Exim Bank Ltd.
ঢাকা, বৃহস্পতিবার ১৫ নভেম্বর, ২০১৮, ১ অগ্রহায়ণ ১৪২৫

বিশ্বের বিলাসবহুল ১০ বাড়ি

জান্নাতুল মাওয়া সুইটিডেইলি-বাংলাদেশ ডটকম
বিশ্বের বিলাসবহুল ১০ বাড়ি
ছবি: সংগৃহিত

সাজানো গোছানো সুন্দর একটি বাড়ির স্বপ্ন নিশ্চয়ই সবাই দেখেন! তবে যা-ই বলুন না কেন? আপনার দেখা স্বপ্নের বাড়িটির চেয়েও কল্পনাতীত ডিজাইনের বাড়ি বিদ্যমান রয়েছে এই পৃথিবীতে। আপনি কি বিশ্বের সবচেয়ে বিলাসবহুল বাড়িগুলো সম্পর্কে জানেন? বাকিংহাম প্যালেস সম্পর্কে নিশ্চয় জানেন। লন্ডনের স্বরাষ্ট্র এবং প্রশাসনিক সদর দপ্তর বাকিংহাম প্যালেস। বিশাল ভবন, বিস্তীর্ণ বাগান বিশিষ্ট এই রাজপ্রাসাদ যুক্তরাষ্ট্রের আনুষ্ঠানিক ও রাজনৈতিক কার্যকলাপের গুরুত্বপূর্ণ একটি স্থান এবং একই সঙ্গে পর্যটকদের কাছেও দর্শণীয় স্থান। এমনই বিশ্বের দশটি ব্যয়বহুল বাড়ির অন্দরমহল নিয়ে আজকের আয়োজন-

সেভেন আপার ফিলিমোর গার্ডেন:

এই বাড়িটির অবস্থান লন্ডনে। ইউক্রেণের দ্বিতীয় প্রেসিডেন্ট লিওনিদ কুচমার কন্যা ওলেনা পিঙ্চুক এই বাড়িটির মালিক। ইউক্রেনের একটি মানবিক সহায়তা সংস্থা অ্যান্টিএইড ফাউন্ডেশনের জন্ম এই নারীর হাত ধরেই। আপার ফিলিমোর গার্ডেনের মূল্য ১২ কোটি ৮০ লাখ ডলার। ১০ বেড-রুম বিশষ্ট এই বাড়িটির আন্ডারগ্রাউন্ডে একটি সুবিশাল সুইমিংপুল, জিম, সিনেমা হল রয়েছে। এই সুন্দর বাড়িটির ইন্টোরিওরে রয়েছে মার্বেল ও স্বর্ণের সংমিশ্রণ।

কেনসিংটন প্যালেস গার্ডেন:

এই ব্যয়বহুল বাড়িটিও লন্ডনে অবস্থিত। রাশিয়ান ধনকুবের রোমান আব্রামোভিচ এই বাড়িটির মালিক। ইংলিশ প্রিমিয়ার লীগ চেলসী ফুটবল ক্লাবেরও প্রতিষ্ঠাতা হিসেবে দক্ষিণে তার জনপ্রিয়তা রয়েছে। তার এই সুবিশাল অন্দরমহলে টেনিস কোর্ট, হেলথ সেন্টারসহ একটি মিউজিয়ামও রয়েছে। তাহলেই ভাবুন! এর মূল্য প্রায় ১৪ কোটি ডলার।

সেভেন দ্য পিনাকেল:

মন্টানার বিগ স্কাই-এ অবস্থিত এই বাড়িটি দেখে মনে হবে মরুভূমির মধ্যে একটি প্রাসাদ। কারণ এ বাড়ির আশপাশ প্রায় সময়ই তুষারে ঢাকা থাকে। এই বাড়িটি ইয়োলোস্টোন ক্লাবের (প্রাইভেট স্কাই অ্যান্ড গলফ কমিউনিটি) সম্পত্তি। এই বাড়িটিতে উষ্ণ মেঝে, অনেকগুলেঅ ছোট বড় পুল, জিমসহ স্কাই লিফট বিদ্যমান। ইদ্রা এবং টিম ব্লিক্সেথ যৌথভাবে এই বাড়ির মালিক। কারণ এরা দু’জনই ইয়োলোস্টোন ক্লাবের কো-ফাউন্ডার। এই বাড়ির মূল্য ১৫ কোটি ৫০ লাখ ডলার।

হার্স্ট ক্যাসল:

