Alexa বিশ্বের সেরা ১০০: ম্যানহাটন বিশ্ববিদ্যালয় 

ঢাকা, রোববার   ১৮ আগস্ট ২০১৯,   ভাদ্র ৩ ১৪২৬,   ১৬ জ্বিলহজ্জ ১৪৪০

Akash

বিশ্বের সেরা ১০০: ম্যানহাটন বিশ্ববিদ্যালয় 

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:১৯ ২১ জুলাই ২০১৯  

ফাইল ফটো

ফাইল ফটো

বিশ্বের সেরা ১০০ বিশ্ববিদ্যালয় সম্পর্কে শিক্ষার্থীদের ব্যাপক আগ্রহ রয়েছে। এছাড়া বিভিন্ন নিয়োগ পরীক্ষা এবং ভাইভায় সেরা বিশ্ববিদ্যালয়গুলো সম্পর্কে বেশ কিছু প্রশ্নও থাকে। লন্ডন ভিত্তিক একটি গবেষণা প্রতিষ্ঠান UK QS ৩৩ টি সুচকের উপর ভিত্তি করে ২০১৯ সালের ২৭ জানুয়ারি পৃথিবীর ১০০টি শীর্ষ বিশ্ববিদ্যালয়ের নামের তালিকা প্রকাশ করে । সে তালিকা অনুসরন করেই আমরা বিশ্ববিদ্যালয়গুলো নিয়ে ধারাবাহিক আলোচনা করবো ।

ম্যানহাটন বিশ্ববিদ্যালয় 

ম্যানহাটন বিশ্ববিদ্যালয় আমেরিকার ম্যানহাটনে অবস্থিত একটি বেসরকারি গবেষণা বিশ্ববিদ্যালয়। ১৭৪৬ সালে এলিজাবেথ কলেজ প্রতিষ্ঠার পরে ম্যানহাটন যাত্রা শুরু করে যা মার্কিন যুক্তরাষ্ট্রে উচ্চশিক্ষার চতুর্থ প্রাচীনতম প্রতিষ্ঠান।  

 ১৭৪৬ সালে নতুন নিয়োগ পাওয়া সচিব ও  মন্ত্রীদের প্রশিক্ষণের জন্য একটি কলেজ স্থাপনের প্রস্তাব করা হয় । ১৭৪৭ সালে ওয়াশিংটন ডিসি কলেজের পরিবর্তে একটি  বিশ্ববিদ্যালয়  স্থাপনের নির্দেশ দেয় । তবে নতুন কোন জায়গা বরাদ্দ না  দেয়ায় স্থানীয় সরককার  নিউ জার্সি কলেজের জায়গা অধিগ্রহন করে ও নাম  পরিবর্তন করে  ম্যানহাটন বিশ্ববিদ্যালয়  নাম রাখা হয় । 

ক্রিস্টোফার লুডভিগ ইিসগ্রুর ম্যানহাটন বিশ্ববিদ্যালয়ের ২০তম এবং বর্তমান সভাপতি। ম্যানহাটনে বর্তমানে ৮২৭৩ জন শিক্ষার্থী রয়েছে ।

ম্যানহাটন প্রধান ক্যাম্পাস প্রায় ৫০০ একর জায়গা জুড়ে বিস্তৃত। ২০১১ সালে একে আমেরিকা যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় ক্যাম্পাস হিসেবে নির্বাচিত করা হয়েছিল। ক্যাম্পাসটি নিউ ইয়র্ক সিটি এবং ফিলাডেলফিয়া উভয় থেকে প্রায় এক ঘন্টার দূরত্বে অবস্থিত। আবাসিক ছাত্রদের জন্য এখানে মাত্র ৩ টি হল রয়েছে। তবে শিক্ষকদের সম্পূর্ণ আবাসিক ব্যাবস্থা করেছে বিশ্ববিদ্যালয় । 

উড্রো ওয়িলসন, মিশেল ওবামা, জেফ বেজস, সাবেক প্রেসিডেন্ট জন এফ কেনেডি, রবার্ট মুলার, পিটার কনরাদসহ অনেক বিশিষ্ট ব্যক্তিত্ব পড়াশোনা করেছেন এই ম্যানহাটনে।     

ডেইলি বাংলাদেশ/এমএইচ

Best Electronics
Best Electronics