বিশ্বে করোনায় আক্রান্ত ১১ লাখ ছাড়িয়েছে

ঢাকা, বুধবার   ০৩ জুন ২০২০,   জ্যৈষ্ঠ ২০ ১৪২৭,   ১০ শাওয়াল ১৪৪১

Beximco LPG Gas

বিশ্বে করোনায় আক্রান্ত ১১ লাখ ছাড়িয়েছে

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:০৫ ৪ এপ্রিল ২০২০   আপডেট: ১৭:২৪ ৫ এপ্রিল ২০২০

ইরানের রাজধানী তেহরানে আন্তর্জাতিক প্রদর্শনী কেন্দ্রে প্রতিষ্ঠিত করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের জন্য অস্থায়ী ২ হাজার শয্যার হাসপাতাল। ছবি: দ্য নিউইয়র্ক টাইমস

ইরানের রাজধানী তেহরানে আন্তর্জাতিক প্রদর্শনী কেন্দ্রে প্রতিষ্ঠিত করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের জন্য অস্থায়ী ২ হাজার শয্যার হাসপাতাল। ছবি: দ্য নিউইয়র্ক টাইমস

সারাবিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত মানুষের সংখ্যা ১১ লাখ ছাড়িয়েছে। আন্তর্জাতিক জরিপ পর্যালোচনাকারী সংস্থা ওয়ার্ল্ডোমিটার এ তথ্য জানিয়েছে।

সংস্থাটির ওয়েবসাইটে প্রকাশিত তথ্যানুযায়ী, এখন পর্যন্ত বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১১ লাখ ১ হাজার ৮২২ জন। এর মধ্যে প্রাণ হারিয়েছেন ৫৯ হাজার ২২০ জন। আর সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২ লাখ ২৯ হাজার ১৫৭ জন। 

২০১৯ সালের ডিসেম্বরে চীনে বৈশ্বিক এ মহামারির প্রাদুর্ভাব শুরু হলেও ভাইরাসটিতে সবচেয়ে বেশি মানুষের মৃত্যু হয়েছে ইতালিতে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে আরো ৭৬৬ জন কোভিড-১৯ রোগী মারা গেছেন। এ নিয়ে দেশটিতে করোনায় সাড়ে ১৪ হাজারের বেশি মানুষ মারা গেলেন; যা বিশ্বে সর্বোচ্চ।

প্রতিনিয়ত ইতালিতে মৃত্যুর মিছিল লম্বা হচ্ছে। গতকাল শুক্রবার দেশটিতে করোনায় ৭৬০ জনের মৃত্যু হয়। এছাড়া গত ২৪ ঘণ্টায় নতুন করে ৪ হাজার ৫৮৫ জনের দেহে করোনার উপস্থিতি শনাক্ত হয়েছে। দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা এখন ১ লাখ ১৯ হাজার ৮২৭ জন।

মৃত্যুতে ইতালির পরই রয়েছে স্পেনের অবস্থান। দেশটিতে এখন পর্যন্ত ১১ হাজার ১৯৮ জন মারা গেছেন, আর আক্রান্তের সংখ্যা ১ লাখ ১৯ হাজার ১৯৮ জন।

করোনায় আক্রান্তের দিক থেকে বিশ্বের সব দেশকে ছাড়িয়ে গেছে যুক্তরাষ্ট্র। দেশটিতে বর্তমানে ২ লাখ ৭৭ হাজার ১৬১ জন আক্রান্ত হয়েছে। এর মধ্যে মৃত্যু হয়েছে ৭ হাজার ৩৯২ জন।

করোনার উৎপত্তিস্থল চীনে আক্রান্ত হয়েছেন ৮১ হাজার ৬২০ জন, মারা গেছেন ৩ হাজার ৩২২ জন।

ইউরোপের আরেক দেশ ফ্রান্সে এ পর্যন্ত ৬৪ হাজার ৩৩৮ জন আক্রান্ত হয়েছেন। গেল ২৪ ঘণ্টায় সেখানে প্রাণ হারিয়েছেন ১ হাজার ১২০ জন। দেশটিতে করোনায় মোট মৃত্যু হয়েছে ৬ হাজার ৫০৭ জনের।

এছাড়া জার্মানিতেও প্রতিদিন বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। দেশটিতে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ৯১ হাজার ১৫৯ জন, আর মৃত্যু হয়েছে ১ হাজার ২৭৫ জনের।

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে ইউরোপের প্রায় সব দেশ লকডাউন। যুক্তরাষ্ট্রের অর্ধেকের বেশি মানুষ ঘরবন্দী। এ রকম লকডাউন চলছে এশিয়া ও আফ্রিকাসহ অন্যান্য মহাদেশেও।

এশিয়ার মধ্যে ইরানের অবস্থা সবচেয়ে খারাপ। প্রতিদিন হাজার হাজার মানুষ করোনায় আক্রান্ত হচ্ছেন। গত ২৪ ঘণ্টায় নতুন করে ১৩৪ জনের মৃত্যু হয়েছে। দেশটিতে এখন পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩ হাজার ২৯৪ জনে, আর মোট আক্রান্ত হয়েছে ৫৩ হাজার ১৮৩ জন।

ভারতে আক্রান্তের সংখ্যা বেড়ে ২ হাজার ৫৬৭ জনে দাঁড়িয়েছে, মারা গেছেন ৭২ জন। পাকিস্তানে মৃতের সংখ্যা ৩৫ জন, আক্রান্ত ২ হাজার ৪৫০ জন।

এদিকে বাংলাদেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে আরো ৫ জন কোভিড-১৯ রোগী শনাক্ত হওয়ায় মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৬১ জনে, এর মধ্যে ছয় জন মারা গেছেন। এরইমধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২৬ জন। আর এখনো হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন ২৪ জন।

ডেইলি বাংলাদেশ/আরএইচ/এসএএম/