বিশ্বের সর্ববৃহৎ ভাসমান রেস্তোরাঁ

ঢাকা, বৃহস্পতিবার   ২৩ মে ২০১৯,   জ্যৈষ্ঠ ৯ ১৪২৬,   ১৮ রমজান ১৪৪০

Best Electronics

বিশ্বের সর্ববৃহৎ ভাসমান রেস্তোরাঁ

 প্রকাশিত: ১০:৪৮ ১০ নভেম্বর ২০১৮   আপডেট: ১০:৪৮ ১০ নভেম্বর ২০১৮

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

রাতের বেলায় সবুজ ও নিয়ন আলোর রোশনাই যথেষ্ট এক মন্ত্রমুগ্ধ পরিবেশ সৃষ্টি করতে! হংকং এর অ্যাডারবিন টাইফুন শেল্টারে গেলে দেখা যাবে, মস্ত বড় এক রেস্তোরাঁ ভেসে বেড়াচ্ছে সেখানকার জলে! ৪২ বছরের পুরনো জাম্বো কিংডম নামের ভাসমান সি-ফুড রেস্তোরাঁটি বলতে গেলে হংকং এর ঐতিহ্যেরই একটি অংশ হয়ে গিয়েছে!

হংকং এ গেলে আর যাই মিস করুন না কেন, জাম্বো কিংডমে বসে এর সি-ফুডের স্বাদ নিতে ভুল হয় না কারো। বহু বছর ধরে সেখানকার ব্যবসায়িক উপদেষ্টা হিসেবে কর্মরত চ্যাং উইং-হুং এটিকে দাবি করেছেন বিশ্বের সবচেয়ে বড় ভাসমান রেস্তোরাঁ হিসেবে।

ভাসমান রেস্তোরাঁটি ৭৯ মিটার (২৬০ ফুট) লম্বা। এর পাশে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে বেশ কয়েকটি ছোট মাছ ধরার নৌকা ও প্রমোদতরী। তিন তলা বিশিষ্ট জাম্বো সি ফুড রেস্তোরাঁ ছাড়াও জাম্বো কিংডমে আছে এর সঙ্গে সংযুক্ত 'তাই প্যাক' নামের আরো একটি ভাসমান রেস্তোরাঁ। এছাড়া রয়েছে ১৩০ ফুট লম্বা একটি ভাসমান রান্নাঘর, তীর থেকে রেস্তোরাঁতে দর্শনার্থীদের আনা নেয়ার জন্য আটটি ফেরি।

বহু স্থানীয় ও আন্তর্জাতিক চলচ্চিত্রে এ রেস্তোরাঁটি প্রদর্শিত হয়েছে, যে কারণে এটি পুরো বিশ্বের মানুষের কাছে আকর্ষণীয় স্থান দাঁড়িয়েছে। রানী এলিজাবেথ, টম ক্রুজের মত বিখ্যাত ব্যক্তিত্বরাও এই রেস্তোরার ভেতর একবার ঢুঁ মারার সুযোগ হাতছাড়া করেননি। জাম্বো কিংডম বাইরে থেকেই কেবলমাত্র প্রাসাদসম নয়, এর ভেতরকার সাজসজ্জাও যথেষ্ট রাজকীয়। রেস্তোরাঁটির নির্মাণশৈলী চীনের বিখ্যাত প্রাসাদ 'ফরবিডেন সিটি' থেকে অনুপ্রাণিত। জাম্বো কিংডম তৈরির পূর্বে এমন জাঁকজমকপূর্ণ ভাসমান রেস্তোরা তৈরির চিন্তা কারো মাথায় আসেনি।

রেস্তোরাঁটির প্রতিটি খাবার কক্ষ ভিন্ন ভিন্ন আঙ্গিকে সজ্জিত, তবে প্রতিটিতেই ঐতিহ্যবাহী ও বর্ণিল চৈনিক শিল্পের ছোঁয়া পাওয়া যাবে- তা নিশ্চিত। 'এম্পেরোর'স রুম' নামের বিশেষ একটি কক্ষ রয়েছে জাম্বো কিংডমে, যেটিতে চীনের বিভিন্ন ঐতিহাসিক রাজপরিবারের ব্যবহার্য পোশাক ও অলংকারের সংগ্রহ আছে। অতিথিরা এখানে এসে সেসব পোশাক পরিধান করতে পারেন এবং বাহারি সে সাজে সজ্জিত হয়ে ছবি তুলতে পারেন।

জাম্বো কিংডমের ট্রেডমার্ক আইটেম সী ফুড তৈরি হয় যে ভাসমান রান্নাঘরে, সেখানেও রয়েছে দর্শনার্থীদের প্রবেশাধিকার। পৃথিবীর সবচেয়ে তাজা ও সুস্বাদু সী ফুড এর রন্ধন প্রণালী সরাসরি দেখার সৌভাগ্যও হবে এই রেস্তোরাঁ ভ্রমণে। তাই হংকংয়ের জাম্বো কিংডমকে আপনার বাকেট লিস্টে রাখতে পারে নির্দ্বিধায়!

ডেইলি বাংলাদেশ/জেএমএস

Best Electronics