ঢাকা, সোমবার   ১৮ ফেব্রুয়ারি ২০১৯,   ফাল্গুন ৬ ১৪২৫,   ১২ জমাদিউস সানি ১৪৪০

বাংলাদেশিদের জন্য চীনের অন অ্যারাইভাল ভিসা চালু

নিজস্ব প্রতিবেদক

 প্রকাশিত: ১৫:২০ ২২ নভেম্বর ২০১৮   আপডেট: ১৫:২০ ২২ নভেম্বর ২০১৮

ফাইল ছবি

ফাইল ছবি

বাংলাদেশসহ বিভিন্ন দেশের নাগরিকদের  ‘প্রবেশ মাত্রই’  ভিসা দেয়ার ব্যবস্থা করেছে চীন সরকার। এখন থেকে শর্ত সাপেক্ষে চীনের ‘অন-অ্যারাইভাল’ ভিসা পাবেন বাংলাদেশিরা।

বৃহস্পতিবার ঢাকাস্থ চীনা দূতাবাস দেশটির পোর্ট-ভিসা ব্যবস্থা সম্পর্কে ব্যাখ্যা দিয়ে পাঠানো এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছে। 

এই ভিসার আওতায় বাংলাদেশের যেকোনো ট্যুরিস্ট, ব্যবসায়ী যদি সময়ের অভাবে ভিসা না নিয়ে যেতে পারেন তবে চীনে গেলে তাদের অন-অ্যারাইভাল ভিসা দেয়া হবে।

এখন থেকে জরুরি মানবিক প্রয়োজন, বাণিজ্যিক কাজ, প্রকল্প মেরামত, পর্যটন বা অন্য কোনো জরুরি কাজের জন্য চীনের ‘পোর্ট ভিসা’ সহজেই পাওয়া যাবে।

এর আওতায় বেইজিং, গুয়াংজু, কুনমিংসহ চীনের ২৭টি বিমানবন্দরে পোর্ট এন্ট্রি ভিসা সুবিধা পাওয়া যাবে। এই ভিসায় চীনে আগত ব্যক্তিরা সর্বোচ্চ ৩০ দিন অবস্থান করতে পারবেন।

বিবৃতিতে বলা হয়েছে, চীনে ভ্রমণের জন্য সেদেশের পর্যটন সংস্থাগুলোর মাধ্যমে যেতে হবে। বাণিজ্যিক কাজ, প্রকল্পের মেরামত বা অন্য কোনো জরুরি কাজের জন্য কোনো চীনার পক্ষ থেকে আমন্ত্রণ পেতে হবে।

প্রসঙ্গত, গেল ২৬ অক্টোবর স্বরাষ্ট্র মন্ত্রণায়ের সভাকক্ষে বাংলাদেশ ও চীনের স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ের এক বৈঠক অনুষ্ঠিত হয়। এতে চীনের ‘অন-অ্যারাইভাল’ ভিসা সম্পর্কে আশ্বাস দিয়েছিলেন দেশটির জননিরাপত্তা বিষয়কমন্ত্রী ও স্টেট কাউন্সিলর ঝাও কেঝি।

ডেইলি বাংলাদেশ/জেডআর