Alexa বিশ্ব মুসলমান ফিলিস্তিনিদের সঙ্গে আছে: রুহানি

ঢাকা, বুধবার   ২১ আগস্ট ২০১৯,   ভাদ্র ৬ ১৪২৬,   ১৯ জ্বিলহজ্জ ১৪৪০

Akash

বিশ্ব মুসলমান ফিলিস্তিনিদের সঙ্গে আছে: রুহানি

 প্রকাশিত: ১৮:৩০ ৮ জুন ২০১৮  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বর্তমান ফিলিন্তিনের অস্থির অবস্থায় জেগে উঠেছে বিশ্ব বিবেক। এজন্য ফিলিস্তিনের মুক্তি এখন বিশ্বের সব মুসলমানের প্রাণের দাবি বলে উল্লেখ করেছেন ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি। তিনি বলেন, বিশ্বের সব মুসলমানই ফিলিস্তিনিদের সঙ্গে রয়েছে।

আজ শুক্রবার সকালে চীনের উদ্দেশ্যে তেহরান ত্যাগের আগে মেহরাবাদ বিমানবন্দরে তিনি এসব কথা বলেন বলে জানিয়েছে ইরানি গণমাধ্যম।

রুহানি বলেন, আজ বিশ্ব কুদস দিবসের মিছিলে অংশ নিয়ে মুসলমানরা ফিলিস্তিনি জাতির প্রতি সংহতি ও সহমর্মিতা প্রকাশ করছে। মুসলমানরা কখনোই ফিলিস্তিন মুক্তির দাবি থেকে সরে দাঁড়াবে না।

ইরানের প্রেসিডেন্ট বলেন, ইসরাইল কখনোই নিজেকে নিরাপদ ভাবতে পারবে না। এটা কখনোই ঘটবে না যে, তারা ভাববে একটি নিরাপদ স্থানে বসবাস করছে। কারণ তাদের জেনে রাখা উচিত, তারা অন্যের ভূখন্ড দখলে নিয়ে সেখানে বসবাস করছে।

তারা সব সময় দখলদার ও জালিম। তাদের এটাও জেনে রাখা উচিত, ফিলিস্তিনি জাতি কখনোই তাদের বাপ দাদার ভূখ-ের ওপর থেকে দাবি ছেড়ে দেবে না।

সাম্প্রতিক সময়ে ফিলিস্তিনিদের ওপর ইসরাইলের হত্যা নির্যাতন বেড়েছে বলেও তিনি উল্লেখ করেন।

ইরানসহ বিশ্বের ৫০টিরও বেশি দেশে আজ কুদস দিবস পালিত হচ্ছে বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

সাংহাই সহযোগিতা সংস্থার শীর্ষ সম্মেলনে অংশ নিতে তিন দিনের সফরে চীন গেছেন ইরানি প্রেসিডেন্ট। আগামী ৯ ও ১০ জুন চীনের চিংদাও শহরে সম্মেলন অনুষ্ঠিত হবে। সন্ত্রাসবাদ ও উগ্রপন্থা দমন এবং অর্থনৈতিক সহযোগিতা জোরদারের লক্ষ্যে ২০০১ সালে সাংহাই সহযোগিতা সংস্থা গঠিত হয়েছে। ইরান ওই সংস্থার পর্যবেক্ষক দেশ।

সংস্থাটির স্থায়ী সদস্য দেশগুলো হচ্ছে চীন, রাশিয়া, কাজাখস্তান, কিরগিজিস্তান, তাজিকিস্তান, উজবেকিস্তান, ভারত ও পাকিস্তান।

ডেইলি বাংলাদেশ/সালি

 

Best Electronics
Best Electronics