ক্যালিফোর্ণিয়ার স্যান সিমওনে অবস্থিত এই রাজপ্রাসাদটির অন্দরমহল অত্যন্ত বিচিত্রপূর্ণ। ২৭ বেড রুম বিশিষ্ট এই প্রাসাদটি নিশ্চয়ই আপনি দেখে থাকবেন! ‘দ্য গডফাদার’ সিনেমায় এই বাড়িটি ব্যবহৃত হয়। উইলিয়াম র্যা নডলফ হিয়ারেস্ট এর সম্পত্তি এই প্রাসাদটি। তিনি ক্যালিফোর্ণিয়ার প্রথম পত্রিকার ম্যাগনেট ছিলেন। বর্তমানে এই প্রাসাদটি ঐতিহাসিক নিদর্শন এবং পরযটনকেন্দ্র হিসেবে ক্যালিফোর্ণিয়া পার্ক সিস্টেমের অন্তর্ভূক্ত। এর মূল্য ১৯ কোটি ১০ লাখ ডলার।

এলিসন এস্টেট:

ক্যালিফোর্ণিয়ার উডসাইডে অবস্থিত এই বাড়ির মালিক হলেন ল্যারি ইলিসন। তিনি ওরাকলের সহ প্রতিষ্ঠাতা। ২০১৩ সালে ফোর্বস ম্যাগাজিনে বিশ্বের তৃতীয় ধনকুবের হিসেবে পরিচিতি পান। ২৩ একর সম্পত্তির উপর ছোট ছোট ১০টি ভবনকে জোড়া দেয়া এই বাড়িটির সামনে লেক রয়েছে। এবং এর পেছনে বেশ ঘন জঙ্গল। সন্ধ্যায় বাড়িটি দেখলে অনেকটা গাঁ ছমছমে ভাব আসবে। তবে এর ভেতরটা অসাধারণ। একটি টি হাউস সহ বাথ হাউজও রয়েছে বাড়িটিতে। এর মূল্য প্রায় ২০ কোটি লাখ ডলার।

ফোর ফেয়ারফিল্ড পন্ড:

নিউইয়র্কের স্যাগাপোনাকের এই বিশাল প্রাসাদটি ৬৩ একর জায়গার উপর অবস্থিত। ২৯ বেড-রুম বিশিষ্ট এই বাড়িতে ৩৯টি বাথরুম রয়েছ। একটি বাস্কেটবল কোর্ট, স্কোয়াম কোর্ট, টেনিস কোর্ট, ৩টি সুইমিংপুলসহ ৯১ ফুল লম্বা ডাইনিং রুম রয়েছে। রেনকো গ্রুপের মালিক ইরা রেনার্ট এই বাড়িটির মালিক। এর মূল্য ২৪ কোটি ৮৫ লাখ ডলার।

১৮-১৯ ক্যাসিংটন প্যালেস গার্ডেনস:

লন্ডনে অবস্থিত সাদা রঙের এই বাড়িটির মূল্য ২২ কোটি ২০ লাখ ডলার। এই বাড়িটির পাশেই কিন্তু প্রিন্স উইলিয়ামেএবং কেট মিডলটনের প্রাসাদ। এই বাড়িটিতে ১২টি বেডরুম, টার্কিশ বাথ, একটি ইনডোর পুলসহ ২০টি কার পার্কিংয়ের জায়গা রয়েছে। পৃথিবীর সবচেয়ে বড় স্টিল উৎপাদন কোম্পানি আর্সেলর মিট্ট্যালের মালিখ লক্ষী মিট্ট্যাল এই বাড়ির মালিক। ফোর্বস ম্যাগাজিন অনুসারে তিনি বিশ্বের ১০০ ধনীর একজন।

ভিলা লিওপোলডা:

সমূদ্রের কিনারা ঘেঁষে অবস্থিত এই বাড়ির চারপাশে অসংখ্যা গাছপালায় ঘেরা গার্ডেন রয়েছে। ফ্র্যান্সের কোট ডি’আজ্যুরে এর অবস্থান। ৫০ একর জমির উপর অবস্থিত এই বাড়িটি ‘কমার্শিয়াল গ্রিন হাউজ’ হিসেবেও পরিচিত। এতে একটি সুইমিঙ পুল, পুল হাউজ, আউটডোর কিচেন এবং গেস্ট হাউজ রয়েছে। ১৯৫৫ সালে হিচককের ‘টু ক্যাচ আ থিভ’ ছবিতে এই বাড়িটি ব্যবহৃত হয়। ব্রাজিলীয়ান সমাজতান্ত্রিক ও লেবাননের ব্যাংকার উইলিয়াম সাফার বিধবা স্ত্রী লিলি সাফরা এই বাড়ির মালিক। এর মূল্য ৭৫ কোটি ডলার।

অ্যান্টিলিয়া:

