বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট সুইডেনের

ঢাকা, সোমবার   ১৩ জুলাই ২০২০,   আষাঢ় ৩০ ১৪২৭,   ২২ জ্বিলকদ ১৪৪১

Beximco LPG Gas

বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট সুইডেনের

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০৯:০৬ ১ জুন ২০২০  

বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট সুইডেনের

বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট সুইডেনের

বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট সুইডেনের। অফশোর কনসাল্টিং ফার্ম নোম্যাড ক্যাপালিস্টের নতুন গবেষণার ফলাফলে এমনটাই উল্লেখ করা হয়েছে।

নোম্যাড কাপ্যালিস্ট এক বিবৃতিতে জানায়, গত বছর দ্বিতীয় অবস্থানে ছিল সুইডিশ পাসপোর্ট। তবে ১৮৬টি দেশে ভিসামুক্ত ভ্রমণ সুবিধা, উচ্চ স্তরের ব্যক্তিগত স্বাধীনতা এবং একটি দুর্দান্ত বৈশ্বিক সুনামের জন্য এ বছর শীর্ষে পৌঁছেছে।

১৯৯টি দেশের  নাগরিকত্বের মান বিচারে এই র‌্যাঙ্কিং করা হয়। মূলত ভিসামুক্ত ভ্রমণ সুবিধার পাশাপাশি আন্তর্জাতিক ট্যাক্স আইন, বিশ্ব খ্যাতি, দ্বৈত নাগরিকত্ব এবং ব্যক্তিগত স্বাধীনতা বিষয়গুলো বিবেচনা করা হয়ে থাকে।

সুইডেনের সমান স্কোর (১১৪) অর্জন করেছে লুক্সেমবার্গ ও আয়ারল্যান্ড। তবে সামগ্রিক বিষয় বিবেচনা করে সুইডেনকে প্রথম, লুক্সেমবার্গকে দ্বিতীয় ও আয়ারল্যান্ডের পাসপোর্টকে তৃতীয় ঘোষণা করা হয়। সেরা দশের তালিকায় এর পরের স্থানগুলোতে রয়েছে যথাক্রমে  সুইজারল্যান্ড, বেলজিয়াম, ফিনল্যান্ড, পর্তুগাল, সিঙ্গাপুর, চেক রিপাবলিক এবং মাল্টা।

তবে ভ্রমণের জন্য জাপানের পাসপোর্টকে বিশ্বের সেরা হিসেবে বিবেচনা করা হয়ে থাকে। বিশ্বের ১৯১টি দেশে ভ্রমণের ক্ষেত্রে দেশটির পাসপোর্টধারীদের আগে থেকে ভিসা নিতে হয় না। যুক্তরাষ্ট্র রয়েছে ৪০তম অবস্থানে। তালিকায় সবার নিচে রয়েছে আফগানিস্তান।

ডেইলি বাংলাদেশ/এনকে