার্থীর চাপ সামাল দেয়ার জন্য একে বিশ্ববিদ্যালয়ে রুপান্তর করা হয় । 

লি ক্যারল বলিঙ্গার হিউস্টন বিশ্ববিদ্যালয়ের ১৯তম প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছেন  যিনি একজন আমেরিকান আইনজীবী। আগে তিনি মিশিগান বিশ্ববিদ্যালয়ের সভাপতি ছিলেন । 
 
বর্তমানে ২৭৯৪০ জন শিক্ষার্থী রয়েছে এই বিশ্ববিদ্যালয়ে । 

হিউস্টনের প্রধান ক্যাম্পাস ছয়টি ব্লকে ৬২ একর জায়গা নিয়ে অবস্থিত। এর মধ্যে সবচেয়ে বেশি একাডেমিক ভবন রয়েছে টেক্সাস হাইটস ও হিউস্টন সিটি ব্লক দুটিতে।  বিশ্ববিদ্যালয়টিতে ৭৮০০ এরও বেশি অ্যাপার্টমেন্ট রয়েছে। এছাড়া ১৪ টি  গ্র্যাজুয়েট ডরমিটরিজ ক্যাম্পাসের মর্নিসাইডাইড হাইটসে অবস্থিত।

বারাক ওবামা, এলিন গিনেসবারগ , ওয়ারেন বাফেট , বলিউড নায়িকা সারা আলি খান , ফ্রাঙ্কলিন রুজভেল্ট , থিওডর রুজভেল্টসহ  আরো অনেক সফল মানুষ পড়াশোনা করেছেন এই ক্যাম্পাসে । 

বাংলাদেশ থেকে প্রতি বছর এই বিশ্ববিদ্যালয়ে অল্প সংখ্যক শিক্ষার্থী পড়ার সুযোগ পান।  

ডেইলি বাংলাদেশ/এমএইচ