Alexa পৃথিবীর সবচেয়ে বড় ফুলের সন্ধান পেলেন বিজ্ঞানীরা

ঢাকা, সোমবার   ১৭ ফেব্রুয়ারি ২০২০,   ফাল্গুন ৫ ১৪২৬,   ২৩ জমাদিউস সানি ১৪৪১

Akash

পৃথিবীর সবচেয়ে বড় ফুলের সন্ধান পেলেন বিজ্ঞানীরা

মজার খবর ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২০:৩১ ৪ জানুয়ারি ২০২০   আপডেট: ২০:৪০ ৪ জানুয়ারি ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

কড়া দুর্গন্ধ আর পরজীবীয় কিছু বৈশিষ্ট্য ও বড় আকারের জন্য র‍্যাফেলশিয়া উদ্ভিদকে ‘মনস্টার ফ্লাওয়ার’ বা ‘দানব ফুল’ বলা হয়। সম্প্রতি ইন্দোনেশিয়ার পশ্চিম সুমাত্রার একটি জঙ্গলে বিশ্বের বড় ফুলটির সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা।

সিএনএন জানায়, সন্ধান পাওয়া ফুলটির ব্যাস প্রায় চার মিটার। এটিকে পৃথিবীর সবচেয়ে বড় ফুল বলা যায়। আর এ দাবি করেছে সুমাত্রার প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ কেন্দ্র।

গণমাধ্যমটি আরো জানায়, ২০১৭ সালে পৃথিবীর সবচেয়ে বড় ফুল একই জঙ্গলের একই স্থানে ফুটেছিল। দুই বছর আগের ফোটা ফুলটির তুলনায় নতুন ফোটা ফুলটি চার ইঞ্চি চওড়া।

ওই ফুলের গাছের কোনো শেকড় বা পাতা নেই। কারণ এরা পরগাছা শ্রেণির উদ্ভিদ। এরা অন্য গাছের ওপর জন্ম নেয়। ওই গাছের পানি ও পুষ্টি শোষণ করে বেঁচে থাকে। আশ্রয়দাতা গাছের উপরিতল ভেদ করে ফুল ফুটলেই র‍্যাফেলশিয়া গাছকে দেখা যায়।

ফুলটির খোলা মুখ দিয়ে দুর্গন্ধ বের হয়। ঠিক পচা মাংসের মতো। ফলে অনেকেই ফুলটিকে ‘কর্পস ফ্লাওয়ার’ বা ‘লাশ ফুল’ হিসেবে অভিহিত করেন। তাছাড়া দুর্গন্ধের কারণে ওই ফুলে অনেক কীটপতঙ্গ পরাগায়ন করতে আসে না।  এদিকে আকারে বিশাল ফুলটি জন্মের সাতদিন পরেই পঁচে যায়।

ডেইলি বাংলাদেশ/এমকেএ