বিশ্বে ক্ষুধার্ত মানুষের সংখ্যা বাড়ছে: জাতিসংঘ

.ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০১৯,   বৈশাখ ১৩ ১৪২৬,   ২০ শা'বান ১৪৪০

বিশ্বে ক্ষুধার্ত মানুষের সংখ্যা বাড়ছে: জাতিসংঘ

 প্রকাশিত: ১৬:৩৭ ১২ সেপ্টেম্বর ২০১৮   আপডেট: ১৬:৩৭ ১২ সেপ্টেম্বর ২০১৮

ফাইল ছবি

ফাইল ছবি

জলবায়ু পরিবর্তনের কারণে উন্নয়নশীল দেশগুলোতে ফসল উৎপাদন হ্রাস পাওয়ায় বিশ্বব্যাপী আবারো ক্ষুধার্ত মানুষের সংখ্যা বাড়ছে। জাতিসংঘের এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। 

প্রতিবেদন বলা হয়, দীর্ঘ সময় ধরে খাদ্য বঞ্চনার শিকার মানুষের সংখ্যা ২০১৬ সালে ছিল ৮০৪ মিলিয়ন। ২০১৭ সালে এ সংখ্যা বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে ৮২১ মিলিয়নে।

এ প্রসঙ্গে বিশ্ব খাদ্য কর্মসূচি'র (এফএও) প্রধান ডেভিড বেইসলি বলেন, এমন বার্তা মানুষের মধ্যে ভীতির সঞ্চার করবে।'জলবায়ু পরিবর্তন হচ্ছে এটা সত্য' বলে মেনে নিলেও কারণগুলো মনুষ্যসৃষ্টি কিনা দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি তা বলতে সঙ্কোচবোধ করেন।

এই প্রবণতা অব্যাহত থাকলে এ সংখ্যা আরো চরম আকারে হয়ে ওঠারও আশঙ্কা করা হয়েছে বিশ্লেষণে। এছাড়াও জলবায়ু পরিবর্তনের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ এবং স্থিতিস্থাপকতা তৈরি করতে সহায়তা করে এমন নীতি তৈরি করতে বৃহত্তর পদক্ষেপ নেয়ার আহবান জানানো হয়েছে।

ক্ষুধার্ত মানুষের সংখ্যা বৃদ্ধি পাওয়ার পাশাপাশি প্রাপ্ত বয়স্ক মানুষের মধ্যে স্থুলতাও বৃদ্ধি পাচ্ছে বিশেষ করে উত্তর আমেরিকায়। বিশ্ব স্বাস্থ্য সংস্থার সহকারী পরিচালক সেভেতলানা অ্যাক্সেলর্ড বলেন, প্রাথমিকভাবে মাতৃদুগ্ধ অপুষ্টি থেকে রক্ষা পেতে বড় ধরনের ভূমিকা রাখতে পারে।

এফএও এর প্রধান ডেভিড বেইসলি শিশুদের যতটা সম্ভব মায়ের বুকের দুধ খাওয়ানোর পরামর্শ দেন। 

ডেইলি বাংলাদেশ/ডেজআর/টিআরএইচ