ভারতের ধনকুবের ব্যবসায়ী মুকেশ আম্বানির বাড়ি অ্যান্টিলিয়া পৃথিবীর দ্বিতীয় দামি আবাসন। মুম্বাইয়ে অবস্থিত বাড়িটির দাম নাকি একশো কোটি ডলারেরও বেশি। বাড়িটিতে যেসব সুযোগ-সুবিধার বন্দোবস্ত রয়েছে, তাতে চোখ ছানাবড়া হয়ে যাওয়ার জোগাড় হয় মানুষের। সাতাশ তলা বাড়িটিতে রিলায়েন্ট ইন্ডাস্ট্রিজ লিমিটেডের চেয়ারম্যান কিন্তু একা তাঁর পরিবার নিয়ে থাকেন না সেখানে। অ্যান্টিলিয়াতে তার ৬০০ জন কর্মচারী সপরিবারে থাকেন। ১৬৮টি গাড়ি পার্ক করে রাখা যায় অ্যান্টিলিয়াতে। ৫০ আসন বিশিষ্ট সিনেমা হল আছে। ছাদে রয়েছে হেলিপ্যাড। ব্যবস্থা রয়েছে কৃত্রিম বুদ্ধিমত্তার। রিল্যাক্স করার জন্য সুইম পুল ও স্পা রয়েছে।

বাকিংহাম প্যালেস:

লন্ডনের স্বরাষ্ট্র এবং প্রশাসনিক সদর দপ্তর বাকিংহাম প্যালেস। ওয়েস্ট মিনিস্টার শহরে অবস্থিত এই রাজপ্রাসাদ রাষ্ট্রীয় অনুষ্ঠানাদি এবং আতিথেয়তার কেন্দ্র হিসেবে বিবেচ্য। জাতীয় কোন আনন্দের দিন অথবা কোন শোক দিবসে ব্রিটিশদের কেন্দ্রবিন্দু হিসেবে পরিচিত বাকিংহাম প্যালেস। বিশাল ভবন, বিস্তীর্ণ বাগান বিশিষ্ট এই রাজপ্রাসাদ যুক্তরাষ্ট্রের আনুষ্ঠানিক ও রাজনৈতিক কার্যকলাপের গুরুত্বপূর্ণ একটি স্থান এবং একই সাথে পর্যটকদের কাছেও আকর্ষণের বিষয়। প্রকৃত বাড়িটি বেশ পুরনো হওয়ার কারণে ১৭শ শতাব্দীর শুরুর দিকে ডিউক শেফিল্ড বাড়িটিকে পুনর্নির্মিত করেন। ভবনের মুল কাঠামোর নকশাকার ছিলেন উইলিয়াম উইন্ড এবং জন ফিচ। এতে ৭৭৫টি রুম, ৫২টি বেডরুম, ১৮৮টি স্টাফ রুমসহ ৯২টি অফিস রুম এবং ৭৮টি বাথরুম রয়েছে। প্রাসাদের দরজা এবং জানালার সংখ্যা পর্যায়ক্রমে ১ হাজার ৫১৪টি এবং ৭৬০টি।

এই প্রাসাদে আরো রয়েছে একটি পোস্ট অফিস, সিনেমা হল, সুইমিং পুল এবং জুয়েলারির কারখানা। এছাড়াও এই প্রাসাদে সংরক্ষিত আছে ভিন্ন ভিন্ন রাজতন্ত্রের ইতিহাস বহনকারী নিদর্শন। রানী এলিজাবেথের গ্যালারিতে রয়েছে বিখ্যাত সব চিত্রশিল্পীর কাজ- ভারমির, রুবেন্স, কানালেতো, দুচিয়ো এবং দুরের। প্রাসাদের ছবির কালেকশনের মধ্যে রয়েছে ৭ হাজার পেইন্টিং, ৫ লাখ প্রিন্ট এবং ৩০ হাজার ওয়াটার কালার এবং ড্রয়িং।

