বিশ্ব অর্থনীতির হুমকি চীন-মার্কিন বাণিজ্য যুদ্ধ

.ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০১৯,   বৈশাখ ১০ ১৪২৬,   ১৮ শা'বান ১৪৪০

বিশ্ব অর্থনীতির হুমকি চীন-মার্কিন বাণিজ্য যুদ্ধ

 প্রকাশিত: ১৬:২৫ ৯ অক্টোবর ২০১৮   আপডেট: ১৬:৩৩ ৯ অক্টোবর ২০১৮

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ইন্টারন্যাশনাল মনিটরি ফান্ডের প্রকাশিত বৈশ্বিক অর্থনীতি বিষয়ক সর্বশেষ মূল্যায়ন বলছে, চীন এবং যুক্তরাষ্ট্রের বাণিজ্য যুদ্ধ বিশ্বকে আরো ‘গরীব এবং বিপজ্জনক স্থানে’পরিণত করবে।

সদ্য প্রকাশিত ওই মূল্যায়নে বাণিজ্য যুদ্ধের পরিণতির বিষয়ে বিশ্বকে সতর্ক করে দেয় তারা। বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, ইন্টারন্যাশনাল মনিটরি ফান্ড (আইএমএফ) চলতি এবং আগামী বছরে বিশ্ব অর্থনীতির অবনতির বিষয়ে সতর্ক করে দিয়েছেন। বৈশ্বিক অর্থনীতির ওই মূল্যায়নে বলা হয়, যুক্তরাষ্ট্র এবং চীনের মধ্যে চলা বাণিজ্য যুদ্ধ অর্থনৈতিক পুনুরুদ্ধারের ক্ষেত্রে একটা মারাত্মক বাঁধা হয়ে দাঁড়াবে।

আইএমএফ এর প্রধান অর্থনীতিবিদ মাউরি অবসফিল্ড বলেন, নতুন করে কোনো বাণিজ্য নিষেধাজ্ঞা আরোপ করা হয় তাহলে সেটা নিত্য প্রয়োজনীয় পণ্য, ব্যবসায় এবং বৃহত্তর অর্থনীতির জন্য মারাত্মক হুমকির কারণ হয়ে দাঁড়াবে। তিনি বলেন, বাণিজ্য নীতির প্রতিফলন হলো রাজনীতি এবং রাজনীতি অনেক দেশে এখন স্বাভাবিক অবস্থায় নেই। যার কারণে ভবিষ্যতে আরো অনেক ঝুকির মুখে পড়তে পারে বিশ্ব।

উল্লেখ্য, সম্প্রতি চীন মার্কিন পণ্যের ওপর ৬০ বিলিয়ন ডলার শুল্ক আরোপ করে। ফলে যুক্তরাষ্ট্রও চীন থেকে আমদানি করা পণ্যের ওপর ২০০ বিলিয়ন ডলারের শুল্ক আরোপের ঘোষণা দেয়। এরই প্রেক্ষিতে দুই দেশের মধ্যে বাণিজ্য যুদ্ধের সূত্রপাত ঘটে।

ডেইলি বাংলাদেশ/সালি