সৌদি আরবসহ বিশ্বের যেসব দেশে রোববার ঈদ 

ঢাকা, বৃহস্পতিবার   ০৪ জুন ২০২০,   জ্যৈষ্ঠ ২২ ১৪২৭,   ১২ শাওয়াল ১৪৪১

Beximco LPG Gas

সৌদি আরবসহ বিশ্বের যেসব দেশে রোববার ঈদ 

আন্তর্জাতিক ডেস্ক  ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২১:৫৮ ২২ মে ২০২০   আপডেট: ২২:১৪ ২২ মে ২০২০

ঈদের কোলাকুলির ফাইল ছবি

ঈদের কোলাকুলির ফাইল ছবি

তুরস্ক, ইন্দোনেশিয়া, অস্ট্রেলিয়া ও সৌদি আরবে শুক্রবার শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। শনিবার রমজান মাসের ৩০ দিন পূর্ণ হওয়ায় ওই চারটি দেশে রোববার ঈদুল ফিতর উদযাপন হবে।

সংশ্লিষ্ট কর্তৃপক্ষের মতামতের ভিত্তিতে চারটি দেশের সরকার এমন সিদ্ধান্ত নিয়েছে। এরইমধ্যে সৌদি আররে শাওয়াল মাসের চাঁদ না দেখায় রোববার ঈদুল ফিতর উদযাপন হবে বলে খবর প্রকাশ করেছে আরব নিউজ। 

তুরস্কের পক্ষ থেকে বলা হয়েছে, দেশটির আকাশে শাওয়াল মাসের চাঁদ না দেখায় রোববার পবিত্র ঈদুল ফিতর উদযাপন হবে। ইন্দোনেশিয়ার জ্যোতির্বিজ্ঞান কেন্দ্র জানায়, দেশটিতেও রোববার পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে।

অন্যদিকে, অস্ট্রেলিয়ান জাতীয় ইমাম পরিষদ বলেছে, শনিবার রমজানের শেষ দিন হবে। তাই শাওয়াল মাসের প্রথম দিন রোববার হয়। তাই এই দিন ঈদুল ফিতর উদযাপিত হবে।

করোনাভাইরাসের তাণ্ডবে বিশ্বের মতো মুসলিম দেশগুলোতেও মেনে চলা হচ্ছে সামাজিক দূরত্ব বজায় ও স্বাস্থ্যবিধি। তাই অনেক দেশে স্বাভাবিকভাবে রমজানের তারাবিহ নামাজ পড়া যায়নি। এরইমধ্যে সংযুক্ত আরব আমিরাতসহ কিছু দেশে ঈদের জামাত হবে না বলে জানা গেছে। তবে কিছু দেশ সীমিত উপস্থিতিতে সামাজিক দূরত্ব বজায় রেখে ঈদের নামাজের জামাত আদায়ের নির্দেশনা দিয়েছে।

ডেইলি বাংলাদেশ/এমকেএ