ঢাকা, সোমবার   ১৮ ফেব্রুয়ারি ২০১৯,   ফাল্গুন ৬ ১৪২৫,   ১২ জমাদিউস সানি ১৪৪০

বিশ্বে ২৬ তম প্রভাবশালী নারী শেখ হাসিনা

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ০২:৪৪ ৬ ডিসেম্বর ২০১৮   আপডেট: ১১:১৩ ৬ ডিসেম্বর ২০১৮

প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফাইল ছবি

প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফাইল ছবি

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফোর্বস ম্যাগাজিনের করা প্রভাবশালী নারীর তালিকায় আবারো এগিয়ে গেলেন। এবার ম্যাগাজিনটির ২০১৮ সালের তালিকায় চার ধাপ এগিয়ে তার অবস্থান ২৬ নম্বর হয়েছে।

মঙ্গলবার বিশ্বের একশ প্রভাবশালী নারীর তালিকা প্রকাশ করে ফোর্বস। এর তালিকায় শেখ হাসিনাকে স্থান দেয়ার ক্ষেত্রে মিয়ানমারের বাস্তচ্যুত লাখ লাখ রোহিঙ্গাকে আশ্রয় দেয়ার বিষয়টি বিবেচনায় নেয়া হয়েছে।

গেল বছরের তালিকায় শেখ হাসিনার অবস্থান ছিল ৩০তম স্থানে। তারও আগে ২০১৫ সালের তালিকায় তার অবস্থান ছিল ৫৯তম।

এছাড়া যুক্তরাষ্ট্রের সাময়িকী ফরচুনের করা বিশ্বের প্রভাবশালী শীর্ষনেতাদের তালিকায় স্থান পেয়েছিলেন শেখ হাসিনা। টাইম ম্যাগাজিনও তাকে প্রভাবশালীদের তালিকায় রেখেছিল।

এদিকে দুই বছর আগে এই ফোর্বসের তালিকায় মিয়ানমারের নেত্রী অং সান সু চি ২৬তম অবস্থানে ছিলেন। গেল বছর তার অবস্থান সাত ধাপ পিছিয়ে যায়। রোহিঙ্গ ইস্যু নিয়ে বিতর্কিত এই নেত্রীর এবার স্থান হয়নি ১০০ জনের মধ্যেও।

গেল বারের মতন এবারো শীর্ষস্থানটি ধরে রেখেছেন জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল। এর ঠিক পরেই অবস্থান ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরিসা মে’র। আর তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন আইএমএফ ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টিন লগার্ড।

ফোর্বসের তালিকায় হলিউডের এই সময়ের সবচেয়ে দামি অভিনেত্রী টেইলর সুইফট রয়েছেন ৬৮তম স্থানে। এছাড়া বলিউড তারকা প্রিয়াংকা চোপড়া আছেন ৯৪তম স্থানে।

ডেইলি বাংলাদেশ/জেডআর