Alexa বিশ্ব সেরা ১০০: স্যানফ্রান্সিস্কো স্টেট বিশ্ববিদ্যালয়

ঢাকা, বৃহস্পতিবার   ১৮ জুলাই ২০১৯,   শ্রাবণ ৩ ১৪২৬,   ১৪ জ্বিলকদ ১৪৪০

বিশ্ব সেরা ১০০: স্যানফ্রান্সিস্কো স্টেট বিশ্ববিদ্যালয়

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২১:২০ ২৪ জুন ২০১৯  

ফাইল ফটো

ফাইল ফটো

বিশ্বের সেরা ১০০ বিশ্ববিদ্যালয় সম্পর্কে শিক্ষার্থীদের ব্যাপক আগ্রহ রয়েছে। এছাড়া বিভিন্ন নিয়োগ পরীক্ষা এবং ভাইভায় সেরা বিশ্ববিদ্যালয়গুলো সম্পর্কে বেশ কিছু প্রশ্নও থাকে। লন্ডন ভিত্তিক একটি গবেষণা প্রতিষ্ঠান UK QS ৩৩ টি সুচকের উপর ভিত্তি করে ২০১৯ সালের ২৭ জানুয়ারি পৃথিবীর ১০০টি শীর্ষ বিশ্ববিদ্যালয়ের নামের তালিকা প্রকাশ করে । সে তালিকা অনুসরন করেই আমরা বিশ্ববিদ্যালয়গুলো নিয়ে ধারাবাহিক আলোচনা করবো ।

স্যানফ্রান্সিস্কো স্টেট বিশ্ববিদ্যালয়

স্যানফ্রান্সিস্কো স্টেট বিশ্ববিদ্যালয়  আমেরিকার লস এঞ্জেলসে অবস্থিত একটি পাবলিক গবেষণা  বিশ্ববিদ্যালয়। এখানে আমিরিকার সবচেয়ে বেশি ভৌত ও মৌলিক গবেষণা ইন্সটিটিউট রয়েছে , যা পুরো পৃথিবীতেই সমাদৃত । 

শুরুতে এটি  ক্যালিফোর্নিয়া জাতীয় বিশ্ববিদ্যালয়ের একটি শাখা কলেজ হিসেবে ১৯০৩ সালে যাত্রা শুরু করে। কিন্তু পরের বছরই স্থানীয় জনগণের চাপের মুখে ক্যালিফোর্নিয়া সরকার একে একটি স্বাধীন কলেজ হিসেবে অনুমোদন দেয় । প্রথম বিশ্বযুদ্ধের পরে লসএঞ্জেলসসহ এর আশেপাশের জনসংখ্যা ও অভিবাসীর সংখ্যা বেড়ে যায় , ফলে উচ্চ শিক্ষার জন্য আরো শিক্ষা প্রতিষ্ঠান দরকার হয়। ১৯২২ এ একটি বিল পাশ করার মাধ্যমে গণিত এবং ইঞ্জিনিয়ারিং স্নাতক ও গবেষণা প্রতিষ্ঠান হিসেবে একটি পুর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয় হিসেবে স্যানফ্রান্সিস্কো স্টেট বিশ্ববিদ্যালয় এর পথচলা শুরু হয় ।  

ডেভিস মেয়ার স্যানফ্রান্সিস্কো স্টেট বিশ্ববিদ্যালয় বর্তমান চ্যান্সেলর এবং একজন  কম্পিউটার বিজ্ঞানী। তিনিই প্রথম একজন কৃষ্ণাঙ্গ আমেরিকান হিসেবে এই পদে আছেন । 

বর্তমানে এই ক্যাম্পাসে মোট শিক্ষার্থী সংখ্যা ৩৮,৭৯৮ জন । 

১১৫২ একরের মুল ক্যাম্পাস টি শহরের পূর্ব প্রান্ত দখল করে আছে।  স্যানফ্রান্সিস্কো ক্যাম্পাসের রয়েছে নিজস্ব  ৫০০ সিট এর জ্যাকব মেডিকেল সেন্টার এবং ১৫ লাখ বই সমৃদ্ধ গিজেল লাইব্রেরি। তবে মুল ক্যাম্পাসের চেয়ে অধুনিক ও সবচেয়ে আকর্ষণীয় অবস্থানে আছে লং বীচ ঘেসে  ২.১৪১  একরের ভৌতবিজ্ঞান বিভাগের ইনস্টিটিউশন।  এটি একটি পর্যটন কেন্দ্র বললেও ভুল হবে না । সম্প্রতি মহাকাশ নিয়ে গবেষণার জন্য এখানে উচ্চমানের দুরবিন স্থাপনের কাজ চলছে । 

মাইক জাজ, ক্রেগ ভ্যানটার, আঙ্গেলা দেভিস, নিক উডমান, খালেদ হুসেনসহ আরো অনেক সুপরিচিত  ব্যক্তিত্ব পরাশুনা করেছেন এখানে।  

ডেইলি বাংলাদেশ/এমএইচ