বিশ্বের সবচেয়ে বড় ‘ভার্চুয়াল বিদ্যুৎকেন্দ্র’ অস্ট্রেলিয়ায়

ঢাকা, রোববার   ১২ জুলাই ২০২০,   আষাঢ় ২৮ ১৪২৭,   ২০ জ্বিলকদ ১৪৪১

Beximco LPG Gas

বিশ্বের সবচেয়ে বড় ‘ভার্চুয়াল বিদ্যুৎকেন্দ্র’ অস্ট্রেলিয়ায়

 প্রকাশিত: ১১:১৪ ২৩ মার্চ ২০১৮  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

‘ভার্চুয়াল বিদ্যুৎকেন্দ্র’ বিষয়ে অনেকেরই ধারণা নেই। এটি মূলত সৌরশক্তিসহ একাধিক উৎস থেকে স্থিতিশীল বিদ্যুৎ পাওয়ার উপায়। অস্ট্রেলিয়ায় সাড়ে ছয় হাজার বাড়ির সমন্বয়ে একটি ‘ভার্চুয়াল বিদ্যুৎকেন্দ্র’ তৈরি করা হয়েছে। একে বিশ্বের সবচেয়ে বড় ভার্চুয়াল বিদ্যুৎকেন্দ্র বলা হচ্ছে। ভবিষ্যতে এ প্রকল্পে যোগ দেবে ৫০ হাজার বাড়ি।

প্রকল্পের প্রতিটি বাড়িতে সৌরশক্তি আহরণের জন্য সৌর প্যানেল বসানো হয়েছে। এছাড়া প্রতিটি বাড়িতেই যুক্ত করা হয়েছে মার্কিন নির্মাতা টেসলার ব্যাটারি ও সংযুক্ত পাওয়ার ইউনিট। প্রতিটি বাড়ি অন্যদের সঙ্গে সংযুক্ত গ্রিডের মাধ্যমে।

কোনো বাড়ির উৎপাদিত বাড়তি বিদ্যুৎ তারা মূল গ্রিডে পাঠিয়ে দেয়। এরপর এ গ্রিডের বিদ্যুৎ অন্যরা অর্থ দিয়ে ব্যবহার করে। এদিকে বিদ্যুৎ যারা উৎপাদন করে গ্রিডে পাঠায়, তারাও মিটারের মাধ্যমে সেজন্য অর্থ পায়।

দক্ষিণ অস্ট্রেলিয়ার কর্তৃপক্ষ জানিয়েছে এ ভার্চুয়াল বিদ্যুৎকেন্দ্র ব্যবহার করে তারা প্রতিটি বাড়িতে যেমন বিদ্যুৎ নিশ্চিত করতে পারবে তেমন এ বিদ্যুৎ অন্যরাও ব্যবহার করতে পারবে। এতে সে এলাকায় একটি স্থিতিশীল বিদ্যুতের উৎস নিশ্চিত হচ্ছে।

অস্ট্রেলিয়ার দক্ষিণাংশে বিদ্যুৎ সংকট বেশ প্রকট। তবে চার বছরের এ প্রকল্প সম্পন্ন হলে বিদ্যুৎ সংকট আর থাকবে না বলেই আশা করছে অস্ট্রেলিয়া।

ডেইলি বাংলাদেশ/টিআরএইচ