ঢাকা, সোমবার ১৯ ফেব্রুয়ারি, ২০১৮
ডেইলি বাংলাদেশের অডিও সার্ভিস চালু
শিরোনাম:
কার্গো বিমানে পণ্য পরিবহনে নিষেধাজ্ঞা প্রত্যাহার করলো যুক্তরাজ্য ১২৭ ইউনিয়ন ও নয় পৌরসভায় ভোট ২৯ মার্চ চা শ্রমিকদের আবাসন, শিক্ষা ও স্বাস্থ্যসেবা নিশ্চিতে বাগান মালিকদের কাছে থাকবে সরকার: প্রধানমন্ত্রী জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি দিয়েছে বিএনপি রাজশাহীর তানোরে বিস্ফোরকসহ ৩ জঙ্গি আটক
শিরোনাম:
কার্গো বিমানে পণ্য পরিবহনে নিষেধাজ্ঞা প্রত্যাহার করলো যুক্তরাজ্য ১২৭ ইউনিয়ন ও নয় পৌরসভায় ভোট ২৯ মার্চ চা শ্রমিকদের আবাসন, শিক্ষা ও স্বাস্থ্যসেবা নিশ্চিতে বাগান মালিকদের কাছে থাকবে সরকার: প্রধানমন্ত্রী জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি দিয়েছে বিএনপি রাজশাহীর তানোরে বিস্ফোরকসহ ৩ জঙ্গি আটক...

বিশ্ব পুঁজিবাজারে সংস্কার দরকার: আইএমএফ

 নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:০১, ১২ ফেব্রুয়ারি ২০১৮

৫৭ বার পঠিত

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বিশ্ব পুঁজিবাজার সংস্কারের তাগিদ আইএমএফের। তারা বলছে, বর্তমান বাজারের সার্বিক পরিস্থিতি বিবেচনায় প্রয়োজনীয় সংস্কার দরকার। গতকাল রোববার যুক্তরাষ্ট্রের ওয়াল স্ট্রিটে পুঁজিবাজারের দরপতনের সময় সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে ওয়ার্ল্ড গর্ভমেন্ট ফোরামে বক্তব্যে আইএমএফ প্রধান ক্রিশ্চিয়ানো লাগার্দে এ কথা বলেন।

তিনি বলেন, গত কয়েক দিনে পরিলক্ষিত বাজার পরিস্থিতি উদ্বেগজনক নয়। এক শ্রোতার প্রশ্নের জবাবে লাগার্দে বলেন, তবে আমাদের দৃষ্টিতে সেসব বাজারে প্রয়োজনীয় সংস্কার দরকার,সেগুলো পর্যবেক্ষণ করা হচ্ছে।

তিনি বলেন, ঘটে যাওয়া বাজার পরিস্থিতির দিকে সঠিকভাবে দৃষ্টিনিবদ্ধ করা হয়নি। তবে পরিবর্তন হতে যাওয়া বিষয়ের শর্তগুলোর প্রতি গুরুত্ব দেয়া হয়েছে বলেও জানান ক্রিশ্চিয়ানো লাগার্দে।

টেকসই প্রবৃদ্ধি ও কর্মসংস্থান সৃষ্টিতে শ্রমের মজুরি ও ভর্তুকির বিষয়ে গত শনিবার আরব দেশগুলোর সঙ্গে এক বিতর্কে অংশ নেন তিনি।

ফোরামে অংশ নেয়া আরব দেশগুলোর সংস্কারের অঙ্গীকারকে সাধুবাদ জানান লাগার্দে। কিন্ত অর্থনৈতিক ও সামাজিক সমস্যাগুলো অতিক্রম করতে, সেসব দেশকে আরো জোরালো ভূমিকার তাগিদ দেন তিনি।

আইএমএফ এর ব্যবস্থাপনা পরিচালক লাগার্দে জানান, তেলের দাম কমায় আরবের তেল রপ্তানিকারকরা এক ধরনের ঝাঁকুনির মধ্যদিয়ে যাচ্ছে। অন্যদিকে তারা ঋণের হার বৃদ্ধি, বেকারত্ব, সংঘাত, সন্ত্রাস, শরণার্থীদের অন্তঃপ্রবাহসহ নানা বিষয়ে লড়াই করে টিকে থাকতে হচ্ছে বলেও জানান আইএমএফ প্রধান ক্রিশ্চিয়ানো লাগার্দে।

ডেইলি বাংলাদেশ/এসআই

সর্বাধিক পঠিত
ওপরে যেতে