বিশ্বে ‘প্রথম ভাষা’ হিসেবে বাংলার অবস্থান কত জানেন?

ঢাকা, শনিবার   ০৪ এপ্রিল ২০২০,   চৈত্র ২১ ১৪২৬,   ১০ শা'বান ১৪৪১

Akash

বিশ্বে ‘প্রথম ভাষা’ হিসেবে বাংলার অবস্থান কত জানেন?

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:০৮ ২১ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ১৮:১১ ২১ ফেব্রুয়ারি ২০২০

ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

বিশ্বজুড়ে হাজার ভাষা প্রচলিত রয়েছে। প্রতিটি দেশের রয়েছে নিজস্ব লিখিত ও কথ্য ভাষা। বিভিন্ন প্রয়োজনে মাতৃভাষা ছাড়াও রপ্ত করতে হচ্ছে দ্বিতীয় কোনো ভাষা। এরই মধ্যে কত ভাষা যে হারিয়ে গেছে তার ইয়ত্তা নেই, আবার তৈরি হয়েছে নতুন ভাষা। সারা বিশ্বের এত সব ভাষার ভিড়ে সর্বাধিক উচ্চারিত ভাষারও রয়েছে হিসাব।

সম্প্রতি জার্মানভিত্তিক গবেষণা প্ল্যাটফর্ম স্ট্যাটিস্টা একটি প্রতিবেদন প্রকাশ করেছে। এতে এথনোলগের সূত্রে স্ট্যাটিস্টা জানায়, বিশ্বে ফার্স্ট ল্যাঙ্গুয়েজ হিসেবে সর্বাধিক ব্যবহৃত হয় চীনা ভাষা বা মান্দারিন। প্রায় এক হাজার ৩১১ মিলিয়ন মানুষ এই ভাষায় কথা বলেন। এরপরেই আছে স্প্যানিশ ভাষা। ৪৬০ মিলিয়ন মানুষ এ ভাষায় কথা বলেন ফার্স্ট ল্যাঙ্গুয়েজ হিসেবে। এ হিসেবে ইংরেজি ভাষার অবস্থান তৃতীয়। ৩৭৯ মিলিয়ন লোক কথা বলেন প্রথম এ ভাষায়।

এছাড়া ফার্স্ট ল্যাঙ্গুয়েজ হিসেবে হিন্দি ভাষায় কথা বলেন ৩৪১ মিলিয়ন মানুষ। আর আরবি ভাষায় কথা বলেন ৩১৯ মিলিয়ন মানুষ। 

ষষ্ঠ ভাষা হিসেবে আছে বাংলা। বিশ্বে প্রায় ২২৮ মিলিয়ন বা ২২ কোটি ৮০ লাখ মানুষের প্রথম ব্যবহৃত ভাষা অর্থাৎ ফার্স্ট ল্যাঙ্গুয়েজ বাংলা। 

এ তালিকার শীর্ষ দশে আরো আছে ধারাবাহিকভাবে পর্তুগিজ (২২১ মিলিয়ন মানুষ), রুশ (১৫৪ মিলিয়ন মানুষ), জাপানিজ (১২৮ মিলিয়ন মানুষ) এবং লান্ডা (১১৯ মিলিয়ন মানুষ)।

এদিকে ২১ ফেব্রুয়ারি বাংলাদেশের পাশাপাশি ইউনেসকোভুক্ত বিশ্বের অন্যান্য দেশেও পালিত হচ্ছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। এর আগে ১৯৯৯ সালে বাংলাকে আন্তর্জাতিক মাতৃভাষা হিসেবে স্বীকৃতি দেয় জাতিসংঘের এ সংস্থা।

ডেইলি বাংলাদেশ/এসআই