ডেইলি বাংলাদেশ/জেএমএস/এসজেড

আরোও পড়ুন
সর্বাধিক পঠিত
মনোনয়ন ফরম কিনেছেন যে তারকারা
মনোনয়ন ফরম কিনেছেন যে তারকারা
পুলিশের গাড়ি ভাঙায় ছাত্রদল নেতা বহিষ্কার
পুলিশের গাড়ি ভাঙায় ছাত্রদল নেতা বহিষ্কার
প্রধানমন্ত্রীকে নিয়ে নির্মিত ছবি ‘হাসিনা- এ ডটারস টেল’ মুক্তি পাচ্ছে
প্রধানমন্ত্রীকে নিয়ে নির্মিত ছবি ‘হাসিনা- এ ডটারস টেল’ মুক্তি পাচ্ছে
বিএনপির কার্যালয়ে ছিনতাইয়ের কবলে ফটোসাংবাদিক
বিএনপির কার্যালয়ে ছিনতাইয়ের কবলে ফটোসাংবাদিক
কুমিল্লায় ঐক্যফ্রন্টের প্রার্থী প্রায় চুড়ান্ত !
কুমিল্লায় ঐক্যফ্রন্টের প্রার্থী প্রায় চুড়ান্ত !
বিয়ের পিঁড়িতে আবু হায়দার রনি
বিয়ের পিঁড়িতে আবু হায়দার রনি
প্রধানমন্ত্রীর আসনে প্রার্থী দেবে না ড. কামাল
প্রধানমন্ত্রীর আসনে প্রার্থী দেবে না ড. কামাল
ফরজ গোসলের সঠিক নিয়ম
ফরজ গোসলের সঠিক নিয়ম
উত্তাপ বাড়ছে নোয়াখালী-৫ আসনে
উত্তাপ বাড়ছে নোয়াখালী-৫ আসনে
স্বামীকে খুশির খবর দিলেন আনুশকা, জানেন কী?
স্বামীকে খুশির খবর দিলেন আনুশকা, জানেন কী?
নির্বাচন একমাস পেছানোর আশ্বাস দিয়েছে ইসি: ড. কামাল
নির্বাচন একমাস পেছানোর আশ্বাস দিয়েছে ইসি: ড. কামাল
প্রভার বিয়ের আয়োজন!
প্রভার বিয়ের আয়োজন!
মদেই ‘বেসামাল’ প্রিয়াঙ্কা!
মদেই ‘বেসামাল’ প্রিয়াঙ্কা!
ফারহানার স্বপ্নের মৃত্যু
ফারহানার স্বপ্নের মৃত্যু
পর্ন সাইটে হিনার ‘রগরগে’ ছবি!
পর্ন সাইটে হিনার ‘রগরগে’ ছবি!
কাজলকে ‘জোর করে’ চুমু, ছিল অশ্লীল আচরণ!
কাজলকে ‘জোর করে’ চুমু, ছিল অশ্লীল আচরণ!
‘বিছানায় তো হরহামেশাই যেতে হয়’
‘বিছানায় তো হরহামেশাই যেতে হয়’
অরুণ হাতের নখ কাটেনি ২৫ বছর!
অরুণ হাতের নখ কাটেনি ২৫ বছর!
অভিনেত্রীকেই শেখালেন অভিনেত্রী, কী জানেন?
অভিনেত্রীকেই শেখালেন অভিনেত্রী, কী জানেন?
সুস্মিতার বিয়ে পাকা ১৪ বছরের ছোট প্রেমিকের সঙ্গে!
সুস্মিতার বিয়ে পাকা ১৪ বছরের ছোট প্রেমিকের সঙ্গে!
শিরোনাম:
ধানের শীষেই নির্বাচন করবে জাতীয় ঐক্যফ্রন্টের সব দল ধানের শীষেই নির্বাচন করবে জাতীয় ঐক্যফ্রন্টের সব দল বড় জয়ে সিরিজ সমতায় টাইগাররা বড় জয়ে সিরিজ সমতায় টাইগাররা ময়মনসিংহে খাদ্যে বিষক্রিয়ায় মাদরাসাশিক্ষার্থীর মৃত্যু; অসুস্থ দেড় শতাধিক ময়মনসিংহে খাদ্যে বিষক্রিয়ায় মাদরাসাশিক্ষার্থীর মৃত্যু; অসুস্থ দেড় শতাধিক যুদ্ধাপরাধীর সন্তানকে মনোনয়ন দেয়া হবে না: প্রধানমন্ত্রী; দলীয় সিদ্ধান্তের বাইরে বিদ্রোহ করলে কঠোর ব্যবস্থা যুদ্ধাপরাধীর সন্তানকে মনোনয়ন দেয়া হবে না: প্রধানমন্ত্রী; দলীয় সিদ্ধান্তের বাইরে বিদ্রোহ করলে কঠোর ব্যবস্থা নির্বাচন না পেছাতে ইসিকে আওয়ামী লীগের অনুরোধ: এইচ টি ইমাম নির্বাচন না পেছাতে ইসিকে আওয়ামী লীগের অনুরোধ: এইচ টি ইমাম নির্বাচন একমাস পেছানোর আশ্বাস দিয়েছে ইসি: ড. কামাল নির্বাচন একমাস পেছানোর আশ্বাস দিয়েছে ইসি: ড. কামাল তফসিল পেছানো যায় কি না, কমিশন বসে সিদ্ধান্ত নেবে: ইসি সচিব তফসিল পেছানো যায় কি না, কমিশন বসে সিদ্ধান্ত নেবে: ইসি সচিব